Advertisement
১৮ মে ২০২৪
NCR Apprentice Training

ভারতীয় রেলের উত্তর-মধ্য শাখায় প্রশিক্ষণ দেওয়া হবে, কী ভাবে আবেদনপত্র পাঠাবেন?

এই মর্মে রেলওয়ে রিক্রুটমেন্ট সেল একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উত্তর-মধ্য শাখায় ফিটার, ওয়েল্ডার-সহ একাধিক বিভাগে প্রশিক্ষিত প্রয়োজন। প্রশিক্ষণের জন্য দশম উত্তীর্ণদের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট তথা আইটিআই শংসাপত্র থাকা প্রয়োজন।

Railway.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ১৪:৫৩
Share: Save:

ভারতীয় রেলের উত্তর-মধ্য শাখায় শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) হিসাবে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণের জন্য দশম উত্তীর্ণ প্রার্থীদের আবেদন চেয়ে বিজ্ঞপ্তি পেশ করা হয়েছে। রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের তরফে প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দশম উত্তীর্ণ ব্যক্তিদের অনলাইনে আবেদনপত্র গ্রহণ করা হবে। তাঁদের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট তথা আইটিআই শংসাপত্র কিংবা ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট থাকা প্রয়োজন।

প্রশিক্ষিতদের ফিটার, ওয়েল্ডার, আর্মেচার উইন্ডার, মেকানিস্ট, কারপেন্টার, ইলেকট্রিশিয়ান, প্রিন্টার, মেকানিক, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি সিস্টেম মেনটেনেন্স, ওয়্যারম্যান, স্টেনোগ্রাফার, টার্নার-সহ মোট ২১টি বিভাগে কাজের প্রশিক্ষণ দেওয়া হবে। উল্লিখিত বিভাগে প্রশিক্ষণের জন্য স্নাতকদের আবেদন গ্রহণ করা হবে না। মোট ১,৬৯৭ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে।

আবেদনকারীদের মেধার ভিত্তিতে প্রশিক্ষণের জন্য বাছাই করে নেওয়া হবে। তাঁরা আইটিআই কিংবা এনটিসি শংসাপত্রে কেমন প্রদর্শন করেছেন, তার ভিত্তিতে মেধা তালিকা প্রস্তুত করা হবে। এই প্রশিক্ষণের জন্য কোনও লিখিত পরীক্ষা কিংবা ইন্টারভিউ নেওয়া হবে না। রেলের উত্তর-মধ্য শাখার ট্রেড, ইউনিট এবং কমিউনিটির চাহিদার ভিত্তিতে নির্দিষ্ট বিভাগে প্রশিক্ষণের জন্য মেধা তালিকা তৈরি করা হবে।

আগ্রহীদের অনলাইনে আবেদনের জন্য ১০০ টাকা করে আবেদনমূল্য জমা দিতে হবে। মোট এক বছরের এই প্রশিক্ষণ চলাকালীন রাজ্য সরকার অনুমোদিত ভাতা দেওয়া হবে। আবেদনের জন্য ১৫ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে পোর্টাল চালু রাখা হবে। অনলাইনে একটি ফর্ম পূরণ করে মোবাইল নম্বর এবং ইমেল অ্যাড্রেস-সহ অন্যান্য তথ্য উত্তর-মধ্য শাখার রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্র জমা দিতে হবে। এই বিষয়ে আরও জানতে হলে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE