Advertisement
Back to
Presents
Lok Sabha Election 2024

রাজ্যের ছ’টি লোকসভাকে ‘আর্থিক স্পর্শকাতর’ ঘোষণা কমিশনের, কেন সেখানে বাড়তি নজরদারি?

কমিশন সূত্রে খবর, এর আগের নির্বাচনে ওই সব কেন্দ্র থেকে প্রচুর টাকা উদ্ধার হয়েছে। মদ বাজেয়াপ্ত করা হয়েছে। সেই অভিজ্ঞতা থেকেই ওই কেন্দ্রগুলিকে ‘আর্থিক স্পর্শকাতর’ বলে ঘোষণা করা হয়েছে।

image of force

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ১৮:১০
Share: Save:

রাজ্যের ছ’টি কেন্দ্রকে ‘আর্থিক স্পর্শকাতর’ বলে ঘোষণা করল নির্বাচন কমিশন। ওই কেন্দ্রগুলিতে কেন্দ্র এবং রাজ্যের ২২টি তদন্তকারী সংস্থাকে নজরদারি চালাতে বলেছে কমিশন। কমিশনের ‘আর্থিক স্পর্শকাতর’ কেন্দ্রের তালিকায় রয়েছে দার্জিলিং, মালদহ উত্তর ও দক্ষিণ, আসানসোল, বনগাঁ এবং কলকাতা উত্তর।

কমিশন সূত্রে খবর, এর আগের নির্বাচনে ওই সব কেন্দ্র থেকে প্রচুর টাকা উদ্ধার হয়েছে। মদ বাজেয়াপ্ত করা হয়েছে। সেই অভিজ্ঞতা থেকেই ওই কেন্দ্রগুলিকে আর্থিক স্পর্শকাতর বলে ঘোষণা করা হয়েছে। সে কারণেই ওই কেন্দ্রগুলিতে বাড়তি নজর দেওয়ার কথাও বলা হয়েছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

২২টি তদন্তকারী সংস্থার জন্য ২২ জন পর্যবেক্ষক রয়েছেন। সংস্থাগুলি পর্যবেক্ষককে রোজ রিপোর্ট দেয়। তার পর পর্যবেক্ষকের থেকে রোজ রিপোর্ট নেয় কমিশন। ভোটের দিনঘোষণার পর থেকেই বিভিন্ন রাস্তায় নাকা চেকিং চলে। বিভিন্ন এলাকাতেও টহল দেয় পুলিশ থেকে কেন্দ্রীয় সংস্থা। উদ্ধার হয় নগদ টাকা থেকে শুরু করে মদের বোতল। আগের নির্বাচনে ওই ছ’টি কেন্দ্র থেকে প্রচুর টাকা, মদ উদ্ধার হয়। সে কারণে এ বার আগে থেকে সতর্ক হয়েছে নির্বাচন কমিশন। ছয় কেন্দ্রকে ‘আর্থিক স্পর্শকাতর’ ঘোষণা করে নজরদারির নির্দেশ দিয়েছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Election Commission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE