Advertisement
Back to
Presents
Lok Sabha Election 2024

তৃণমূল বিধায়ক লাভলির স্বামীকে নির্বাচনী প্রক্রিয়া থেকে সরানো হল, ছিলেন কলকাতা পুলিশের ডিসি

নির্বাচনী প্রক্রিয়া থেকে সরানো হল কলকাতা পুলিশের ডিসি (দক্ষিণ-পশ্চিম) সৌম্য রায়কে। তিনি সোনারপুর দক্ষিণের বিধায়ক লাভলি মৈত্রের স্বামী। বিধানসভা নির্বাচনের আগেও একই পদক্ষেপ করেছিল কমিশন।

DCP South Soumya Roy has been removed from Election process

(বাঁ দিকে) সোনারপুর দক্ষিণের তৃণমূল বিধায়ক লাভলি মৈত্র। ডিসি দক্ষিণ সৌম্য রায় (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ১৫:৫৩
Share: Save:

নির্বাচন প্রক্রিয়া থেকে সরিয়ে দেওয়া হল কলকাতা পুলিশের ডিসি (দক্ষিণ-পশ্চিম) সৌম্য রায়কে। তিনি সোনারপুর দক্ষিণের তৃণমূল বিধায়ক লাভলি মৈত্রের স্বামী। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগেও সৌম্যকে নির্বাচন প্রক্রিয়া থেকে সরানো হয়েছিল। লোকসভা নির্বাচনের আগেও একই পদক্ষেপ করল নির্বাচন কমিশন। মঙ্গলবার কমিশন তাঁকে পদ থেকে সরানোর কথা জানিয়েছে।

কমিশনের তরফে সৌম্যকে সরানোর কথা জানিয়ে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককে চিঠি দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, অবিলম্বে আইপিএস সৌম্যকে কলকাতা পুলিশের দক্ষিণ-পশ্চিম বিভাগের (বেহালা) ডিসি পদ থেকে সরিয়ে কোনও অ-নির্বাচনী পদে রাখতে হবে। তাঁকে যে পদে বদলি করা হবে, তার সঙ্গে নির্বাচন প্রক্রিয়ার কোনও সম্পর্ক থাকবে না।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

কমিশন আরও জানিয়েছে, সৌম্যের বদলির ফলে যে পদ খালি হবে, তা পূরণের জন্য তিন জন যোগ্য আধিকারিকের নাম পাঠাতে হবে রাজ্যকে। আগামী ৩ এপ্রিল দুপুর ৩টের মধ্যে রাজ্যের কাছ থেকে ওই তিনটি নাম চেয়েছে কমিশন।

২০২১ সালের বিধানসভা নির্বাচনে সোনারপুর দক্ষিণের প্রার্থী হিসাবে লাভলির নাম ঘোষণা হওয়ার পরেই বিতর্কে জড়িয়েছিলেন সৌম্য। বিরোধীদের অভিযোগের প্রেক্ষিতে সে সময় তাঁকে পুলিশের উচ্চ পদ থেকে সরিয়ে দিয়েছিল কমিশন।

এর পর ২০২২ সালে হাওড়ার আমতায় ছাত্রনেতা আনিস খানের মৃ্ত্যুর সময় আবার বিতর্কে জড়ায় সৌম্যের নাম। তিনি তখন হাওড়া গ্রামীণের পুলিশ সুপার পদে ছিলেন। অনেকেই দাবি করেছিলেন, আনিসের মৃত্যুর ঘটনা ‘ধামাচাপা’ দিতে চাইছেন সৌম্য। কিন্তু ‘রাজনৈতিক’ কারণে তাঁকে পুলিশ সুপারের দায়িত্ব থেকে সরানো হচ্ছে না। যদিও প্রশাসনিক বা রাজনৈতিক— কোনও স্তরেই ওই জল্পনা বা অভিযোগ স্বীকার করা হয়নি। পরে ওই বছরের জুন মাসে হাওড়ায় টানা কয়েক দিনের হিংসাত্মক ঘটনার পর বদলি করা হয় সৌম্যকে। প্রশাসন জানিয়েছিল, এটা রুটিন বদলি। হাওড়া গ্রামীণের পুলিশ সুপারের পদ থেকে সরিয়ে সৌম্যকে আনা হয়েছিল কলকাতা পুলিশের ডিসি (দক্ষিণ-পশ্চিম) পদে। লোকসভা নির্বাচনের আগে আবার বদলি হচ্ছেন লাভলির স্বামী।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE