Advertisement
৩০ এপ্রিল ২০২৪
SSC Exams 2023 Schedule

এসএসসি সিজিএল-সহ বিভিন্ন পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করল স্টাফ সিলেকশন কমিশন

যাঁরা এই পরীক্ষাগুলির প্রথম স্তর বা প্রথম পত্রের পরীক্ষায় কৃতকার্য হয়েছেন, শুধু মাত্র তাঁরাই দ্বিতীয় স্তরের পরীক্ষাগুলি দিতে পারবেন।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ১৬:৪৮
Share: Save:

চলতি বছরের অক্টোবর থেকে ডিসেম্বর মাসে এসএসসি (স্টাফ সিলেকশন কমিশন)-র যে পরীক্ষাগুলির আয়োজন করা হবে, তার দিনক্ষণ ঘোষণা করল কমিশন। সম্প্রতি কমিশনের ওয়েবসাইট ssc.nic.in-এই ‘কম্বাইন্ড গ্রাজুয়েট লেভেল’ (সিজিএল),‘কম্বাইন্ড হায়ার সেকেন্ডারি লেভেল’ (সিএইচএসএল), সাব ইন্সপেক্টর (এসআই) দিল্লি পুলিশ, সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সেস (সিএপিএফ) এবং জুনিয়র ইঞ্জিনিয়ার (জেই)-এর দ্বিতীয় স্তরের পরীক্ষার এই নির্ঘণ্টটি প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত সময়সূচি অনুযায়ী, এসএসসি সিজিএল-এর দ্বিতীয় স্তরের পরীক্ষাগুলি হবে আগামী ২৫, ২৬ এবং ২৭ অক্টোবর। ‘কম্বাইন্ড হায়ার সেকেন্ডারি লেভেল’ (সিএইচএসএল)-এর পরীক্ষা হবে ২ নভেম্বর। এর পর জুনিয়র ইঞ্জিনিয়ার (সিভিল, মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল এবং কোয়ান্টিটি সার্ভেয়িং অ্যান্ড কন্ট্রাক্টস) নিয়োগের পরীক্ষার আয়োজন করা হবে ৪ ডিসেম্বর নাগাদ। দিল্লি পুলিশের এসআই এবং সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সেস (সিএপিএফ) নিয়োগের দ্বিতীয় স্তরের পরীক্ষা হবে ২২ ডিসেম্বর।

যাঁরা এই পরীক্ষাগুলির প্রথম স্তর বা প্রথম পত্রের পরীক্ষায় কৃতকার্য হয়েছেন, শুধু মাত্র তাঁরাই দ্বিতীয় স্তরের পরীক্ষাগুলি দিতে পারবেন।

চলতি বছরে সিজিএল পরীক্ষার মাধ্যমে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রক এবং বিভাগে গ্রুপ বি এবং সি-র ১০,০০০ শূন্যপদে প্রার্থী নিয়োগ করা হবে। সিএইচএসএল পরীক্ষার মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে বিভিন্ন কেন্দ্রীয় সরকারি বিভাগ, সাংবিধানিক এবং বিধিবদ্ধ সংস্থা এবং ট্রাইব্যুনালে গ্রুপ সি-র ১৬০০ শূন্যপদে। অন্য দিকে, এসএসসি জেই পরীক্ষার মাধ্যমে ১৩২৪টি শূন্যপদে, দিল্লি পুলিশের এসআই-এর ১৬২টি শূন্যপদে এবং সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সেসের ১৭১৪টি শূন্যপদে প্রার্থীদের নিয়োগ করা হবে।

পরীক্ষার অ্যাডমিট কার্ড এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্যের জন্য পরীক্ষার্থীদের কমিশনের ওয়েবসাইটে চোখ রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE