Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
RITES Apprentice Training 2023

রাইটস লিমিটেডের তরফে শিক্ষানবিশ নেওয়া হচ্ছে, শূন্যপদ ক’টি?

রেল ইন্ডিয়া টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক্যাল সার্ভিসের তরফে স্নাতক-সহ ডিপ্লোমা অর্জনকারী ব্যক্তিদের বিভিন্ন বিভাগে প্রশিক্ষণ দেওয়া হবে। মোট আসন সংখ্যা ২৫৭।

RITES Limited.

রেল ইন্ডিয়া টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক্যাল সার্ভিস (রাইটস)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ১৪:৫৫
Share: Save:

ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন শাখায় স্নাতকদের জন্য কেন্দ্রীয় সংস্থায় কাজের সুযোগ। সদ্যই এই মর্মে রেল ইন্ডিয়া টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক্যাল সার্ভিস (রাইটস)-এর তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, এক বছরের জন্য শিক্ষানবিশ নেওয়া হবে। এই সংস্থায় প্রশিক্ষণের জন্য কী ভাবে আবেদন করা যাবে, কারা আবেদন করতে পারবেন, সেই সংক্রান্ত বিষয়ে রইল বিস্তারিত।

কারা প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন?

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, সিভিল, ইলেকট্রিক্যাল, সিগন্যাল অ্যান্ড টেলিকম, মেকানিক্যাল, কেমিক্যাল, মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকদের প্রশিক্ষণ দেওয়া হবে।

এ ছাড়াও, হিউম্যান রিসোর্স এবং ফিনান্স বিষয়ে স্নাতকদেরও প্রশিক্ষণ নেওয়ার সুযোগ দেওয়া হবে। ডিপ্লোমা বিভাগে সিভিল, ইলেকট্রিক্যাল, সিগন্যাল অ্যান্ড টেলিকম, মেকানিক্যাল, কেমিক্যাল, মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে কোর্স সম্পূর্ণ করেছেন, এমন প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে।

একই সঙ্গে প্রতিষ্ঠানের তরফে আইটিআইট ট্রেড অ্যাপ্রেন্টিস হিসাবেও প্রশিক্ষণ দেওয়া হবে। এই বিভাগে আবেদনকারীদের ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং (এনসিভিটি) অনুমোদিত ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই)-এর শংসাপত্র থাকা প্রয়োজন।

প্রশিক্ষণ চলাকালীন স্নাতকদের ১৪,০০০ টাকা, ডিপ্লোমা সম্পূর্ণ করেছেন এমন প্রশিক্ষিতদের ১২,০০০ টাকা এবং মাধ্যমিক পাশ করেছেন এমন শিক্ষানবিশদের ১০,০০০ টাকা ভাতা হিসাবে দেওয়া হবে। মোট ২৫৭ জন প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন।

আবেদনকারীদের স্নাতক, ডিপ্লোমা এবং আইটিআই-তে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধা তালিকা তৈরি করা হবে। ওই তালিকার ভিত্তিতেই প্রশিক্ষিতদের বেছে নেওয়া হবে। আবেদনের জন্য আগ্রহীদের ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং স্কিম (ন্যাটস) পোর্টালে গিয়ে নাম নথিভুক্ত করতে হবে। এর পরই প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এই বিষয়ে আরও জানতে রাইটস লিমিটেড-র বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE