Advertisement
১৯ মে ২০২৪
Kolkata Metro Jobs 2023

১২৯ জন প্রশিক্ষণের সুযোগ পাবেন কলকাতা মেট্রো রেলে, আবেদনের শেষ দিন কবে?

কলকাতা মেট্রো রেলের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে উল্লিখিত বিষয়ে সবিস্তার তথ্য পেশ করা হয়েছে। ১৫ থেকে ২৪ বছর বয়সিরা সংশ্লিষ্ট কাজের জন্য নিযুক্ত হবেন।

Metro.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ১৫:৫৪
Share: Save:

কলকাতা মেট্রো রেলে কাজের সুযোগ। এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কলকাতা মেট্রোর তরফে মোট ১২৯ জনকে শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) হিসাবে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষিতদের দশম উত্তীর্ণ হতে হবে। ১৫ থেকে ২৪ বছর বয়সিরাই শুধুমাত্র এই প্রশিক্ষণ নিতে পারবেন।

তবে, দশম উত্তীর্ণদের ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং (এনসিভিটি) অনুমোদিত কেন্দ্র থেকে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই)-এ পাশ করতে হবে। এমন প্রার্থীদেরই প্রশিক্ষণের জন্য বেছে নেওয়া হবে। ফিটার, ইলেকট্রিশিয়ান, মেকানিস্ট, ওয়েল্ডার— এই সমস্ত ট্রেডে প্রশিক্ষণ চলবে।

আগ্রহীদের অ্যাপ্রেন্টিসশিপ ইন্ডিয়া ওয়েবসাইটে গিয়ে নাম নথিভুক্ত করতে হবে। ওই ওয়েবসাইটে নাম নথিভুক্ত না করলে, প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে না। এর পর তাঁদের একটি খামে আবেদনপত্র, নাম নথিভুক্তকরণের নথি, শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র, ছবি-সহ অন্যান্য নথি ডাকযোগে মেট্রো রেল ভবনের ঠিকানায় পাঠাতে হবে।

৪ জানুয়ারির মধ্যে আগ্রহীদের আবেদনপত্র পাঠাতে হবে। আবেদনের জন্য আলাদা করে ১০০ টাকা প্রসেসিং ফি জমা দিতে হবে। আবেদনকারীদের দশমে প্রাপ্ত নম্বর, আইটিআইটি শংসাপত্রের ভিত্তিতে বাছাই করে নেওয়া হবে। প্রশিক্ষণ চলাকালীন সরকারি নিয়ম অনুযায়ী ভাতা দেওয়া হবে। এই বিষয়ে আরও জানতে কলকাতা মেট্রোর ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE