Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Biryani: সংসারে পাওলিই কর্ত্রী এবং কর্তা, তিনিই রান্নার দায়িত্ব নিয়েছেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ জুলাই ২০২১ ২১:১০
পাওলি দাম

পাওলি দাম

সোমবার থেকে দক্ষিণ কলকাতার এক বাড়িতে জমিয়ে বিরিয়ানি রাঁধছেন শাহজাদি। পরনে দামি সালোয়ার-কামিজ। আশপাশের বেশ কয়েকটি বাড়ি ছাপিয়ে সেই সুগন্ধে মাতোয়ারা টলিপাড়াও। কেন? ‘শাহজাদি’ পাওলি দাম। তিনটি ‘ফুড অ্যান্ড ডার্ক’ হিন্দি অ্যানথলজি ছবি ‘৩ কোর্স মিল’-এর তৃতীয় ছবি ‘বিরিয়ানি’। পরিচালক অর্জুন দত্ত। প্রযোজনায় কেইএফআই মিডিয়া অ্যান্ড এন্টারটেনমেন্ট।

ছবির কেন্দ্রে এক এবং অদ্বিতীয় এই মোগলাই খানা। তাকে ঘিরে আবর্তিত একটি মুসলিম পরিবার। সেই পরিবার চলে ‘শাহজাদি’-র শাসনে। পাওলির বিপরীতে অভিনয় করতে দেখা যাবে প্রযোজক কান সিংহ সোধাকে। পাওলির শ্বশুরমশাই ‘তারে জমিন পর’-এর জনপ্রিয় অভিনেতা এম কে রায়না। এ ছাড়াও থাকছেন সোয়েব কবীর, দেবলীনা কুমার, রূপসা চট্টোপাধ্যায়।

Advertisement
সাজঘরে অর্জুন দত্তের সঙ্গে পাওলি দাম

সাজঘরে অর্জুন দত্তের সঙ্গে পাওলি দাম


এই প্রথম কোনও ছবিতে নিজের হাতে বিরিয়ানি রাঁধতে চলেছেন পাওলি। হায়দরাবাদের বিরিয়ানি না কলকাত্তাইয়া বিরিয়ানি রাঁধবেন তিনি? আনন্দবাজার অনলাইনকে পাওলির স্বতঃস্ফূর্ত জবাব, ‘‘দম বিরিয়ানি রাঁধব ভাবছি।’’ তার পরেই হেসে জানালেন, পরিবারের তিনিই কর্ত্রী, তিনিই কর্তা। তাই নিজের হাতে যেটা রাঁধবেন সবাই খুশিমনে খাবে। সেটে বিরিয়ানি রাঁধার আগে লকডাউনে বাড়িতেও এক প্রস্থ বিরিয়ানি রেঁধেছেন তিনি, জানালেন পাওলি। দাবি, ‘‘আগে থেকে অভ্যেস করে নিলে সেই কাজ বেশ নিখুঁত হয়। তাই ছবিতে রান্নার আগে বাড়িতেই রাঁধার অভ্যাস ঝালিয়ে নিয়েছি।’’

রূপসা চট্টোপাধ্যায় ও দেবলীনা কুমার

রূপসা চট্টোপাধ্যায় ও দেবলীনা কুমার


বিরিয়ানিতে যেমন নানা স্তর, রান্নার প্রচুর উপকরণ, ঠিক তেমনই এই গল্পেও নানা স্তর রয়েছে, জানালেন পরিচালক অর্জুন। তাঁর কথায়, খাবার নিয়ে এর আগেও ছবি হয়েছে। যেমন ‘আহা রে’, ‘মাছের ঝোল’, ‘রেনবো জেলি’ ইত্যাদি। খাবারের সঙ্গে রহস্যময়তা মিশলে তার স্বাদ কেমন? জানেন না দর্শক। এই অ্যানথোলজি সেই অজানা দিকের হদিশ দেবে। ছবির মূল শ্যুট হচ্ছে দক্ষিণ কলকাতার বাড়িতে হলেও এক দিনের শ্যুটিং হবে ভারতলক্ষ্মী স্টুডিয়োয়। এটি অর্জুনের প্রথম হিন্দি ছবি।

এম কে রায়না এবং কান সিংহ সোধা

এম কে রায়না এবং কান সিংহ সোধা


‘৩ কোর্স মিল’-এর বাকি দুটো ছবি ‘রেড ভেলভেট’, ‘বেবি ফুড’। পরিচালনায় যথাক্রমে ইন্দ্রাশিস আচার্য, শিলাদিত্য মৌলিক। ইন্দ্রাশিসের পরিচালিত ছবিতে দেখা যাবে সুষমা দেশপাণ্ডে, জয় সেনগুপ্ত, অনুভব কাঞ্জিলাল, অনন্যা সেনগুপ্ত, দেবপ্রিয় মুখোপাধ্যায়, রাজেশ্বরী পালকে। এই ছবি দিয়ে হিন্দি ছবির দুনিয়ায় প্রথম পা রাখলেন ইন্দ্রাশিস।

সোয়েব কবীর

সোয়েব কবীর


দ্বিতীয় ছবি সম্বন্ধে শিলাদিত্যের দাবি, একা মা- কী ভাবে লড়াই করে তাঁর সন্তানের জন্য ‘বেবি ফুড’ বা শিশু বয়সের খাবার জোগাড় করে সেটাই দেখাবে এই ছবি। মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন শ্বেতা বসু প্রসাদ, অনির্বাণ চক্রবর্তী। এই দু’টি ছবির শ্যুট লকডাউনের অনেক আগেই শেষ হয়ে গিয়েছিল। তিনটি ছবির যুগ্ম প্রযোজক অ্যাডভার্ব মুভিজ প্রাইভেট লিমিটেড। সহকারি প্রযোজক অনিমেষ দাশগুপ্ত। নিবেদনে আকাঙ্খা মঙ্গলানি এবং প্রীতম চট্টোপাধ্যায়।

আরও পড়ুন

Advertisement