Advertisement
২৮ জানুয়ারি ২০২৩

এশিয়াডে দু’টি সোনা, দু’টি রুপো ও ছ’টি ব্রোঞ্জ জয় ভারতের

এশিয়াডের অষ্টম দিনে পদকের বন্যা বয়ে গেল ভারতীয় শিবিরে। দু’টি সোনা, দু’টি রুপো এবং ছ’টি ব্রোঞ্জ-সহ এখনও পর্যন্ত দশটি পদক জিতেছে ভারত। সকালে তিরন্দাজিতে দ্বিতীয় সোনা জেতার পর স্কোয়াশের দলগত বিভাগে সোনা জিতল সৌরভ ঘোষালরা। তিরন্দাজিতে পুরুষদের দলগত বিভাগে আয়োজক দক্ষিণ কোরিয়াকে হারিয়ে সোনা জিতল অভিষেক বর্মা, রজত চহ্বণ এবং সন্দীপ কুমারের ভারতীয় দল। ব্যাক্তিগত ইভেন্টেও পুরো জিতলেন অভিষেক। স্কোয়াশে ফাইনালে হেরে রুপো পেলেন দীপিকা পাল্লিকাল, জ্যোত্স্না চিন্নাপ্পা এবং অনকা অলঙ্কামণির মহিলা দল। ইরানকে হারিয়ে ব্রোঞ্জ পেল মহিলা তিরন্দাজ দলও।

সোনাজয়ী তিরন্দাজি দল। ছবি: রয়টার্স।

সোনাজয়ী তিরন্দাজি দল। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০১৪ ১৮:২৫
Share: Save:

এশিয়াডের অষ্টম দিনে পদকের বন্যা বয়ে গেল ভারতীয় শিবিরে। দু’টি সোনা, দু’টি রুপো এবং ছ’টি ব্রোঞ্জ-সহ এখনও পর্যন্ত দশটি পদক জিতেছে ভারত। সকালে তিরন্দাজিতে দ্বিতীয় সোনা জেতার পর স্কোয়াশের দলগত বিভাগে সোনা জিতল সৌরভ ঘোষালরা।

Advertisement

তিরন্দাজিতে পুরুষদের দলগত বিভাগে আয়োজক দক্ষিণ কোরিয়াকে হারিয়ে সোনা জিতল অভিষেক বর্মা, রজত চহ্বণ এবং সন্দীপ কুমারের ভারতীয় দল। ব্যাক্তিগত ইভেন্টেও পুরো জিতলেন অভিষেক। স্কোয়াশে ফাইনালে হেরে রুপো পেলেন দীপিকা পাল্লিকাল, জ্যোত্স্না চিন্নাপ্পা এবং অনকা অলঙ্কামণির মহিলা দল। ইরানকে হারিয়ে ব্রোঞ্জ পেল মহিলা তিরন্দাজ দলও। শ্যুটিংয়ে ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনে ব্রোঞ্জ জিতলেন চৈন সিংহ। কুস্তিতেও দু’টি পদক এল ভারতের ঝুলিতে। মহিলাদের ৪৮ কিলোগ্রাম এবং ৬৩ কিলোগ্রাম বিভাগে ব্রোঞ্জ জিতলেন বিনেশ ফোগত এবং গীতিকা জাখর। তিন হাজার মিটার স্টেপলচেজে ব্রোঞ্জ জিতে দিনের দশম পদকটি জিতলেন ললিতা বাবর। এবং এ বারের এশিয়াডে প্রথম বাঙালী হিসাবে পদক পেলেন কলকাতার তৃষা দেব। তিরন্দাজির ব্যাক্তিগত ইভেন্টে ব্রোঞ্জ পেলেন তিনি।

শনিবার সকালে গিয়ংইয়ং-য়ে দক্ষিণ কোরিয়াকে মাত্র দু’পয়েন্টের ব্যাবধানে হারাল ভারত। ২২৭-২২৫ স্কোরে অবশ্য কোরিয়রা ভারতীয় তিরন্দাজদের থেকে একটি পারফেক্ট টেন বেশি মারে। প্রতিদ্বন্দ্বীর ১৩টি ‘নিখুঁত দশ’-কে ছাপিয়ে শেষ দিকে হাড্ডাহাড্ডি লড়াইয়ে ম্যাচ বের করে নেন ভারতীয়রা। পুরুষদের পাশাপাশি তৃষা দেব, পূর্বাশা শিন্দে, সুরেখা জ্যোতিদের মহিলা দলও ইরানকে হারিয়ে দেশকে পঞ্চদশ ব্রোঞ্জ পদকটি এনে দিলেন। সেমিফাইনালে চাইনিজ তাইপের কাছে ২২৪-২২৬ ব্যাবধানে হারার পর তৃতীয় স্থান নির্ণায়ক ম্যাচে ইরানকে ৭ পয়েন্টের ব্যাবধানে হারালেন তাঁরা। খেলার ফল ২২৪-২১৭।

স্কোয়াশে পুরুষদের দলগত বিভাগে মালয়েশিয়াকে হারিয়ে সোনা জিতল সৌরভ ঘোষালের নেতৃত্বাধীন ভারতীয় দল। তিন গেমের সিরিজে ২-০ ফলে জিতলেও দু’টি গেমেই হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। একটি সোনা, দু’টি রুপো এবং একটি ব্রোঞ্জ জিতে স্কোয়াশে এশিয়াডের সেরা ফল করল ভারত।

Advertisement

শ্যুটিংয়ে দলগত বিভাগে ব্রোঞ্জ হাতছাড়া হলেও ব্যাক্তিগত বিভাগে ব্রোঞ্জ জিতলেন চৈন সিংহ। ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনে গগন নারাং, সঞ্জীব রাজপুতদের পিছনে ফেলে একমাত্র ভারতীয় হিসাবে ফাইনালে উঠেছিলেন তিনি। অলিম্পিক পদকজয়ী নারাং পঞ্চদশ স্থানে শেষ করেন। দ্বাদশ স্থানে শেষ করেন রাজপুত। এই ইভেন্টের দলগত বিভাগে জাপানের কাছে মাত্র এক পয়েন্টে হেরে ব্রোঞ্জ হাতছাড়া করল ভারত।

স্কোয়াশের দলগত বিভাগের ফাইনালে মালয়েশিয়ার কাছে দাঁড়াতেই পারল না ভারত। তিন গেমের প্রথম দু’টি হারায় শেষে গেম খেলতেই হল না জ্যোত্স্না চিন্নাপ্পাকে। দু’টি গেমেই স্ট্রেট সেটে হারেন দীপিকা পাল্লিকাল এবং অনকা অলঙ্কামণি।

তিরন্দাজিতে দিনের তৃতীয় পদকটি এল বঙ্গতনয়া তৃষা দেবের হাত ধরে। তিরন্দাজির কম্পাউন্ড ইভেন্টে চাইনিজ তাইপের প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে ব্রোঞ্জ জিতলেন তিনি। চার পয়েন্টের ব্যাবধানে জিতলেও শেষ তিরটি মারার আগে পর্যন্ত পিছিয়ে ছিলেন তৃষা। কিন্তু শেষ রাউন্ডে নিখুঁত দশ করে পদক নিশ্চিত করেন তিনি।

তিরন্দাজিতে পুরুষদের কম্পাউন্ড ইভেন্টেও এ দিন রুপো জিতল ভারত। দেশকে দিনের ষষ্ঠ পদকটি এনে দিলেন অভিষেক বর্মা।

পুরুষ হকিতে চিনকে ২-০ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠল রঘুনাথদের ভারতীয় দল। শেষ চারে আয়োজক দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে তারা। অন্য সেমিফাইনালে মালয়েশিয়ার মুখোমুখি হবে পাকিস্তান।

অসাধারণ পারফর্ম করে টেনিসে আরও পাঁচটি পদক নিশ্চিত করলেন ভরতীয়রা। সিঙ্গলস সেমিফাইনালে উঠলেন ইয়ুকি ভামব্রি, ডাবলসে সাকেত মিয়ানি-সনম সিংহ এবং ইয়ুকি ভামব্রি-দ্বিবীজ শরণ জুটি। মহিলাদের ডাবলসের শেষ চারে পৌঁছলেন সানিয়া মির্জা-প্রার্থণা থোম্বারে জুটি। সানিয়া-সাকেতের মিক্সড ডাবলস জুটিও কোয়ার্টারের বাধা টপকে পদক জয় নিশ্চিত করেছেন।

ন’টি পদক জেতায় তালিকায় ১৭তম স্থান থেকে এক লাফে এগারো-তে উঠে এল ভারত। আপাতত ভারতের মোট পদক সংখ্যা ছাব্বিশ।

দেশ

সোনা

রুপো

ব্রোঞ্জ

মোট

চিন

৯১

৪৯

৩৯

১৭৯

দক্ষিণ কোরিয়া

৩১

৩৭

৩৬

১০৪

জাপান

৩০

৪২

৩৫

১০৭

কাজাকাস্তান

১৭

৩৪

উত্তর কোরিয়া

২২

ইরান

১৫

তাইওয়ান

১৫

তাইপেই

১৫

হংকং

১৭

২৬

মঙ্গলিয়া

১৩

ভারত

২০

২৭

মালয়েশিয়া

১৩

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.