Advertisement
১১ জুন ২০২৪
Research Government Jobs 2023

কেন্দ্রীয় সংস্থায় স্নাতকোত্তরদের কাজের সুযোগ, কোন পদে চলছে নিয়োগ?

কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের অধীনস্থ গবেষণাগারে অস্থায়ী পদে কর্মী প্রয়োজন। প্রতিষ্ঠানের একটি গবেষণা প্রকল্পের জন্য যোগ্য ব্যক্তি নিয়োগ করা হবে।

CSIR - National Environmental Engineering Research Institute.

ন্যাশনাল এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২৩ ১৪:৫৩
Share: Save:

কেন্দ্রীয় সরকারি চাকরির সুযোগ। এই মর্মে নিয়োগের একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের অধীনস্থ গবেষণাগারে প্রজেক্ট সিনিয়র রিসার্চ ফেলো প্রয়োজন। প্রতিষ্ঠানের নাম ন্যাশনাল এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট। ওই প্রতিষ্ঠানের একটি গবেষণা প্রকল্পের জন্য চুক্তির ভিত্তিতে উল্লিখিত পদে কর্মী নিয়োগ করা হবে।

নিযুক্ত ব্যক্তিকে “প্রসপেক্টিং রুমেন কালচার ব্যাঙ্ক ফর নোভেল লিটিক পলিসাকাচারাইড মনোঅক্সিজেনাসি (এলপিএমও) ফর এফিশিয়েন্ট ডিকনস্ট্রাকশন অফ এগ্রিকালচার ওয়েস্ট রেসিডিউ” শীর্ষক প্রকল্পে কাজ করতে হবে। তাই আবেদনকারীদের জীবনবিজ্ঞান, মাইক্রোবায়োলজি, বায়োটেকনোলজি, বায়োকেমিস্ট্রি বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন হতে হবে। উল্লিখিত বিষয়ে স্নাতকেরাও আবেদন করতে পারবেন।

তবে উভয় ক্ষেত্রেই কোনও গবেষণাগারে অন্তত দু’বছরের কাজের অভিজ্ঞতা থাকা প্রয়োজন। পাশাপাশি, আগ্রহীদের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) কিংবা গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট) উত্তীর্ণ হতে হবে। প্রার্থীদের নমুনা সংগ্রহ, এনজ়াইম অ্যাক্টিভিটি, কিউপিসিআর, জেনোমিক/মেটাজেনোমিক অ্যানালিসিস-এর মতো বিষয়ে কাজের অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়।

অনূর্ধ্ব ৩৫ বছর বয়সি প্রার্থীরা প্রজেক্ট সিনিয়র রিসার্চ ফেলো পদে কাজ করার সুযোগ পাবেন। নিযুক্ত ব্যক্তিকে প্রতি মাসে ৩৫,০০০ টাকা পারিশ্রমিক হিসাবে দেওয়া হবে। অনলাইনে ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। আগ্রহীরা জীবনপঞ্জি-সহ আবেদনপত্র অনলাইনে পাঠাতে পারবেন। ৪ ডিসেম্বর পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। এই বিষয়ে আরও জানতে প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE