Advertisement
২০ মে ২০২৪
Employability Skills Courses 2023

শিক্ষকদের জন্য প্রশিক্ষণের সুযোগ দিচ্ছে কেন্দ্র! জেনে নিন কী ভাবে আবেদন করবেন?

কেন্দ্রের কৌশল বিকাশ এবং উদ্যোক্তা মন্ত্রকের উদ্যোগে ডিরেক্টর জেনারেল অফ ট্রেনিংয়ের আওতায় এই প্রশিক্ষণ পাবেন সরকারি ক্ষেত্রে কর্মরত শিক্ষক, শিক্ষিকা এবং প্রশিক্ষকেরা।

ToT Employability Skills Off Campus Training

অফ ক্যাম্পাস ট্রেনিং প্রোগ্রাম। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ১৩:০৩
Share: Save:

সরকারি ক্ষেত্রে যাঁরা শিক্ষকতা করে থাকেন, তাঁদের প্রতিনিয়ত নতুন নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। কারণ প্রযুক্তিগত উন্নতির কারণে বহু পাঠ্য বিষয়ে পরিবর্তন হয়ে চলেছে। বদলেছে পঠন-পাঠনের ধরনও। পাশাপাশি, ব্যবহারিক ক্ষেত্রে ইংরেজি ভাষার প্রয়োগ বেড়েছে কয়েকগুন। তাই সেই সমস্ত বিষয়ে একজন দক্ষ শিক্ষকের হয়ে ওঠার জন্য প্রয়োজন সঠিক প্রশিক্ষণ। কেন্দ্রের কৌশল বিকাশ এবং উদ্যোক্তা মন্ত্রকের পক্ষ থেকে এই সমস্ত বিষয়ে শুরু হয়েছে ‘বিশেষ’ প্রশিক্ষণের ক্লাস।

কারা প্রশিক্ষণ দেবেন?

কেন্দ্রের কৌশল বিকাশ এবং উদ্যোক্তা মন্ত্রকের ডিরেক্টর জেনারেল অফ ট্রেনিংয়ের আওতায় কেন্দ্রীয় কর্মচারী প্রশিক্ষণ এবং অনুসন্ধান সংস্থান তথা সেন্ট্রাল স্টাফ ট্রেনিং অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, কলকাতায় হবে এই প্রশিক্ষণ। সেখানকার আধিকারিকেরা এই প্রশিক্ষণ দেবেন আগ্রহী প্রার্থীদের।

কারা করতে পারবেন এই ক্লাস?

এই ক্লাসে সরকারি ক্ষেত্রে কর্মরত শিক্ষক, শিক্ষিকা এবং প্রশিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে। পাশাপাশি সরকার অধীন শিক্ষা প্রতিষ্ঠানের অ্যাপ্রেন্টিস ট্রেনিং স্কিমে কর্মরত ব্যক্তি এবং বেসরকারি শিক্ষাক্ষেত্রের কর্মীরাও এই কোর্সের জন্য নাম নথিভুক্ত করতে পারবেন।

কী শেখানো হবে?

ইংরেজি ভাষায় দক্ষতা বৃদ্ধি, ইনফরমেশন টেকনোলজি বিষয়ে স্বাক্ষরতা, জ্ঞাপন তথা কমিউনিকেশনের দক্ষতা বাড়ানো, শিল্পোদ্যোগে দক্ষতা বাড়ানো, পেশাদার জীবনকে সুরক্ষিত রাখার কৌশল, পাশাপাশি শ্রম কল্যাণ আইন সম্পর্কে সম্যক ধারনা তৈরি করার প্রশিক্ষণ দেওয়া হবে এই কোর্সে।

কোর্সের সময়সীমা:

দুই সপ্তাহ সময় দিতে হবে এই কোর্সে প্রশিক্ষণ নেওয়ার জন্য। মোট ২০ জন ব্যক্তিকে এই কোর্সের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে।

আবেদনের শর্তাবলি:

আগ্রহী প্রার্থীদের অনলাইনে যাবতীয় তথ্য পেশ করে আবেদন জানাতে হবে ব্যক্তিগত মেল আইডি থেকে।

এই কোর্সের পরবর্তী ব্যাচের ক্লাস শুরু হতে চলেছে ৩১ জুলাই, ২০২৩ তারিখে। শেষ হবে ১১ অগস্ট, ২০২৩ তারিখে। তাই দ্রুত আবেদন পেশ করতে হবে আগ্রহী প্রার্থীদের। আবেদন সংক্রান্ত বিষয়ে আরও বিস্তারিত জানতে সেন্ট্রাল স্টাফ ট্রেনিং অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, কলকাতার ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE