Advertisement
০৪ মে ২০২৪
ISI Kolkata Recruitment 2023

আইএসআই কলকাতায় গবেষণার কাজের সুযোগ, নিয়োগ কোন পদে?

নিযুক্তদের শিক্ষাগত যোগ্যতা এবং কাজের অভিজ্ঞতার ভিত্তিতে সাম্মানিকের পরিমাণ হবে ৪০,০০০ টাকা থেকে ৪৭,০০০ টাকা প্রতি মাসে।

ISI Kolkata

আইএসআই কলকাতা। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ১৭:০৯
Share: Save:

ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট (আইএসআই), কলকাতায় গবেষণা সংক্রান্ত কাজের জন্য কর্মী প্রয়োজন। সেই মর্মে সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানে কেন্দ্রীয় সরকারি সংস্থার আর্থিক সহায়তায় পরিচালিত একটি প্রকল্পে গবেষক নিয়োগ করা হবে। এর জন্য আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের সেন্টার ফর সফট কম্পিউটিং রিসার্চে গবেষণা প্রকল্পের কাজ হবে। প্রকল্পটির নাম— ‘গ্র্যানিউলার কম্পিউটিং, ডিপ লার্নিং অ্যান্ড ডেটা অ্যানালিটিক্স: ইন্টিগ্রেশন, ইন্টারপ্রিটেবিলিটি অ্যান্ড ট্রাস্টেবিলিটি’। এটি কেন্দ্রের সায়েন্স অ্যান্ড রিসার্চ ইঞ্জিনিয়ারিং বোর্ড (সার্ব)-এর একটি ‘ন্যাশনাল সায়েন্স চেয়ার’ প্রজেক্ট।

প্রকল্পে অস্থায়ী ভাবে নিয়োগ হবে প্রজেক্ট লিঙ্কড রিসার্চ অ্যাসোসিয়েট পদে। মোট শূন্যপদের সংখ্যা দুই। আবেদনের জন্য প্রার্থীদের বয়স অনূর্ধ্ব ৩৫ বছর হতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্ত, মেধাবী এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে কাজের পূর্ব অভিজ্ঞতা সম্পন্নদের ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। প্রকল্পে প্রথমে এক বছরের জন্য নিয়োগ করা হলেও নিযুক্তদের কাজ এবং প্রকল্পের ফান্ডিংয়ের উপর নির্ভর করে সেই মেয়াদ বাড়ানো হতে পারে। এই সময়ে নিযুক্তদের শিক্ষাগত যোগ্যতা এবং কাজের অভিজ্ঞতার ভিত্তিতে সাম্মানিকের পরিমাণ হবে ৪০,০০০ টাকা থেকে ৪৭,০০০ টাকা প্রতি মাসে।

আবেদনকারীদের কম্পিউটার সায়েন্স/ ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স/ ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন টেকনোলজি, ডেটা সায়েন্স বা সম্পর্কিত বিষয়ে পিএইচডি থাকতে হবে। পাশাপাশি, প্রকাশিত গবেষণাপত্র, ধারাবাহিক ভাবে ভাল রেজাল্ট এবং কম্পিউটার প্রোগ্রামিং সম্পর্কিত সম্যক জ্ঞান থাকাও জরুরি।

আগ্রহীদের জীবনপঞ্জি, কভার লেটার এবং অন্যান্য প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। এর পর বাছাই প্রার্থীদের একটি সেমিনার প্রেজ়েন্টেশন এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে এই পদে নিয়োগ করা হবে। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে প্রার্থীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE