Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Venice Film Festival: ভেনিসে আদিত্যর বাংলা ছবি

২৭ জুলাই ২০২১ ০৬:০৭
ছবিতে শ্রীলেখা মিত্র ও সত্রাজিৎ সরকার

ছবিতে শ্রীলেখা মিত্র ও সত্রাজিৎ সরকার

তাঁর প্রথম ছবি ‘আসা যাওয়ার মাঝে’ ভেনিস চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হয়েছিল এবং সেরা ডেবিউ ফিল্মের পুরস্কার পেয়েছিল। আদিত্য বিক্রম সেনগুপ্তর তৃতীয় ছবি ‘ওয়ান্স আপন আ টাইম ইন ক্যালকাটা’র প্রিমিয়ার হবে ৭৮তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। এটি একমাত্র ভারতীয় ছবি যেটি হরাইজ়নস বিভাগে প্রতিযোগিতায় শামিল।

স্বাভাবিক ভাবেই পরিচালক উচ্ছ্বসিত। বাংলা ছবির ক্ষেত্রেও এটি বড় সাফল্য, প্রথম সারির আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলা ছবির ঠাঁই নেই বললেই চলে। ব্যতিক্রম আদিত্যর ছবি। তাঁর ছবি ‘জোনাকি’র প্রিমিয়ার হয়েছিল রটারড্যাম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। ‘ওয়ান্স আপন আ টাইম ইন ক্যালকাটা’তে প্রধানচরিত্রে রয়েছেন শ্রীলেখা মিত্র। অন্য একটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে ব্রাত্য বসুকে। এ ছাড়া বাংলা থিয়েটার মঞ্চ এবং আনকোরা একঝাঁক অভিনেতাকে ছবিতে কাস্ট করেছেন পরিচালক। আদিত্যর কথায়, ‘‘আমার এই ছবির কাস্টিং চলেছিল দু’বছর ধরে। অনেক দফার অডিশনের পরে কাস্টিং চূড়ান্ত হয়।’’ ছবিতে তাঁর বাবা ত্রিদিব সেনগুপ্তকেও অভিনয় করতে দেখা যাবে।

বাস্তব ঘটনা অবলম্বনে তৈরি এই ছবিটি আসলে কলকাতা শহরের প্রতি পরিচালকের ভালবাসার দলিল। এই শহরের বিভিন্ন ঘটনা তিনি তাঁর দৃষ্টিভঙ্গি দিয়ে পর্দায় তুলে ধরেছেন। এক কথায় বলতে গেলে, সন্তান হারানো এক মায়ের নিজেকে খুঁজে পাওয়ার কাহিনি ‘ওয়ান্স আপন আ টাইম ইন ক্যালকাটা’।

Advertisement

সেপ্টেম্বরের ১-১১ পর্যন্ত চলবে ভেনিস চলচ্চিত্র উৎসব। পরিচালক জানালেন, উৎসবে যাওয়ার পরিকল্পনা তাঁর রয়েছে। তবে সবটাই নির্ভর করছে কোভিড পরিস্থিতির উপরে। এবং পরিস্থিতি স্বাভাবিক হলে তিনি দেশে ছবিটি রিলিজ়ও করাতে চান।

আরও পড়ুন

Advertisement