Advertisement
০৩ মে ২০২৪
Visva Bharati Recruitment 2023

বিশ্বভারতীর শিক্ষাসত্রে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি, কোন বিভাগে, কত বেতনে নিয়োগ?

আগ্রহীদের জীবনপঞ্জি এবং সমস্ত প্রয়োজনীয় নথি-সহ আবেদন জানাতে হবে শিক্ষাসত্রের দফতরে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ১৬:০০
Share: Save:

গ্রামের দরিদ্র এবং বঞ্চিত পড়ুয়াদের জন্য ১৯২৪ সালে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে গড়ে তোলা হয় শিক্ষাসত্র আবাসিক স্কুল। যা ১৯২৭ সালে শ্রীনিকেতন অঞ্চলে স্থানান্তরিত হয়। প্রান্তিক পড়ুয়াদের উন্নতিসাধনের এই স্কুল বর্তমানে অনাবাসিক (নন রেসিডেনশিয়াল) স্কুল। সেই স্কুলেই শিক্ষক নিয়োগ করা হবে। শুক্রবার সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্বভারতীর তরফে। নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে।

শিক্ষাসত্রে নিয়োগ হবে অতিথি শিক্ষক পদে। শূন্যপদ একটি। স্কুলে পদার্থবিদ্যা (ফিজিক্স) বিষয়ের জন্য নেওয়া হবে অতিথি শিক্ষক। নিযুক্তকে প্রতি মাসে ন্যূনতম ৮০ টি ক্লাস নিতে হবে। যার জন্য সর্বোচ্চ ১২,০০০ টাকা পর্যন্ত মাসিক বেতন মিলবে।

আবেদন জানাতে প্রার্থীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ফিজিক্সে স্নাতকোত্তরে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেতে হবে। থাকতে হবে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বিএড বা সমতুল ডিগ্রি। একইসঙ্গে প্রয়োজন সিবিএসই আয়োজিত সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (সিটেট) বা বিভিন্ন রাজ্য সরকার আয়োজিত টিচার এলিজিবিলিটি টেস্ট (টেট) পাশের শংসাপত্রও। বাংলা/ ইংরেজি/ হিন্দি ভাষায় পারদর্শিতাও জরুরি। যদি প্রার্থীদের কম্পিউটার অ্যাপ্লিকেশন সম্পর্কিত জ্ঞান থাকে, তা হলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের জীবনপঞ্জি এবং সমস্ত প্রয়োজনীয় নথি-সহ আবেদন জানাতে হবে শিক্ষাসত্রের দফতরে। আগামী ১৮ অগস্ট আবেদনের শেষ দিন। ইন্টারভিউয়ের জন্য বাছাই প্রার্থীদের নাম ঘোষণা এবং ইন্টারভিউয়ের দিনক্ষণ যথাসময়ে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানানো হবে। এ ছাড়াও অন্যান্য তথ্যের জন্য দেখতে হবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE