Advertisement
০৪ মে ২০২৪
India Post GDS Recruitment 2023

ভারতীয় ডাক বিভাগে কর্মখালি, নিয়োগ হবে ৩০ হাজারেরও বেশি শূন্যপদে

প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার উপর নির্ভর করে মেধার ভিত্তিতে নিয়োগ করা হবে।

India Post

ভারতীয় ডাক বিভাগ। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৭:৪০
Share: Save:

কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রকের অধীনস্থ ভারতীয় ডাক বিভাগে প্রচুর পরিমাণে কর্মী নিয়োগ করা হবে। সম্প্রতি সে সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে ডাক বিভাগের তরফে। শুরু হয়ে গিয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়াও।

ডাক বিভাগে গ্রামীণ ডাক সেবক (জিডিএস)-এর বিভিন্ন পদে নিয়োগ করা হবে প্রার্থীদের। সংশ্লিষ্ট পদগুলি হল—ব্রাঞ্চ পোস্টমাস্টার (বিপিএম), অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্টমাস্টার (এবিপিএম) এবং ডাক সেবক। সমস্ত পদেই আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে । বিপিএম এবং এবিপিএম এবং ডাক সেবক পদে নিযুক্তদের মাসিক বেতনক্রম হবে যথাক্রমে ১২,০০০-২৯,৩৮০ টাকা এবং ১০,০০০-২৪,৪৭০ টাকা।

আবেদনের জন্য প্রার্থীদের কোনও স্বীকৃত বোর্ড থেকে দশম শ্রেণির পরীক্ষায় অঙ্ক, ইংরেজি এবং মাতৃভাষার মতো বিষয় নিয়ে পাশ করতে হবে। থাকতে হবে কম্পিউটার পরিচালনা সংক্রান্ত জ্ঞান এবং সাইকেল চালানোর দক্ষতাও।

প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার উপর নির্ভর করে মেধার ভিত্তিতে নিয়োগ করা হবে। ডাক বিভাগের ওয়েবসাইটে গিয়েই প্রার্থীরা সমস্ত নথি-সহ আবেদন জানাতে পারবেন। সংরক্ষিত শ্রেণিভুক্তরা বাদে বাকিদের আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ১০০ টাকাও। আবেদনের শেষ দিন আগামী ২৩ অগস্ট। আবেদনপত্রে ভুল থাকলে তা সংশোধন করা যাবে ২৪ থেকে ২৬ অগস্টের মধ্যে। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য সংশ্লিষ্ট ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE