Advertisement
০৭ মে ২০২৪
vote booth

Bengal Polls: মহিলাদের দ্বারা পরিচালিত বুথের সংখ্যা বৃদ্ধি ২০ শতাংশ

মহিলা ভোটকর্মীদের সুবিধা-অসুবিধা এবং নিরাপত্তার কথা মাথায় রেখে অন্যান্য বুথের মতো ওই সমস্ত বুথও পরিদর্শন করেছেন পুলিশ এবং নির্বাচন কমিশনের প্রতিনিধিরা।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২১ ০৬:৪৯
Share: Save:

কলকাতা পুলিশ এলাকায় মহিলা ভোটকর্মীদের দ্বারা পরিচালিত ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা এ বার বাড়ছে। ২০১৯ সালের তুলনায় প্রায় ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে এই সংখ্যা।

লালবাজার সূত্রের খবর, এখনও পর্যন্ত ঠিক আছে, কলকাতার ১২৬টি ভোটগ্রহণ কেন্দ্রের ৫৮১টি বুথে ভোট পরিচালনার দায়িত্বে থাকবেন মহিলারা। ভোটগ্রহণের জন্য প্রতিটি বুথে মোট চার জন ভোটকর্মী থাকেন। তার মধ্যে এক জন প্রিসাইডিং অফিসার এবং তিন জন পোলিং অফিসার। মহিলাদের দ্বারা পরিচালিত ভোটগ্রহণ কেন্দ্রে ওই চার জনই হবেন মহিলা। তাঁদের নিরাপত্তার দায়িত্বও দেওয়া হতে পারে কেন্দ্রীয় বাহিনীর মহিলা জওয়ানদের হাতে। কত কোম্পানি মহিলা কেন্দ্রীয় বাহিনী ওই সমস্ত বুথ পাহারা দিতে আসবে, তা অবশ্য এখনও ঠিক হয়নি। এর আগে কলকাতা পুলিশ এলাকায় মহিলা কর্মীদের দ্বারা পরিচালিত ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা এত বেশি কখনওই দেখা যায়নি। সূত্রের খবর, বেশ কিছু কেন্দ্রের মহিলা কর্মীদের ইতিমধ্যেই প্রশিক্ষণ দেওয়া হয়ে গিয়েছে। বাকিদের এ মাসের তৃতীয় সপ্তাহে প্রশিক্ষণ দেওয়া হবে বলে ঠিক হয়েছে।

নির্বাচন কমিশন সূত্রের খবর, করোনার কথা মাথায় রেখেই এ বার ভোটগ্রহণ কেন্দ্র এবং বুথের সংখ্যা বাড়ানো হয়েছে। সেই কারণেই রাজ্যের ২৯৪টি বিধানসভা কেন্দ্রে এ বার বুথের সংখ্যা প্রায় ২০ শতাংশ বেশি। এ বারের আট দফা ভোটগ্রহণ পর্বে রাজ্যে মোট বুথের সংখ্যা ১ লক্ষ ২২ হাজারের কাছাকাছি। কলকাতায় চার দফায় ১৯টি বিধানসভা কেন্দ্রে ভোট হওয়ার কথা। আর ওই ভোটের জন্য ভোটগ্রহণ কেন্দ্র তৈরি হয়েছে ১৭১০টি। আর বুথের সংখ্যা ৫৭১০। আগামী ৬ এপ্রিল কলকাতায় প্রথম দফার ভোটে মহিলা পরিচালিত কোনও ভোটগ্রহণ কেন্দ্র নেই। কিন্তু পরের তিনটি দফাতেই মহিলা পরিচালিত ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে।

মহিলা ভোটকর্মীদের সুবিধা-অসুবিধা এবং নিরাপত্তার কথা মাথায় রেখে অন্যান্য বুথের মতো ওই সমস্ত বুথও পরিদর্শন করেছেন পুলিশ এবং নির্বাচন কমিশনের প্রতিনিধিরা। আবার মহিলা কেন্দ্রীয় বাহিনী কত আসবে, তা ঠিক না হলেও তাদের রাখার জন্য পৃথক ব্যবস্থা করে রাখা হয়েছে। এক পুলিশকর্তা জানান, মহিলা কেন্দ্রীয় বাহিনীর যাতে অসুবিধা না হয়, তা নিশ্চিত করতেই তাদের মেয়েদের স্কুল বা কলেজে রাখার ব্যবস্থা করা হয়েছে।

২০১৬ সালে প্রথম বার মহিলা ভোটকর্মীদের দ্বারা পরিচালিত ভোটগ্রহণ কেন্দ্র তৈরি করা হয়েছিল। ২০১৯-এর লোকসভা নির্বাচনের সময়েও মহিলাদের দিয়ে বুথ পরিচালনা করানো হয়েছিল। তৈরি হয়েছিল মহিলা মডেল বুথ। এ বার সেই সংখ্যাই বহু গুণ বাড়ানো হল বলে সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE