Advertisement
১৮ মে ২০২৪
ISRO Job Vacancy 2024

ইসরো অধীনস্থ সংস্থায় ইঞ্জিনিয়ারদের কাজের সুযোগ, কোন কোন বিভাগে চলছে নিয়োগ?

ইউআর রাও স্যাটেলাইট সেন্টার, ইসরো অধীনস্থ এই সংস্থায় ইঞ্জিনিয়ারদের বিভিন্ন পদে নিয়োগ করা হবে। নিযুক্ত ব্যক্তিরা প্রতি মাসে ১৯ থেকে ৫৬ হাজার টাকা আয় করার সুযোগ পাবেন।

ISRO.

ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:০০
Share: Save:

ইসরোতে চাকরির সুযোগ। এই মর্মে সম্প্রতি একটি নিয়োগ-বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)-এর অধীনস্থ ইউআর রাও স্যাটেলাইট সেন্টারে চুক্তির ভিত্তিতে কর্মী নিয়োগ করা হবে। লিখিত পরীক্ষা, কম্পিউটার ভিত্তিক পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে পদপ্রার্থীদের যোগ্যতা যাচাই করা হবে। মোট শূন্যপদ ২২৪টি।

মেকাট্রনিক্স, মেটিরিয়াল সায়েন্স, ম্যাথামেটিক্স, এবং ফিজিক্স বিভাগের সায়েন্টিস্ট পদের জন্য ইঞ্জিনিয়ারদের নিয়োগ করা হবে। তাঁদের উল্লিখিত বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকা বাঞ্ছনীয়। স্পেসক্রাফট, স্পেস ফ্লাইট, থার্মাল কন্ট্রোল কোটিং, ইলেক্ট্রোমেকানিক সিস্টেম নিয়ে কাজের পূর্ব অভিজ্ঞতা থাকলে ভাল। ১৮ থেকে ৩০ বছর বয়সিরা উল্লিখিত পদের জন্য আবেদন করতে পারবেন। প্রতি মাসে ৫৬,১০০ টাকা বেতন দেওয়া হবে।

এ ছাড়াও টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট, সায়েন্টিফিক অ্যাসিস্ট্যান্ট, লাইব্রেরি অ্যাসিস্ট্যান্ট, টেকনিশিয়ান, ড্রাফটসম্যান, ফায়ারম্যান, কুক, লাইট ভেহিকেল ড্রাইভার এবং হেভি ভেহিকেল ড্রাইভার পদেও কর্মী নিয়োগ করা হবে। পদের নিরিখে আবেদনকারীদের বয়স ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে হতে হবে। নিযুক্তরা ১৯,৯০০ টাকা থেকে ৪৪,৯০০ টাকা পর্যন্ত প্রতি মাসে পারিশ্রমিক হিসাবে পাবেন। সংশ্লিষ্ট পদে কারা আবেদন করতে পারবেন, সেই সম্পর্কে জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

আগ্রহীদের ইসরো কিংবা ইউআর রাও স্যাটেলাইট সেন্টারের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদনপত্রটি জমা দিতে হবে। ১০ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত আবেদনের পোর্টাল চালু রাখা হবে। সায়েন্টিস্ট, টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট, সায়েন্টিফিক অ্যাসিস্ট্যান্ট, লাইব্রেরি অ্যাসিস্ট্যান্টদের আবেদনমূল্য হিসাবে ২৫০ টাকা এবং প্রসেসিং ফি হিসাবে ৭৫০ টাকা জমা দিতে হবে।

টেকনিশিয়ান, ড্রাফটসম্যান, ফায়ারম্যান, কুক, লাইট ভেহিকেল ড্রাইভার এবং হেভি ভেহিকেল ড্রাইভার পদের ক্ষেত্রে ১০০ টাকা আবেদনমূল্য হিসাবে জমা দিতে হবে। উল্লিখিত পদে আবেদনকারীদের জন্য প্রসেসিং ফি হিসাবে ৫০০ টাকা আবেদনমূল্য ধার্য করা হয়েছে। লিখিত পরীক্ষায় কোন কোন ক্ষেত্র থেকে প্রশ্ন আসতে পারে, তার সবিস্তার তথ্য মূল বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। তাই আগ্রহীদের সংশ্লিষ্ট বিষয়ে জেনে নিতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISRO Recruitment 2024 Govt Jobs for Engineers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE