Advertisement
২৯ এপ্রিল ২০২৪
IAF AFCAT 2024 Registration

২০২৪ অ্যাফক্যাট পরীক্ষার সূচি প্রকাশ করল ভারতীয় বায়ুসেনা, আবেদনের শেষ দিন কবে?

২০২৪-র এয়ারফোর্স কমন অ্যাডমিশন টেস্ট (অ্যাফক্যাট) পরীক্ষার মাধ্যমে কমিশন অফিসার হিসাবে ফ্লাইং অ্যান্ড গ্রাউন্ড ডিউটি শাখায় নিয়োগ করা হবে। চলতি বছরের ডিসেম্বর মাসেই নাম নথিভুক্তকরণের প্রক্রিয়া শুরু হবে।

Indian Air Force.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১৩:৪৬
Share: Save:

ভারতীয় সেনাবাহিনীতে কাজের সুযোগ। এই মর্মে প্রতিষ্ঠানের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, ১ ডিসেম্বর থেকে ২০২৪-র এয়ারফোর্স কমন অ্যাডমিশন টেস্ট (অ্যাফক্যাট) পরীক্ষার জন্য নাম নথিভুক্তকরণ শুরু করা হবে। মহিলা এবং পুরুষ—উভয়েই এই পরীক্ষায় বসতে পারবেন। পরীক্ষায় উত্তীর্ণদের কমিশন অফিসার হিসাবে ফ্লাইং অ্যান্ড গ্রাউন্ড ডিউটি শাখায় নিয়োগ করা হবে। নিযুক্তরা প্রতি মাসে ৫৬,১০০ - ১,৭৭,৫০০ টাকা বেতন হিসাবে পাবেন।

ফ্লাইং শাখায় আবেদনকারীদের দ্বাদশে অঙ্ক এবং পদার্থবিদ্যা থাকা বাঞ্ছনীয়। পাশাপাশি স্নাতকে ৬০ শতাংশের বেশি নম্বর থাকা প্রয়োজন। ইঞ্জিনিয়ারিং শাখায় স্নাতকদের অগ্রাধিকার দেওয়া হবে, যাঁরা অ্যাসোসিয়েট মেম্বারশিপ ইনস্টিটিউটশন অফ ইঞ্জিনিয়ারস কিংবা এরোনটিক্যাল সোস্যাইটি অফ ইন্ডিয়া-র ‘এ’ এবং ‘বি’ পরীক্ষায় ৬০ শতাংশের বেশি নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন।

গ্রাউন্ড ডিউটি শাখায় এরোনটিক্যাল, কমিউনিকেশন, কম্পিউটার সায়েন্স, ইলেকট্রিক্যাস অ্যান্ড কম্পিউটার কিংবা সমতুল্য শাখায় ইঞ্জিনিয়ারিং পাশ করেছেন, এমন প্রার্থীদের পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে। তবে, তাঁদের ক্ষেত্রেও অ্যাসোসিয়েট মেম্বারশিপ ইনস্টিটিউটশন অফ ইঞ্জিনিয়ারস কিংবা এরোনটিক্যাল সোস্যাইটি অফ ইন্ডিয়া-র ‘এ’ এবং ‘বি’ পরীক্ষায় ৬০ শতাংশের বেশি নম্বর পেয়ে উত্তীর্ণ হওয়া বাঞ্ছনীয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী, এই পরীক্ষাটি ২০২৪-র ফেব্রুয়ারি মাসের ১৬ - ১৮ তারিখে নেওয়া হবে। অনলাইনেই পরীক্ষাটি দিতে হবে। মোট দু’ঘন্টার মধ্যে জেনারেল অ্যাওয়্যারনেস, রিজ়নিং, মিলিটারি অ্যাপটিটিউড টেস্টের মতো বিষয়ে প্রশ্নের উত্তর দিতে হবে। ভুল উত্তরের ক্ষেত্রে নেগেটিভ মার্কিং থাকছে, তবে কোনও প্রশ্নের উত্তর না লিখলে সে ক্ষেত্রে নম্বর বাদ দেওয়া হবে না।

অনলাইনে আগ্রহীদের আবেদন করতে হবে। আবেদনের জন্য ইন্ডিয়ান এয়ারফোর্সের ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট লিঙ্কে প্রবেশ করতে হবে। সেখানে সমস্ত নথি আপলোড করার পাশাপাশি, ৫৫০ টাকা আবেদনমূল্য জমা দিতে হবে। বাছাই করা প্রার্থীদের সঙ্গে প্রতিষ্ঠানের তরফে যোগাযোগ করে নেওয়া হবে। এই বিষয়ে আরও জানতে প্রার্থীদের ভারতীয় বায়ুসেনার ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE