Advertisement
২০ মে ২০২৪
Online Dakshta Course in Mission Karmayogi

কর্মদক্ষতা বৃদ্ধি করতে পেশাদারদের প্রশিক্ষণ দেবে কেন্দ্র! জেনে নিন শর্তাবলি

আইগোট কর্মযোগী পোর্টালে শুরু হয়েছে দক্ষতা কর্মসূচি (ডেভেলপমেন্ট অফ অ্যাটিটিউট, নলেজ, স্কিল ফর হোলিস্টিক ট্রান্সফরমেশন ইন অ্যাডমিনিস্ট্রেশন)। এই কর্মসূচির মাধ্যমেই প্রশিক্ষণ পাবেন পেশাদাররা।

Government employees

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ১১:১৪
Share: Save:

তরুন পেশাদারদের জন্য সুখবর। কেন্দ্রের তরফে মিলবে কর্মদক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ। মোট ১৮টি কোর্সের মাধ্যমে শেখানো হবে পেশাদারদের। এই প্রশিক্ষণের মাধ্যমে সরকারি ক্ষেত্রে নবীন কর্মীদের কার্যকারিতা বাড়ানোর জন্য বিভিন্ন ভাবে তাঁদের সৃজনশীলতা এবং কর্মদক্ষতাকে উন্নত করার চেষ্টা করা হবে।

প্রেস ব্যুরো অফ ইন্ডিয়ার পক্ষ থেকে ১৯ জুন এই মর্মে প্রকাশিত হয়েছে একটি বিজ্ঞপ্তি। তাতে উল্লেখ করা হয়েছে, কর্মী বিনিয়োগ, জন অভিযোগ ও পেনশন মন্ত্রক (মিনিস্ট্রি অফ পার্সোনাল, পাবলকি গ্রিভেন্সেস’ অ্যান্ড পেনশন)-এর তত্ত্বাবধানে চলবে এই প্রশিক্ষণ।

কারা পাবেন প্রশিক্ষণ?

এই প্রশিক্ষণের সুযোগ পাবেন কেন্দ্রীয় সরকারে কর্মরত তরুন পেশাদার কর্মীরা। প্রেস ব্যুরো অফ ইন্ডিয়ার বিজ্ঞপ্তি অনুযায়ী, বর্তমানে নীতি আয়োগের ৪০ জন তরুন পেশাদার এবং পরামর্শদাতাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

কোন কোন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে?

ডেটাভিত্তিক সিদ্ধান্ত গ্রহণ,সরকারি কর্মীদের জন্য আচরণবিধি, অফিসের কর্ম পদ্ধতি, কর্মস্থলে যোগা বিরতি, ফলপ্রসূ যোগাযোগ বা এফেক্টিভ কমিউনিকেশন, জননীতি গবেষণার মৌলিক বিষয়, কর্মস্থলে মহিলাদের যৌন হেনস্থা প্রতিরোধ, নোটিং অ্যান্ডড্রাফটিং, নতুন প্রযুক্তির সঙ্গে পরিচিতি, ব্যক্তিগত ও প্রতিষ্ঠানিক মূল্যবোধ, অ্যাডভান্সড পাওয়ার পয়েন্ট, অ্যাডভান্সড এক্সেল - উল্লিখিত বিষয়গুলিতে দেওয়া হবে প্রশিক্ষণ। এই সমস্ত বিষয়কে একত্রিত করে প্রশিক্ষণের নাম দেওয়া হয়েছে দক্ষতা তথা ডেভেলপমেন্ট অফ অ্যাটিটিউট, নলেজ, স্কিল ফর হোলিস্টিক ট্রান্সফরমেশন ইন অ্যাডমিনিস্ট্রেশন।

কোথায় দেওয়া হবে প্রশিক্ষণ?

আইগোট কর্মযোগী নামের একটি ওয়েবসাইট রয়েছে, যেখানে থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন। উল্লিখিত ১৮টি বিষয় ছাড়াও এই ওয়েবসাইটে অনলাইনে প্রশিক্ষণ, দক্ষতা এবং পরিচালন ক্ষমতা, কেরিয়ার ম্যানেজমেন্ট-সহ বিভিন্ন বিষয়ে চলে আলোচনা, কার্যক্রম।

সম্প্রতি কেন্দ্রের বিকাশ ভারত কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে এই প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। এই কর্মসূচির মাধ্যমেই সমস্ত সরকারি কর্মচারীদের নিজ নিজ ক্ষেত্রে দক্ষ এবং জনগন সহায়ক করে তোলা হবে, এমনটাই উল্লেখ করা হয়েছে প্রেস ব্যুরো অফ ইন্ডিয়ার বিজ্ঞপ্তিতে। এর পাশাপাশি, যে সমস্ত ক্ষেত্রে নতুন করে নিয়োগ করা হচ্ছে, সেই সমস্ত ক্ষেত্রে কর্মীদের দক্ষতার পাশাপাশি, পেশাদার করে তোলার ক্ষেত্রেও সহায়ক হয়ে উঠবে এই প্রশিক্ষণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE