Advertisement
০৮ মে ২০২৪
Ministry of Textiles Recruitment 2023

মিনিস্ট্রি অফ টেক্সটাইলস খুঁজছে তরুণ পেশাদার প্রার্থী, জেনে নিন আবেদনের নিয়মাবলি

স্নাতকোত্তর ডিগ্রি প্রাপ্তদের মন্ত্রকের বিভিন্ন বিভাগে পরামর্শদাতা হিসেবে নিয়োগ করা হবে।

Ministry of Textiles

মিনিস্ট্রি অফ টেক্সটাইলস। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ১৫:৫৪
Share: Save:

সদ্যই স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন? রয়েছে কাজের অভিজ্ঞতা? কাজের সুযোগ দিচ্ছে বস্ত্র মন্ত্রক তথা মিনিস্ট্রি অফ টেক্সটাইলস। ১৩টি পদে নিয়োগ করা হবে পরামর্শদাতা হিসেবে। কোন কোন বিভাগের স্নাতকোত্তর স্তরের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন, কাজের ক্ষেত্রে কী অভিজ্ঞতা থাকা প্রয়োজন, সেই সমস্ত বিষয়ে রইল তথ্য।

১. তন্তু বিভাগে পরামর্শদাতা হিসেবে প্রয়োজন এমন একজন প্রার্থী, যিনি বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন বিষয়ে মার্কেটিং/ ফিনান্সে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন। ইংরেজি এবং হিন্দি ভাষায় সাবলীল ভাবে কথা বলতে পারার পাশাপাশি, প্রয়োজন ন্যূনতম তিন বছরের বস্ত্র-তন্তু বিভাগে কাজের অভিজ্ঞতা। শূন্যপদ ১।

২. আইনি পরামর্শদাতা পদে আইনে স্নাতকোত্তর ডিগ্রিপ্রাপ্ত প্রার্থী প্রয়োজন। তাঁদের তিন বছর হাইকোর্ট কিংবা সুপ্রিমকোর্টে মামলা নিয়ে কাজ করার পেশাদার অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়। শূন্যপদ ১।

৩. ‘টেকনোলজি আপগ্রেডেশন ফান্ড স্কিম’ বিভাগে প্রয়োজন পরামর্শদাতা, যাঁদের যে কোনও বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকলেই চলবে। তবে এই ক্ষেত্রে বস্ত্র শিল্পের ‘সাস্টেইনেবিলিটি’, ‘সার্কুলারিটি’ ‘এনভায়রনমেন্ট’, ‘সোশ্যাল অ্যান্ড গভর্নেন্স’ বিভাগে কাজ করার অভিজ্ঞতা থাকা দরকার। শূন্যপদ ১।

৪.‘ইনফরমেশন টেকনোলজি’ বিভাগের জন্য প্রয়োজন তরুণ পেশাদার ব্যক্তিদের। এই পদে কম্পিউটার অ্যাপ্লিকেশন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে এমন শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। তবে এই ক্ষেত্রে কোনও কেন্দ্রীয় সংস্থার আইটি সংক্রান্ত বিভাগে এক বছর কাজের অভিজ্ঞতা থাকা দরকার। শূন্যপদ ৪।

৫. গণজ্ঞাপন (মাস কমিউনিকেশন), আইন, বিজ়নেস অ্যাডিমিনিস্ট্রেশন (এমবিএ) বিভাগের স্নাতকোত্তর পড়ুয়াদেরও নিয়োগ করা হবে পূর্ব অভিজ্ঞতার ভিত্তিতে। শূন্যপদ ৩।

মাস কমিউনিকেশনের ক্ষেত্রে যে সমস্ত পড়ুয়ারা বিগত এক বছর কোনও কেন্দ্রীয় মন্ত্রক বা বিভাগের মিডিয়া ক্যাম্পেনের কাজ করেছেন, তাঁদেরকে অগ্রাধিকার দেওয়া হবে।

আইনের ক্ষেত্রে যে সমস্ত পড়ুয়ারা কেন্দ্রীয় সরকারের হয়ে আদালতে মামলার কাজ সামলেছেন, তাঁরা আবেদন করতে পারবেন।

‘ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম’, ‘ড্যাসবোর্ড ম্যানেজমেন্ট’, ‘ডেটা অ্যানালিসিস’ এবং ‘ডেটা গর্ভনেন্স কোয়ালিটি ইনডেক্স ৫.০’ - এই সমস্ত ক্ষেত্রে কেন্দ্রের অধীনে যাঁরা কাজ করেছেন, সেই সমস্ত মাস্টারস ইন বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) ডিগ্রিপ্রাপ্তদের জন্য রয়েছে কাজের সুযোগ।

৬. কেন্দ্রীয় সরকারের অধীনে যাঁরা কাজ করেছেন, তাঁদেরকেও কাজের সুযোগ দেওয়া হচ্ছে। তবে সেই সমস্ত প্রার্থীদের এক বছর কাজের অভিজ্ঞতা থাকা দরকার এবং হিন্দি-ইংরেজি ভাষা সাবলীল ভাবে ব্যবহার করার দক্ষতা প্রয়োজন। শূন্যপদ ৩।

বেতন:

পরামর্শদাতা হিসেবে নির্বাচিতরা মাসে পেতে পারেন ১ লক্ষ ৪৫ হাজার থেকে শুরু করে ২ লক্ষ ৬৫ হাজার টাকা পর্যন্ত বেতন।

তরুণ পেশাদার হিসেবে মাসে ৬০ হাজার টাকা বেতন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

অনলাইনে এই সমস্ত পদে আবেদন পাঠাতে পারবেন আগ্রহী প্রার্থীরা। আবেদন করার শেষ দিন ৬ জুলাই, ২০২৩। নিয়োগ এবং আবেদন সংক্রান্ত আরও তথ্য জানতে মিনিস্ট্রি অফ টেক্সটাইলসের ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE