Advertisement
১৭ জুলাই ২০২৪
Maidaan Movie

বিপাকে ‘ময়দান’! মুক্তির এক দিন আগেই ছবির নির্মাতাদের পাঠানো হল আইনি নোটিস!

মুক্তির আগেই ‘ময়দান’ ছবির নির্মাতাদের কাছে পাঠানো হল আইনি নোটিস। তবে ছবি মুক্তির ক্ষেত্রে তা সমস্যা তৈরি করবে কি?

Ajay Devgn’s Maidaan faces plagiarism allegations by scriptwriter Mysore court orders stay

‘ময়দান’ ছবিতে অজয় দেবগন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ১৭:৩৩
Share: Save:

বৃহস্পতিবার মুক্তি পাচ্ছে ‘ময়দান’। তার আগেই সমস্যার সম্মুখীন ছবির নির্মাতারা। অজয় দেবগনদের বিরুদ্ধে চিত্রনাট্য চুরির অভিযোগ উঠেছে।

ঘটনাটি কর্ণাটকের। অনিল কুমার নামে এক চিত্রনাট্যকার ‘ময়দান’ ছবির নির্মাতাদের বিরুদ্ধে ‘চুরি’র অভিযোগ এনেছেন। মামলা দায়ের করার পর মহীশূরের একটি আদালত ছবির মুক্তির উপর স্থগিতাদেশ জারি করেছে। অনিল দাবি করেছেন, ১৯৫০ সালে ফুটবল দলের বিশ্বকাপ না খেলাকে কেন্দ্র করে তিনি একটি গল্প লেখেন। ২০১০ সালে তিনি নাকি সেটি মুম্বইয়ে রেজিস্ট্রেশন করান। অনিল এরই সঙ্গে জানান, চিত্রনাট্য লেখার পর ২০১৯ সালে ‘ময়দান’ ছবির সহ-পরিচালক সুখদাস সূর্যবংশী তাঁকে মুম্বইয়ে ডেকে পাঠান। অনিল তাঁকে সম্পূর্ণ গল্পটিও নাকি শোনান। তাঁকে নাকি বলা হয়েছিল, ছবিটি তৈরি হলে আমির খান প্রযোজনা করবেন। কিন্তু বাস্তবে তা ঘটেনি।

অনিল দাবি করেছেন, ‘ময়দান’ ছবির ট্রেলার এবং কলাকুশলীদের সাক্ষাৎকার পড়ে তিনি এখন বুঝতে পেরেছেন যে, তাঁর শোনানো গল্প থেকেই তৈরি হয়েছে ছবিটি। সংবাদমাধ্যমকে তিনি বলেছেন, ‘‘বুঝেছি, ওঁরা মূল গল্পের কিছুটা পরিবর্তন করেছেন মাত্র। বাকিটা সবটাই আমার।’’ অনিল নাকি তাঁর গল্পের নাম রাখেন ‘পদকন্দুক’। মহীশূর আদালত আপাতত ছবির পরিচালক অমিত শর্মা, প্রযোজক এবং চিত্রনাট্যকারদের আইনি নোটিস পাঠিয়েছেন। এই মামলার পরবর্তী শুনানি আগামী ২৪ এপ্রিল। তবে মামলা করা হলেও, ছবির মুক্তি এখনও পর্যন্ত ১১ এপ্রিল চূড়ান্ত। ইন্ডাস্ট্রির একাংশের মত, নির্মাতারা অভিযোগের বিরুদ্ধে উচ্চ আদালতের দ্বারস্থ হয়ে সমস্যা মিটিয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE