Advertisement
০২ মে ২০২৪
ZSI RET 2023

জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ায় পিএইচডি করতে চান? প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি

ভর্তির জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে প্রাণিবিদ্যা বিষয়ে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর-সহ স্নাতকোত্তর যোগ্যতা থাকা দরকার।

Zoological Survey of India

জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ১৩:২০
Share: Save:

জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ায় রয়েছে পিএইচডি-র সুযোগ। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

প্রতিষ্ঠানের তরফে পিএচডিতে ভর্তির প্রক্রিয়া শুরু নিয়ে বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ভর্তির জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে প্রাণিবিদ্যা বিষয়ে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর-সহ স্নাতকোত্তর যোগ্যতা থাকা দরকার। পাশপাশি, শিক্ষার্থীকে প্রতিষ্ঠান দ্বারা আয়োজিত রিসার্চ এলিজিবিলিটি টেস্ট (জেডএসআই আরইটি ২০২৩)-এ উত্তীর্ণ হওয়া দরকার। এই প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে মেধাতালিকার ভিত্তিতে পিএইচডিতে ভর্তি হওয়া যাবে। মোট আসন সংখ্যা রয়েছে ৪০টি।

কী ভাবে আবেদন করবেন?

শিক্ষার্থীকে প্রথমে জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখান থেকে আবেদনপত্র ডাউনলোড করতে হবে। এর পর আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে দেওয়া ঠিকানায় জমা দিতে হবে। ২১ অগস্ট আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন।

গুরুত্বপূর্ণ তারিখ:

আবেদনপত্র জমা দেওয়া যাবে ২১ অগস্ট ’২৩ পর্যন্ত। ২৯ অগস্ট পরীক্ষার জন্য বাছাই করা শিক্ষার্থীদের নামের তালিকা প্রকাশ করা হবে। ২ সেপ্টেম্বর প্রবেশিকা পরীক্ষা হবে। যার মেধাতালিকা প্রকাশ করা হবে ১২ সেপ্টেম্বর। ১৮ এবং ১৯ সেপ্টেম্বর ইন্টারভিউ হবে। বিজ্ঞপ্তিতে দেওয়া ঠিকানায় প্রয়োজনীয় নথি সঙ্গে নিয়ে ইন্টারভিউয়ের জন্য পৌঁছে যেতে হবে বাছাই করা শিক্ষার্থীদের।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE