Advertisement
১৭ জুন ২০২৪
Anindita Das

Anindita Das: দিব্যজ্যোতির পরে বিশ্বরূপের ‘মা’ অনিন্দিতা, বড় পর্দায় তিনিই ২৬-এর যুবতী!

বাস্তবে বিয়ে করবেন কবে? মা হবেন না? অনিন্দিতার জবাব, ‘‘থাক না! আবার বিয়ে কেন? মা-বাবা, মাম্মামকে নিয়ে বেশ সুখে আছি।’’

কাজ নিয়ে ব্যস্ত অনিন্দিতা।

কাজ নিয়ে ব্যস্ত অনিন্দিতা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ২০:১৪
Share: Save:

ধারাবাহিক ‘চুনি পান্না’-য় দিব্যজ্যোতি দত্তের মা হয়েছিলেন। তার পর ‘রোজা’, ‘গৌরীদান’-এও অভিনয় করেছেন। কিন্তু আর কারওর মা হননি। জি বাংলার ‘গৌরী এল’তে ফের অনিন্দিতা দাস মায়ের চরিত্রে অভিনয় করছেন। এ বার তাঁর ছেলে ‘দুর্গা দুর্গেশ্বরী’ খ্যাত বিশ্বরূপ চট্টোপাধ্যায়। কিন্তু এত বড় ছেলের মা হওয়ার বয়স কি আদৌ হয়েছে?

আড্ডার ঢঙে অনিন্দিতা আনন্দবাজার অনলাইনকে বলেছেন, ‘‘তা হলে দুটো মজার কথা বলি। এক, লকডাউনের সময় আমি হু-এর (WHO)একটি তথ্যচিত্রে অভিনয় করেছি। বাংলার নিষিদ্ধপল্লির শিশুদের কী ভাবে উন্নত জীবনযাপন সম্ভব? এই বিষয়ের উপরে ছবিটি তৈরি বাংলা এবং ইংরেজি ভাষায়। দেখানো হবে ভারত-সুইৎজারল্যান্ডে। সেখানে আমি ২৫ বছরের এক যুবতী গবেষক। এ দিকে, ধারাবাহিকে বিশ্বরূপ আমার থেকে বয়সে সামান্য ছোট! আমি তার মা।’’ শ্যুটের ফাঁকে তাই নাকি পর্দার ছেলের সঙ্গে হাসি-মজাতেই দিন কেটে যাচ্ছে তাঁর। অভিনেত্রীর দ্বিতীয় বক্তব্য, তথ্যচিত্র এবং ধারাবাহিক দুটোই দেখানো হচ্ছে বিদেশের মাটিতেও। সবাই তাঁকে একই সঙ্গে ভিন্ন দু’টি বয়সে দেখতে পাচ্ছেন।

গবেষকের অনেক কাজ। নানা লোকের সঙ্গে কথা বলা। তাঁদের কথা লিপিবদ্ধ করা। তার ভিত্তিতে গবেষণা করা। ‘গৌরী এল’-য় অনিন্দিতা মায়ের ভূমিকায় কী করছেন? হাসতে হাসতে উত্তর দিয়েছেন, ‘‘ঘোমটা কালীবাড়ির বড় বউ আমি। ঈশ্বরে অগাধ বিশ্বাস। আমার উপরে সংসার দাঁড়িয়ে।’’ তা হলে কি ‘গৌরী’ অর্থাৎ হবু বউমার সঙ্গে কূট-কচালি শুরু? অনিন্দিতার দাবি, তিনি খুব ইতিবাচক মনের শাশুড়ি। সবাইকে সহযোগিতা করেন। পাশে থাকার চেষ্টা করেন ছেলের। একই সঙ্গে ছেলে-অন্তপ্রাণ।

মায়ের চরিত্রে ডাক পেয়ে একটুও আফশোস নেই তাঁর। নানা বয়সের চরিত্রে অভিনয়ের সুযোগ পাওয়াটাই তাঁর কাছে চ্যালেঞ্জের। কারণ, তিনি অভিনেতা। সব ধরনের চরিত্র, সব বয়স ফুটিয়ে তোলাটাই তাঁর কাজ। এর পর থেকে যদি শুধুই মা-মাসির চরিত্রের জন্য ডাক আসে? ‘‘কোনও আপত্তি করব না। কারণ, অল্প বয়সে বেশি বয়সের চরিত্র ফোটানো যথেষ্ট শক্ত। বিশ্বাসযোগ্য মা-মাসি হওয়াটাও’’, মত অনিন্দিতার।

ধারাবাহিকের সঙ্গে ঋতম রায়চৌধুরীর ছবি ‘পাতা ঝরার দিন’-এও অভিনয় করেছেন অনিন্দিতা। আরও একটি ছবি এবং ধারাবাহিকে কাজের ডাকও পেয়েছিলেন। কিন্তু সময় দিতে পারেননি। বলিউড থেকে এনএক্স প্লেয়ার গোল্ড ওয়েব প্ল্যাটফর্মের জন্য মধুর ভান্ডারকর প্রযোজনা সংস্থাও ডেকেছিলেন তাঁকে। অনিন্দিতা তখন ধারাবাহিক ‘রোজা’য় ব্যস্ত। ফলে, টানা ২৭ দিন তিনি দিতে পারেননি। সিরিজে অভিনয় করবেন কবে? পর্দার মায়ের দাবি, তিনি একাধিক ডাক পেয়েছেন। কিন্তু চরিত্রের সাজপোশাক বেশি খোলামেলা। তাই রাজি হননি।

বাস্তবে বিয়ে করবেন কবে? মা হবেন না? অনিন্দিতার জবাব, ‘‘মা তো আমি হয়েইছি। আমার এক সন্তান মাম্মাম, বিড়াল সে। তাকে নিয়ে অনেকটা সময় কেটে যায়।’’ তার পরেই হাল্কা চালে ভাসিয়ে দিলেন কথা, ‘‘থাক না! আবার বিয়ে কেন? মা-বাবা, মাম্মামকে নিয়ে বেশ সুখে আছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anindita Das Actress Tollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE