Advertisement
১৭ মে ২০২৪
Library Trainee Recruitment 2023

লাইব্রেরি সায়েন্স নিয়ে পড়াশোনা করেছেন? কেন্দ্রীয় গ্রন্থাগার দিচ্ছে কাজের সুযোগ...

ন্যাশনাল মেডিক্যাল লাইব্রেরিতে দেওয়া হবে স্নাতক এবং ডিপ্লোমা প্রাপ্ত শিক্ষার্থীদের প্রশিক্ষণ। সোমবার থেকে শুক্রবার পর্যন্ত সপ্তাহে ৫ দিন চলবে এই প্রশিক্ষণ।

Librarian.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ১০:৪৬
Share: Save:

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ গ্রন্থাগারে মিলছে কাজের সুযোগ। এক বছরের চুক্তিভিত্তিক নিয়োগ করা হবে আগ্রহী স্নাতক এবং ডিপ্লোমাপ্রাপ্ত শিক্ষার্থীদের। এই মর্মে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের ন্যাশনাল মেডিক্যাল লাইব্রেরির পক্ষ থেকে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। দক্ষিণ এশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ গ্রন্থাগার হিসেবে এই সংস্থাটি জনপ্রিয়। পড়ুয়া, গবেষকদের পাশাপাশি চিকিৎসকদের জন্যেও প্রয়োজনীয় নথি সংরক্ষিত রয়েছে এই গ্রন্থাগারে।

কোন পদে নিয়োগ করা হবে?

ন্যাশনাল মেডিক্যাল লাইব্রেরিতে লাইব্রেরি ট্রেনি হিসেবে নিয়োগ করা হবে। গ্রন্থাগারিক বা লাইব্রেরিয়ান হিসেবে প্রশিক্ষণ দেওয়া হবে বেশ কিছু বিষয়ে নবীন স্নাতকদের। বইয়ের পাশাপাশি ডিজিটাল নথি, পুরোনো এবং দুর্লভ পত্র-পত্রিকা, সংরক্ষণ করার নিয়ম এবং অন্যান্য কার্যক্রম সম্পর্কে হাতে কলমে কাজ শেখানো হবে।

শূন্যপদের সংখ্যা?

এই পদে মোট নয় জন ব্যক্তিকে নিয়োগ করা হবে।

কারা আবেদন জানাতে পারবেন?

যে সমস্ত শিক্ষার্থীরা ব্যাচেলর ইন লাইব্রেরি সায়েন্স (বিএলআইএস) অথবা ডিপ্লোমা ইন লাইব্রেরি সায়েন্সের পড়াশোনা সম্পূর্ণ করেছেন, তাঁরা এই প্রশিক্ষণের জন্য আবেদন করতে পারবেন। তবে এ ক্ষেত্রে যাঁরা ২০২০ সাল কিংবা পরবর্তী সময়ে পড়াশোনা সম্পূর্ণ করেছেন, একমাত্র তাঁরাই আবেদন করতে পারবেন।

দক্ষতা:

কম্পিউটার এবং গ্রন্থাগারের সফটওয়্যার সম্পর্কে স্পষ্ট ধারনা রয়েছে, এমন প্রার্থীরা অগ্রাধিকার পাবেন।

কী ভাবে হবে নিয়োগ?

প্রার্থীদের আবেদনপত্র গ্রহণের পর তাঁদের সমস্ত তথ্য খুঁটিয়ে দেখা হবে। এর পর বাছাই করা প্রার্থীদের ডেকে পাঠানো হবে একটি লিখিত পরীক্ষার জন্য। ওই পরীক্ষায় যাঁরা উত্তীর্ণ হবেন, তাঁরাই উল্লিখিত পদে কাজ করার সুযোগ পাবেন।

বৃত্তি ও শংসাপত্র:

প্রশিক্ষণ শেষ হওয়ার পর একটি রিপোর্ট পেশ করতে হবে প্রার্থীদের। তার পর তাঁদের শংসাপত্র পেশ করা হবে। প্রশিক্ষণ চলাকালীন প্রার্থীরা মাসে নয় হাজার টাকা বৃত্তি হিসেবে পাবেন।

গ্রন্থাগারে প্রশিক্ষণ নিতে আগ্রহী প্রার্থীরা ১০ জুলাই, ২০২৩ পর্যন্ত আবেদন করতে পারবেন। আরও বিস্তারিত তথ্য জানতে দেখে নিতে পারেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের ওয়েবসাইট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE