×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৯ মে ২০২১ ই-পেপার

Bengal Poll: বিজেপি-র তোতাপাখি বলে ফিরহাদ হাকিমের কটাক্ষ সিবিআই-কে

নিজস্ব সংবাদদাতা
হাওড়া ১২ মার্চ ২০২১ ২২:৫৫

প্রায় আট বছর আগে সুপ্রিম কোর্ট তার পর্যবেক্ষণে বলেছিল। শুক্রবার বললেন কলকাতার পুরপ্রশাসক তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ (ববি) হাকিম— ‘সিবিআই খাঁচায় বন্দি তোতাপাখি’।

শুক্রবার হাওড়া শহরে দলীয় কর্মসূচিতে এসে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং মদন মিত্রকে সিবিআই-এর নোটিস প্রসঙ্গে এ ভাবেই আক্রমণ করেন রাজ্যের বিদায়ী নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ। তিনি বলেন, ‘‘সিবিআই দেশের সম্পদ ছিল। অতীতে অনেক গুরুত্বপূর্ণ কেসের সমাধান করেছে। এটা ছিল একটি নিরপেক্ষ প্রতিষ্ঠান ছিল। তাই মানুষের আস্থা ছিল সিবিআই-এর প্রতি।কিন্তু বর্তমানে বিজেপির তোতাপাখি হয়ে গেছে সিবিআই। এটা খুবই দুঃখজনক।’’

ফিরহাদের অভিযোগ, ‘‘সিবিআই-এর মত গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানকে নষ্ট করছে বিজেপি। তারা নিজেদের রাজনৈতিক সুবিধা নেবার জন্য। বিশেষ করে নির্বাচন এলে তা বেশি করে করছে। প্রসঙ্গত চিট ফান্ড মামলায় নতুন করে শাসকদলের দুই নেতাকে সম্প্রতি ডেকে পাঠিয়েছেম সিবিআই। এই বিষয়টিকে রাজ্যের শাসক দল নির্বাচনের সময় ‘রাজনৈতিক অভিসন্ধি’ বলেই মনে করছে।

Advertisement

প্রসঙ্গত, ২০১৩ সালের মে মাসে কয়লা খনি দুর্নীতি সংক্রান্ত একটি মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট বলেছিল, ‘সিবিআই খাঁচায় বন্দি তোতা। সে তার রাজনৈতিক প্রভুদের নির্দেশ মতো কথা বলে’।

Advertisement