Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Kamaleshwar Mukherjee

Anusandhan: বিতর্ক পেরিয়ে

‘অনুসন্ধান’-এর শুটিং হয়েছিল কোভিডের প্রথম ও দ্বিতীয় ওয়েভের মাঝামাঝি সময়ে, লন্ডনে। অতিমারির কারণে মুক্তির পরিকল্পনা পিছিয়ে যায় একাধিকবার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২১ ০৬:৫৭
Share: Save:

মুক্তির আগেই বিতর্কের খাতিরে একাধিক বার সংবাদ-শিরোনামে উঠে এসেছিল কমলেশ্বর মুখোপাধ্যায় পরিচালিত ‘অনুসন্ধান’। দীর্ঘ অপেক্ষার শেষে ডিসেম্বরের প্রথম সপ্তাহে মুক্তি পেতে চলেছে ছবিটি। সিনেমা হলে দর্শক ফিরতে শুরু করেছেন সম্প্রতি। এর জেরেই ছবিটি এখন মুক্তির সিদ্ধান্ত নিয়েছে প্রযোজনা সংস্থা।

‘অনুসন্ধান’-এর শুটিং হয়েছিল কোভিডের প্রথম ও দ্বিতীয় ওয়েভের মাঝামাঝি সময়ে, লন্ডনে। অতিমারির কারণে মুক্তির পরিকল্পনা পিছিয়ে যায় একাধিকবার। তত দিনে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়ে যায় রুমি জাফরি পরিচালিত ‘চেহরে’। সেই ছবির সঙ্গে ‘অনুসন্ধান’-এর সাদৃশ্য নিয়ে উঠে আসে অনেক আলোচনা-সমালোচনা। ফ্রেডরিক ডুরেনম্যাটের ‘আ ডেঞ্জারাস গেম’ অবলম্বনে তৈরি হয়েছিল অমিতাভ বচ্চন-ইমরান হাশমি অভিনীত ‘চেহরে’। অন্য দিকে, ডুরেনম্যাটের কাহিনি ছাড়াও কমলেশ্বরের ‘অনুসন্ধান’-এর চিত্রনাট্যের প্রেরণা মপাসাঁর ‘বুল দে সুইফ’ এবং এডগার ওয়ালেসের ‘দ্য ফোর জাস্ট মেন’। মক ট্রায়াল নিয়ে তৈরি এই একই গল্প নিয়ে বিজয় তেণ্ডুলকরের মরাঠি নাটক, বাংলা নাটক, কন্নড় ও হিন্দি ছবিও হয়েছে আগে। তাই ‘চেহরে’র সঙ্গে তাঁর ছবির তুলনা টানার যৌক্তিকতা নেই বলেই জানালেন কমলেশ্বর, ‘‘এই গল্প নিয়েই ‘প্লে হাউস’ বলে নাটক নির্দেশনা দিয়েছি আমি নিজেই। তাই ‘রিমেক’ বা নকল করার প্রশ্নগুলি অমূলক।’’ বহুপঠিত এই কাহিনি নিয়ে তৈরি ‘অনুসন্ধান’-এ দর্শক নতুন কী পাবেন তা হলে? ‘‘এখানে এক অনাবাসী ভারতীয় আইনজীবীর পরিবারে বসে মক ট্রায়াল। অপরাধীর ভূমিকায় শাশ্বত চট্টোপাধ্যায়। তাঁর চরিত্রের পূর্বকথা, আইনজীবী পরিবারের সদস্যের পারস্পরিক টানাপড়েন দর্শকের উত্তেজনা ধরে রাখবে শেষ পর্যন্ত,’’ দাবি পরিচালকের। ছবিতে শাশ্বত ছাড়াও দেখা যাবে চূর্ণী গঙ্গোপাধ্যায়, ঋদ্ধি সেন, প্রিয়াঙ্কা সরকার, জয়দীপ মুখোপাধ্যায়, পায়েল সরকার, প্রিয়ঙ্কা মণ্ডল প্রমুখ অভিনেতাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kamaleshwar Mukherjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE