Advertisement
১৭ জুন ২০২৪
CAG Internship 2024

স্নাতকদের ইন্টার্নশিপ করার সুযোগ, কোথায় চলবে প্রশিক্ষণ?

কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, যে কোনও বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তিরা এই ইন্টার্নশিপ কর্মসূচিতে অংশগ্রহণ করতে পারবেন।

Internship.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৬:৩৫
Share: Save:

কেন্দ্রীয় সংস্থায় ইন্টার্নশিপ করার সুযোগ। এই মর্মে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অফ ইন্ডিয়ার তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, তিন থেকে ছ’মাসের জন্য পড়ুয়ারা ‘স্টুডেন্ট ইন্টার্ন প্রোগ্রাম’-এ অংশগ্রহণের সুযোগ পাবেন। এই বিশেষ কর্মসূচির মাধ্যমে তাঁদের ক্যাগ অফ ইন্ডিয়া এবং ইন্ডিয়ান অডিট অ্যান্ড অ্যাকাউন্টস ডিপার্টমেন্টের কার্যপ্রণালী সম্পর্কে শেখানো হবে।

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, যে কোনও বিষয় নিয়ে স্নাতক কিংবা স্নাতকোত্তর পর্বে পাঠরত পড়ুয়ারা এই ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন। সে ক্ষেত্রে তাঁদের ৭০ শতাংশের বেশি নম্বর থাকা প্রয়োজন। এ ছাড়াও সংশ্লিষ্ট বিষয় নিয়ে গবেষণারত ব্যক্তিরাও ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন।

প্রসঙ্গত, প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, অনূর্ধ্ব ২৫ বছর বয়সিরা সংশ্লিষ্ট ইন্টার্নশিপটি করার সুযোগ পাবেন। প্রশিক্ষণ চলাকালীন প্রতি মাসে ১২ হাজার করে স্টাইপেন্ড দেওয়া হবে। ইন্টার্নশিপে অংশগ্রহণ করার আগে প্রার্থীদের একটি ‘ডিক্লেয়ারেশন অফ সিক্রেসি’ জমা দিতে হবে।

আগ্রহীরা প্রথমে ক্যাগ অফ ইন্ডিয়া-র ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিন। এরপর অনলাইনে আবেদনপত্রের সঙ্গে ছবি, স্বাক্ষর, জীবনপঞ্জি, পরিচয়পত্র, শিক্ষাগত যোগ্যতার শংসাপত্রের মতো নথি জমা দিতে হবে। আবেদনপত্র জমা নেওয়া হবে ৩ জুন পর্যন্ত। এ নিয়ে আরও তথ্য জেনে নিতে হলে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Student Internship CAG Govt Internship 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE