Advertisement
০৬ মে ২০২৪
IITM Pune Recruitment 2024

পদার্থবিদ্যায় রয়েছে স্নাতকোত্তর ডিগ্রি? চাকরির সুযোগ দিচ্ছে কেন্দ্রীয় সংস্থা

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটেরোলজির তরফে রিসার্চ ফেলো এবং রিসার্চ অ্যাসোসিয়েট পদে নিয়োগ করা হবে। মাসে ৩৭ থেকে ৫৮ হাজার টাকা আয়ের সুযোগ।

Indian Institute of Tropical Meteorology.

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটেরোলজি, পুণে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১৬:৩০
Share: Save:

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটেরোলজিতে কাজের সুযোগ। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত হয়েছে নিয়োগের একটি বিজ্ঞপ্তি। রিসার্চ অ্যাসোসিয়েট এবং রিসার্চ ফেলো হিসাবে নিয়োগ করা হবে ৩০ জনকে। বয়স হতে হবে ৩৫ বছরের মধ্যে। নিযুক্তদের মাসে ৩৭ থেকে ৫৮ হাজার টাকা আয়ের সুযোগ রয়েছে।

কারা আবেদন জানাতে পারবেন?

১. রিসার্চ অ্যাসোসিয়েট পদের জন্য পদার্থবিদ্যা, আবহবিদ্যা, অঙ্ক, রাশিবিজ্ঞান, ভূপদার্থবিদ্যা, রসায়ন, ফলিত পদার্থবিদ্যা, ফলিত গণিত, এয়ারোস্পেস ইঞ্জিনিয়ারিং— এর মধ্যে যে কোনও একটি বিষয়ে ডক্টরেট ডিগ্রি রয়েছে, এমন যোগ্যতাসম্পন্ন ব্যক্তিরা আবেদন করতে পারবেন। এ ছাড়া এই সমস্ত বিষয়ের মধ্যে যে কোনও একটির উপর সায়েন্স সাইটেশন ইনডেক্স জার্নালে কোনও গবেষণাপত্র প্রকাশিত হয়ে থাকলে প্রার্থীদের আবেদনপত্রে তা উল্লেখ করতে হবে। পাশাপাশি, স্নাতকোত্তর পর্বে অন্তত ৬০ শতাংশ নম্বর থাকতে হবে।

২. রিসার্চ ফেলো পদের জন্য পদার্থবিদ্যা, অঙ্ক, আবহবিদ্যা, সমুদ্রবিদ্যা, ভূপদার্থবিদ্যা, পরিবেশ বিজ্ঞান, রসায়ন, ক্লাইমেট সায়েন্স, ইলেক্ট্রনিক্স, ফিজিক্যাল কেমিস্ট্রির মধ্যে যে কোনও একটি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিতে থাকতে হবে ন্যুনতম ৫৫ শতাংশ নম্বর। এ ছাড়া সমুদ্রবিদ্যা, বায়ুমণ্ডলীয় বিজ্ঞান বিষয়ে মাস্টার অফ টেকনোলজি এবং ইঞ্জিনিয়ারিংয়ের যে কোনও শাখায় স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন প্রার্থীরা এই পদের জন্য আবেদন করতে পারেন। তবে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর পেতে হবে ওই প্রার্থীদের। পাশাপাশি, ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট), গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট)-এর মতো মধ্যে যে কোনও একটি সর্বভারতীয় প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে প্রার্থীদের।

কী ধরনের দক্ষতার প্রয়োজন রয়েছে?

১. রিসার্চ অ্যাসোসিয়েট পদের জন্য প্রার্থীদের পাইথন, সি++, শেল স্ক্রিপ্টিং, রেডার মেটেরোলজির মতো বিষয়গুলি নিয়ে কাজ করার দক্ষতা থাকতে হবে।

২. রিসার্চ ফেলো পদের ক্ষেত্রে প্রার্থীদের কম্পিউটার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ় জানা আবশ্যক।

এই পদগুলিতে অনলাইনে আবেদন জানানোর শেষ দিন ১৫ এপ্রিল। আগ্রহী প্রার্থীরা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটেরোলজি-র ওয়েবসাইটে গিয়ে নিয়োগ সংক্রান্ত বিষয়ে আরও বিস্তারিত জেনে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE