Advertisement
০৭ মে ২০২৪
Bidrohi

একশোয় পা নজরুলের ‘বিদ্রোহী’, নতুন আঙ্গিকে কবিতা শোনাবেন শোভনসুন্দর ও সুরজিৎ

কবিতার শতবর্ষপূর্তি। রবীন্দ্রসদনে নতুন মোড়কে প্রকাশ নজরুলের ‘বিদ্রোহী’।

৭ জানুয়ারি রবীন্দ্রসদনে প্রকাশ হবে অডিয়ো-ভিজুয়াল অ্যালবাম ‘বিদ্রোহী রিভিজ়িটেড’।

৭ জানুয়ারি রবীন্দ্রসদনে প্রকাশ হবে অডিয়ো-ভিজুয়াল অ্যালবাম ‘বিদ্রোহী রিভিজ়িটেড’। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ ২০:৩৭
Share: Save:

এক শতক আগেও দিনটা ছিল শুক্রবার। সদ্য সেনাবাহিনী ফেরত তরুণের মননে তখনও রগরগে যুদ্ধের ক্ষত। সালটা ছিল ১৯২২, ৬ জানুয়ারি। ১৩২৮ বঙ্গাব্দের ২২ পৌষ। সাপ্তাহিক পত্রিকা ‘বিজলী’তে প্রকাশিত হয় বছর বাইশের এক তরুণ কবি নজরুল ইসলামের কবিতা ‘বিদ্রোহী’। অনেকেই বলেন, এই কবিতার হাত ধরে সূচনা হয়েছিল বাংলা সাহিত্যে এক নতুন যুগের।

২০২২-এ শতবর্ষে পা দিল ‘বিদ্রোহী’। ১০০ বছর পূর্তি উপলক্ষে নতুন আঙ্গিকে প্রকাশিত হচ্ছে ‘বিদ্রোহী’। শনিবার, ৭ জানুয়ারি রবীন্দ্রসদনে প্রকাশ হবে অডিয়ো-ভিজুয়াল অ্যালবাম ‘বিদ্রোহী রিভিজ়িটেড’। আবৃত্তিতে শোভনসুন্দর বসু, সঙ্গীতায়োজনে সুরজিত্ চট্টোপাধ্যায়।

শতবর্ষ পেরিয়ে আজ কতটা প্রসঙ্গত ‘বিদ্রোহী’? এ প্রজন্মের মনে কতটা দাগ কাটতে সক্ষম হবে এই কবিতা? আশাবাদী শোভনসুন্দর বসু ও সুরজিত্ চট্টোপাধ্যায়। নতুন প্রজন্মের কথা মাথায় রেখে ‘বিদ্রোহী’কে নতুন ভাবে সাজিয়েছেন ওঁরা। ওঁদের আশা, একশো বছর আগে যে কবিতা সাড়া জাগিয়েছিল দেশবাসীর মননে, আজও তাকে সে ভাবেই গ্রহণ করবে বাঙালি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Surojit Chatterjee Kazi Nazrul Islam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE