Advertisement
১৬ মে ২০২৪
NCERT Recruitment 2024

ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং-এ শতাধিক পদে কর্মখালি

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত একটি নিয়োগ-বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অ্যাসিস্ট্যান্ট এডিটর, প্রুফ রিডার এবং ডিটিপি অপারেটর পদে কর্মী প্রয়োজন। উল্লিখিত পদে আবেদনকারীদের ইংরেজি, হিন্দি এবং উর্দু ভাষায় স্নাতক ডিগ্রি থাকা প্রয়োজন।

Govt job employee.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১৫:১৯
Share: Save:

কেন্দ্রীয় সংস্থায় স্কিল টেস্টের মাধ্যমে শতাধিক কর্মী বাছাই করা হবে। সম্প্রতি এই মর্মে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি)-এর তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংস্থায় অ্যাসিস্ট্যান্ট এডিটর, প্রুফ রিডার এবং ডিটিপি অপারেটর পদে কর্মী প্রয়োজন। মোট শূন্যপদ ১৭০।

অ্যাসিস্ট্যান্ট এডিটর পদে বুক পাবলিশিং, গণজ্ঞাপন, সাংবাদিকতা— এর মধ্যে যে কোনও একটি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকা প্রয়োজন। পাশাপাশি, তাঁদের ইংরেজি, হিন্দি এবং উর্দু ভাষার মধ্যে যে কোনও একটিতে স্নাতক ডিগ্রি থাকতে হবে। বই প্রকাশনার যাবতীয় বিষয়ে দক্ষতা এবং বই সম্পাদনার মতো কাজে অন্তত পাঁচ বছরের পেশাদার অভিজ্ঞতা থাকা প্রয়োজন। আবেদনকারীদের বয়স হতে হবে ৫০ বছরের মধ্যে। প্রতি মাসে ৮০,০০০ টাকা পারিশ্রমিক হিসাবে দেওয়া হবে। উল্লিখিত পদে কাজের মেয়াদ চার মাস।

প্রুফ রিডার পদে ইংরেজি, হিন্দি এবং উর্দু ভাষার মধ্যে যে কোনও একটি বিষয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে। প্রুফ রিডার হিসাবে পূর্বে অন্তত এক বছরের কাজের অভিজ্ঞতা থাকা প্রয়োজন। টাইপোগ্রাফি সম্পর্কে জ্ঞান থাকলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। পদপ্রার্থীদের বয়স ৪২ বছরের মধ্যে হতে হবে। মাসিক পারিশ্রমিক ৩৭,০০০ টাকা। এই পদেও মোট চার মাসের জন্য নিযুক্তদের কাজ করতে হবে।

ডিটিপি অপারেটর পদে ডেস্কটপ পাবলিশিংয়ে ডিপ্লোমা কিংবা সার্টিফিকেট কোর্স সম্পূর্ণ করেছেন, এমন ব্যক্তিদের নিয়োগ করা হবে। তাঁরা যে কোনও বিষয়ে স্নাতক হতে পারেন। ইন-ডিজ়াইন, ফটোশপ, ইলাস্ট্রেটর, ইকুয়েশন এডিটর-এর মতো সফট্অয়্যার ব্যবহারের দক্ষতা এবং অন্তত তিন বছরের পেশাদার অভিজ্ঞতা থাকা আবশ্যক। অনূর্ধ্ব ৪৫ বছর বয়সিরা উল্লিখিত পদের জন্য আবেদন জানাতে পারবেন। মাসে ৫০,০০০ টাকা পারিশ্রমিক হিসাবে দেওয়া হবে। কাজের মেয়াদ চার মাস।

উল্লিখিত পদে কাজ করতে আগ্রহীদের সরাসরি ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং-এর দিল্লির দফতরে উপস্থিত হয়ে নাম নথিভুক্ত করে নিতে হবে। ১ ফেব্রুয়ারি বেলা ১০টা থেকে বিকেল ৩টে পর্যন্ত নাম নথিভুক্ত করা হবে এবং ওই দিনই জীবনপঞ্জি, শিক্ষাগত যোগ্যতা এবং কর্মজীবনের শংসাপত্রের মতো গুরুত্বপূর্ণ নথি জমা দিতে হবে। তার পরের দু’দিন, অর্থাৎ ২ এবং ৩ ফেব্রুয়ারি স্কিল টেস্ট নেওয়া হবে। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, কাজের ভিত্তিতে নিযুক্তদের মেয়াদ এক বছর পর্যন্ত বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই বিষয়ে আরও জানতে আগ্রহীরা এনসিইআরটি-র ওয়েবসাইটটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE