×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ জানুয়ারি ২০২১ ই-পেপার

আইপিএল-এর শেয়ারে গরমিল, ইডি-র সমন শাহরুখকে

সংবাদ সংস্থা ১৩ মে ২০১৫ ১৭:১৮
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

কাকতালীয় ভাবে তিনিও এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর নজরে। তিনি আর কেউ নন, এ রাজ্যের ব্র্যান্ড অ্যামাবাসাডর শাহরুখ খান। শুধু তাই নয়, আইপিএল-এ কলকাতার সঙ্গে জড়িয়ে থাকা ক্রিকেট টিম নাইট রাইডার্সের অন্যতম মালিকও বটে!

সারদা থেকে শুরু করে বহু বেআইনি অর্থলগ্নি সংস্থায় জড়িত থাকার কারণে এ রাজ্যের অনেক প্রভাবশালী ব্যক্তিকেই ইতিমধ্যে ডাক পাঠিয়েছে ইডি। এ বার তারা সমন পাঠাল শাহরুখকেও। তবে, তার সঙ্গে কোনও অর্থলগ্নি সংস্থার যোগ নেই। বুধবার আইপিএল-এর আয় সংক্রান্ত বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে ডেকে পাঠাল ইডি। অভিযোগ, তিনি আইপিএল-এর শেয়ারের দাম কম করে দেখিয়েছেন।

সংবাদ সংস্থা সূত্রে খবর, সম্প্রতি আইপিএলের একটি অডিট রিপোর্ট এসে পৌঁছেছে ইডি-র হাতে। ওই সংস্থার কর্তাদের দাবি, হিসেব মতো প্রায় ১০০ কোটি টাকার গরমিল রয়েছে সেই রিপোর্টে। ফলে ইডি-র জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হচ্ছে নাইট রাইডার্স স্পোর্টস্ প্রাইভেট লিমিটেডের মালিককে। নাইট রাইডার্সের পাশাপাশি ওই রিপোর্টে মরিশাসের সি আইল্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড-এরও নাম রয়েছে। জুহি চাওলার স্বামী জয় মেহতার এই সংস্থার সঙ্গে শেয়ার বিনিময় হত নাইট রাইডার্সের। ইডি-র অনুমান, এই সংস্থার সঙ্গে নাইট রাইডার্সের যে শেয়ার বিনিময় হয়েছে সেখানেই হিসেবের গরমিল।

Advertisement

তবে, জিজ্ঞাসাবাদের জন্য অফিসে হাজিরা দেওয়ার সমন পাঠালেও শাহরুখকে এখনই শো-কজ করছে না ইডি। তাদের নির্দেশ, চলতি মাসেই শাহরুখকে হাজিরা দিতে হবে।

Advertisement