×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

রবীন্দ্রনাথের কবিতার আদলে র‍্যাপ, মুক্তি পেল ‘ট্যাংরা ব্লু’জ’-এর ‘এই তো আমার দেশ’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ এপ্রিল ২০২১ ১৬:১০
পরমব্রত এবং মধুমিতা।

পরমব্রত এবং মধুমিতা।

কলকাতার মানচিত্রে কিছুটা জায়গা দখল করে রয়েছে ট্যাংরা। আর সেই ট্যাংরারই এক বস্তিতে আবর্জনার স্তূপ থেকে আগুন হয়ে বেরিয়ে আসছে সুর, তাল, লয়। কথা, সুর, ছন্দ মিলে তৈরি হচ্ছে গান— ‘এই তো আমার দেশ’।

মুক্তি পেল সুপ্রিয় সেন পরিচালিত ‘ট্যাংরা ব্লু’জ’ ছবির নতুন গান। সঙ্গে মিশে গেল র‍্যাপ। নিজেদের কথা নিজেরাই বলে উঠলেন ছবির চরিত্ররা। ট্যাংরার অলিগলিতেই তাদের বেড়ে ওঠা, বাইরের ঝাঁ চকচকে পৃথিবীর আড়ালে অন্য এক পৃথিবী চিনতে শেখা।

রবীন্দ্রনাথের ‘আমাদের ছোট নদী চলে আঁকেবাঁকে’-র আদলে তৈরি হয়েছে র‍্যাপটি। সঙ্গীত পরিচালক নবারুণ বসু নদীকে সরিয়ে এনেছেন নালা। তারই পাশে ফুটিয়েছেন ‘সব্বোনেশে’ পদ্ম। লিখেছেন, ‘আমাদের ছোট নালা চলে আঁকেবাঁকে, নালার পাশে সব্বোনেশে পদ্ম ফোটে পাঁকে’। নবারুণের কথায়, “যাঁদের থেকে অনুপ্রাণিত হয়ে এই ছবিটি বানানো, বাস্তবে সেই সব শিল্পীও রবীন্দ্রনাথের বিভিন্ন ছড়া, কবিতাকে নিয়েই র‍্যাপ তৈরি করেন। তাই ‘আমাদের ছোট নদী’কে বেছে নেওয়া হয়েছিল গানটি তৈরির জন্য। আর কলকাতার এক বস্তিতেও যে এ রকম অসাধারণ প্রতিভাবান শিল্পীরা থাকতে পারেন, সেটা বোঝাতেই পাঁকে পদ্মফুলের প্রসঙ্গ টেনে আনা।”
কলকাতার ট্যাংরার বস্তিতে সঞ্জয় মণ্ডলের নেতৃত্বে তৈরি হয়েছিল ‘ওয়েস্টব্যান্ড’। পরিত্যক্ত বিভিন্ন জিনিস, যেমন মোটা স্টিলের রড,বেঁকে যাওয়া থালা ইত্যাদি জিনিসকেই সঞ্জয় এবং তাঁর তরুণ সঙ্গীরা বাদ্যযন্ত্র হিসেবে ব্যবহার করতেন। তাঁদের জীবন থেকে অনুপ্রাণিত হয়েই ‘ট্যাংরা ব্লু’জ’ তৈরি করেছেন জাতীয় পুরস্কার জয়ী পরিচালক সুপ্রিয় সেন।

কয়েক বছর আগে একটি ট্যালেন্ট শো-তে গিয়েছিলেন সঞ্জয় এবং তাঁর সঙ্গীরা। বলিউডের বিভিন্ন তারকার প্রশংসা কুড়িয়েছিল তাঁদের উদ্যোগ। কলকাতাতেও এর পরে অনেক অনুষ্ঠান করেছিলেন তাঁরা। তবে নবারুণের কথায়, “এত কিছুর পরেও কিন্তু বিশেষ বদলায়নি ওঁদের জীবন। ট্যাংরার বস্তিতে সেই একই রকম ভাবে কাটে ওঁদের দিন। তাই ওঁদের অবস্থাটা জানাতেই তৈরি এই গান।”

‘ট্যাংরা ব্লু’জ’ ছবিতে সঞ্জয় মণ্ডলের ভূমিকায় অভিনয় করছেন পরমব্রত চট্টোপাধ্যায়। ছবিতে তাঁর চরিত্রের নাম সঞ্জীব মণ্ডল। আরও এক গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে মধুমিতা সরকারকে। আগামী ১৫ এপ্রিল ‘হইচই’তে মুক্তি পাবে ‘ট্যাংরা ব্লু’জ’।

Advertisement
Advertisement