Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Amit Saha

Amit saha: এমনিতে কেউ চিনল না, এ বার মঞ্চে উঠে ৫৫ মিনিট নিজের ঢাক পেটাবেন অমিত সাহা!

সাধারণের অস্তিত্বসঙ্কট নিয়ে নাটক বেঁধেছে চাকদহ নাট্যজন। তাঁদেরই প্রযোজনায় ‘আমাকে দেখুন’-এর আকর্ষণ অভিনেতা অমিত সাহা।

‘চাকদহ নাট্যজন’-এর প্রযোজনায় ‘আমাকে দেখুন’ নাটকে অমিতকে না দেখে উপায় নেই।

‘চাকদহ নাট্যজন’-এর প্রযোজনায় ‘আমাকে দেখুন’ নাটকে অমিতকে না দেখে উপায় নেই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ১২:৪৭
Share: Save:

এই প্রথম মঞ্চে একক অভিনয় অমিত সাহার। হাতে রয়েছে বেশ কিছু বাক্স। যা দিয়ে মঞ্চে স্থান-কাল বদলাতে বদলাতে যাবেন তিনি। কখনও রাস্তা, কখনও ব্যাঙ্ক, কখনও মেলা— সর্বত্র ‘সাধারণ’ হয়ে বিরাজ করবেন ‘বাকিটা ব্যক্তিগত’, ‘লুটেরা’, ‘ভটভটি’-র অভিনেতা। চাকদহ নাট্যজন-এর প্রযোজনায় ‘আমাকে দেখুন’ নাটকে অমিতকে না দেখে উপায় নেই। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের গল্প অবলম্বনে এই নাটকটি পরিচালনা করছেন রাহুল দেব ঘোষ। আলোর কৃতিত্বে সুমন পাল। আর অমিত? তিনিই মূল আকর্ষণ।

আনন্দবাজার অনলাইনকে অভিনেতা বললেন,‘‘আমরা দেখি সব কিছু, কিন্তু লক্ষ করি না। ফেসবুক ঘাঁটার মতোই। অমুক উকিল, অমুক ডাক্তার, অমুক স্কুল শিক্ষক— এটা নিশ্চয়ই এক ভাবে মানুষ চেনা। কিন্তু তার বাইরে যে আদ্যন্ত গোটা মানুষটা রয়েছে তাকে আমরা চিনতে চাই না। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ও তা-ই বলছেন আসলে। আমরা এই নাটকে এক সাধারণ মানুষের কথা বলতে চেয়েছি। তার মধ্যে দিয়ে হাজার হাজার মানুষের অস্তিত্বের সঙ্কট তুলে ধরতে চেয়েছি।’’

‘আমাকে দেখুন’-এর মূল চরিত্র অরিন্দম বসু। সে ব্যাঙ্কে চাকরি করে। দশটা-পাঁচটা ডিউটি। বাড়িতে স্ত্রী, সন্তান। প্রতি দিন সাধারণের ভিড়ে মিশে থাকে সেই চরিত্র। কিন্তু তাকে যখন মঞ্চে তোলা হয়, তখনও যেন কেউ লক্ষ করে না। দৃষ্টি আকর্ষণ করার জন্য লড়াই চলতে থাকে অরিন্দমের। যাকে নেটদুনিয়ায় দেখনদারির প্রতিযোগিতার সঙ্গেই তুলনা করতে চাইলেন অমিত।

 ৫৫ মিনিট টানা অমিত সাহার অভিনয় দেখতে চাইলে যেতে হবে আগামী ১ সেপ্টেম্বর, মিনার্ভায়।

৫৫ মিনিট টানা অমিত সাহার অভিনয় দেখতে চাইলে যেতে হবে আগামী ১ সেপ্টেম্বর, মিনার্ভায়।

অভিনেতা জানান, তাঁর কাছেও বড় চ্যালেঞ্জ ৫৫ মিনিট ধরে একা দৃষ্টি আকর্ষণ করে যাওয়া। তবে এখন আত্মবিশ্বাস তৈরি হয়েছে। ক্যামেরার সামনে অভিনয়ের থেকে মঞ্চে অভিনয় শক্ত বলেই তিনি মনে করেন। ‘চাকদহ নাট্যজন’-এর সদস্য সুমনই তাঁকে জোর করে এই চরিত্র করার জন্য রাজি করান। কিন্তু কেন তাঁর কথাই ভাবা হয়েছিল?

আনন্দবাজার অনলাইন প্রশ্ন রেখেছিল সুমনের কাছে। সুমন বললেন,“অমিত যে এত কাজ করেছে, সে সব নিয়ে কোনও দিন জাহির করতে দেখা যায়নি ওকে। তাতে হয়তো বেশি লোক ওকে চেনেনও না। কিন্তু ওর কি কিছু যায়-আসে? মানুষটাই যে এমন। সাধারণ মানুষের অস্তিত্বসঙ্কট ফুটিয়ে উঠতে ওর চেয়ে বেশি কে পারবে? তাই ‘আমাকে দেখুন’-এর জন্য অমিতকেই রাজি করাই।”

ছোটখাটো চরিত্রে অমিতকে দেখে দেখে যাঁদের আশ মেটে না, ৫৫ মিনিট টানা তাঁর অভিনয় দেখতে চাইলে যেতে হবে আগামী ১ সেপ্টেম্বর, মিনার্ভায়।

‘চাকদহ নাট্যজন’-এর আরও এক প্রযোজনা ‘নয়নতারার গীত’ও মঞ্চস্থ হবে একই দিনে। পালাগানের আঙ্গিকে তৈরি সে নাটকের মূলে আসলে শেক্সপিয়রের ‘ওথেলো’। নাট্যকার ও নির্দেশনায় বাংলাদেশের নাট্যব্যক্তিত্ব সায়িক সিদ্দিকী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amit Saha theatre Actor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE