Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

দেশে অনেকটাই বৃদ্ধি পেল ভোটার সংখ্যা, লোকসভা ভোটের আগে তথ্য দিল নির্বাচন কমিশন

কমিশন সূত্রে খবর, ২০১৯ সালের তুলনায় এ বার পুরুষদের থেকে মহিলা ভোটারের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। তাদের মতে, এ বারের নির্বাচনে মোট ভোটার এবং জনসংখ্যার অনুপাত দাঁড়িয়েছে ৬৬.৭৬ শতাংশ।

A photograph of election

লোকসভা ভোটের আগে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৫০
Share: Save:

আসন্ন লোকসভা নির্বাচনে ভোটারের সংখ্যা বৃদ্ধি পেল অনেকটাই। গত লোকসভা ভোটের তুলনায় এ বার ভোটার বেড়েছে ৬ শতাংশ। ২০২৪ সালের আসন্ন লোকসভা ভোটের জন্য নথিভুক্ত ভোটারের সংখ্যা ৯৬.৮৮ কোটি। উল্লেখযোগ্য ভাবে বেড়েছে মহিলা এবং যুব ভোটার। নির্বাচন কমিশন সূত্রে খবর, এ বার ১৮-১৯ বছর বয়সি ভোটারের সংখ্যা প্রায় দু’কোটি। গত বারের থেকে মহিলা ভোটার বেড়েছে প্রায় চার কোটি।

লোকসভা ভোটের আগে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। চলতি মাসের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে মোট ভোটার সংখ্যা ৯৬ কোটি ৮৮ লক্ষ ২১ হাজার ৯২৬। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছে ৪৯.৭২ কোটি। দেশে মহিলা ভোটারের সংখ্যা ৪৭.১৫ কোটি। গত লোকসভা ভোটে ৪৩.১৩ কোটি মহিলা ভোটার ছিল। কমিশন সূত্রে খবর, ২০১৯ সালের তুলনায় এ বার পুরুষদের থেকে মহিলা ভোটারের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। তাদের মতে, এ বারের নির্বাচনে মোট ভোটার এবং জনসংখ্যার অনুপাত দাঁড়িয়েছে ৬৬.৭৬ শতাংশ। ভোটারের সংখ্যার দিক থেকে যা বিশ্বের মধ্যে বৃহত্তম।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

নতুন ভোটার তালিকায় ৮০ বছরের বেশি বয়স যাঁদের তেমন ভোটারের সংখ্যা ১.৮৫ কোটি। দু’লক্ষের বেশি ভোটার রয়েছেন যাঁদের বয়স একশো বছর বা তার বেশি। কমিশন জানাচ্ছে, ১০০ বছর বয়স হয়েছে এমন ভোটারের সংখ্যা ২ লক্ষ ৩৮ হাজার। ১৮-১৯ বছর বয়সি ভোটার রয়েছেন ১.৮ কোটি। এবং ১.৯ কোটি ভোটার রয়েছেন ২০-২৯ বছর বয়সি।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Election Commission of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE