Advertisement
২৪ জুন ২০২৪
Anushka Sharma

Anushka Sharma: বাংলা না জানা, ফর্সা অভিনেত্রী কেন ‘ঝুলন’? ‘চাকদহ এক্সপ্রেস’ নিয়ে বিতর্কে অনুষ্কা

‘চাকদহ এক্সপ্রেস’-এ ঝুলনের জুতোয় অনুষ্কাকে পা গলাতে দেখেই তোলপাড় টুইটার থেকে ইনস্টাগ্রাম। অনুরাগীরা যখন প্রশংসা করছেন, সমালোচনার ঝড় বইয়ে দিয়েছেন আর এক দল দর্শক।

অনুষ্কা শর্মা এবং ঝুলন গোস্বামী।

অনুষ্কা শর্মা এবং ঝুলন গোস্বামী।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২২ ১৫:২৮
Share: Save:

মাঝে শোনা গিয়েছিল পর্দার ঝুলন হচ্ছেন না তিনি। বিস্তর চর্চা, জল্পনায় বিকল্প হিসেবে শোনা যাচ্ছিল তৃপ্তি দিমরির নাম। বছর শুরুতেই নিন্দকদের মুখে ছাই দিয়ে ঝুলন গোস্বামী রূপেই আবির্ভূত হলেন তিনি। অনুষ্কা শর্মা। ভারতের মহিলা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়কের জীবনীচিত্র ‘চাকদহ এক্সপ্রেস’-এর প্রচার ঝলক টুইট করলেন নিজেই। নাম ভূমিকায় বিরাট-ঘরনি, পর্দায় ফিরছেন সেই ২০১৮-র পরে।

ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে কিছু দিনের মধ্যেই মুক্তি পাবে ‘চাকদহ এক্সপ্রেস’। টুইটারে ভাগ করে নেওয়া প্রচার ঝলকে ভারতীয় দলের জার্সিতে ‘ঝুলন’ অনুষ্কা। সঙ্গের বিবরণে এই ছবি নিয়ে উচ্ছ্বসিত তারকা। তাঁর লেখায় উঠে এসেছে চাকদহের এক সাধারণ মেয়ের সাফল্যের শিখরে পৌঁছনোর চমকদার সফরের প্রশংসা। বিরাট ঘরনি লিখেছেন, ‘তুমুল ত্যাগ স্বীকারের কাহিনি এ ছবিকে এক বিশেষ জায়গায় পৌঁছে দিয়েছে। প্রাক্তন ভারতীয় অধিনায়ক ঝুলন গোস্বামীর জীবন নিয়ে তৈরি এই ছবি মহিলাদের ক্রিকেটের দুনিয়াকে নতুন করে চিনতে শেখাবে।’

এ দিকে, ‘চাকদহ এক্সপ্রেস’ ঝুলনের জুতোয় অনুষ্কাকে পা গলাতে দেখেই তোলপাড় টুইটার থেকে ইনস্টাগ্রাম। অনুরাগীরা যখন প্রশংসা করছেন, সমালোচনার ঝড় বইয়ে দিয়েছেন আর এক দল দর্শক। কারও প্রশ্ন—এমন সফল ক্রীড়াবিদের গায়ের রং কালো বলে পর্দায় তাঁকে ফর্সা হিসেবে দেখানো হচ্ছে কেন? নাকি তাঁর খেলার পারদর্শিতার চেয়ে এ ক্ষেত্রে বড় হয়ে উঠল তাঁর গায়ের রং?

কেউ বলছেন, বলিউডে তো শ্যামবর্ণা অভিনেত্রীরা রয়েছেন। তাঁদের অনেকেই অভিনয়েও যথেষ্ট দক্ষ। তেমন কাউকে কি ঝুলনের চরিত্রে নেওয়া যেত না? তার বদলে পর্দায় ফর্সা অভিনেত্রী কেন ঝুলন হয়ে উঠছেন? কারও আবার মত, বাঙালির চরিত্রে অভিনয় করতে হলে বাংলা ভাষার উচ্চারণ ভাল হওয়া জরুরি। প্রচার ঝলকে অনুষ্কার বাংলা উচ্চারণে স্পষ্ট অবাঙালি টান। এই চরিত্রে এমন কাউকে কি নেওয়া যেত না, যাঁর বাংলা উচ্চারণ নির্ভুল এবং যথাযথ?

করোনা এবং মেয়ে ভামিকার জন্ম— সব মিলিয়ে দু’বছরের বেশি ছবির কাজ থেকে দূরে ছিলেন অনু্ষ্কা। ‘চাকদহ এক্সপ্রেস’-এই তাঁর পর্দায় ফেরা। কিন্তু শুরু থেকেই সঙ্গী হল বিতর্ক। প্রথমে রটে গিয়েছিল, এ ছবিতে থাকছেন না বিরাট-ঘরনি। তার বদলে ঝুলনের ভূমিকায় থাকবেন তৃপ্তি। সেই জল্পনায় জল ঢেলে প্রচার ঝলক সামনে আসতেই এ বার ফের বিতর্ক তাঁর চরিত্র নিয়ে। পর্দায় কী ভাবে এই সমালোচনার জবাব দেবেন অনুষ্কা? সে দিকেই এখন তাকিয়ে অনুরাগীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anushka Sharma Jhulan Goswami biopic Critisism
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE