×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

Bengal polls 2021: ‘সব স্বপ্ন হবে সত্যি বলছে মিঠুন চক্রবর্তী’, বিজেপি-তে যোগ দিতেই চর্চায় ‘টুম্পা সং’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ মার্চ ২০২১ ১৯:৫৮
মিঠুন চক্রবর্তী

মিঠুন চক্রবর্তী

রবিবার গেরুয়া শিবিরে যোগ দিয়ে এমন কিছুই বলেননি ‘মহাগুরু’। তবে তাঁর হয়ে আগাম আশ্বাসবাণী শুনিয়ে দিয়েছে ‘রেস্ট ইন প্রেম’ ওয়েব সিরিজের ‘টুম্পা সং’। ওখানেই র‍্যাপ ভার্সনের গীতিকার আরব দে বলেছেন, ‘সব স্বপ্ন হবে সত্যি বলছে মিঠুন চক্রবর্তী....'। বিজেপি-তে মহাগুরুর যোগদানের গুঞ্জন সত্যি হতেই গানের সেই লাইন যথারীতি সামাজিক মাধ্যমে ভাইরাল। ‘টুম্পা সং’-এর প্রাসঙ্গিকতা নিয়েও ফের চর্চায় মেতেছেন নেটাগরিকেরা। তাঁদের কৌতূহল, আরব কি হাত গুনতে জানেন?

উত্তর খুঁজতে আনন্দবাজার ডিজিটাল সরাসরি কথা বলেছিল গীতিকারের সঙ্গে। তাঁর বক্তব্য কী? জবাব দিতে গিয়ে হেসে ফেলেছেন আরব। তার পরেই আত্মসমর্পণ, ‘‘ওয়েব সিরিজের প্রচার আর দর্শকদের বিনোদন, এই দুটো কথা মাথায় রেখে গানটা লিখেছিলাম। গানের অনেক কথা যে এ ভাবে সত্যি হয়ে উঠবে, ভাবতেই পারিনি।’’ দাবি, মিঠুন চক্রবর্তী বাংলা ও বাঙালির গর্ব। তাই তাঁকে গানের অংশ করে উপরে বলা লাইনটি এসেছে। লেখা হয়েছিল ‘মিঠুনদা নাচুন না’ লাইনটিও। গানের প্রায় প্রত্যেকটি লাইন বাস্তবের সঙ্গে মিলে যেতে অবাক খোদ ‘টুম্পা টিম’।

একই কথা বললেন টুম্পার ‘নায়ক’ সায়ন ঘোষও। তাঁর মতে, ‘‘কোনও গান মারাত্মক জনপ্রিয় হলে এটাই হয়। সেই গানের লাইন বাস্তবকে ছুঁয়ে যায়। তার প্যারোডি হয়। যেমন, ‘টুম্পা সং’-এর প্যারোডি করেছে বাম দল। তবে আমরা কিন্তু কোনও রাজনৈতিক চিন্তাভাবনা থেকে এই গান বানাইনি।’’
টিম রাজনীতির ধারপাশে যেতে না চাইলেও দোলের আগেই ‘টুম্পা’র গায়ে লাল, গেরুয়া রং। মিঠুন চক্রবর্তীর পদ্ম শিবিরে যোগদান আদৌ বিজেপি-র ‘সোনার বাংলা’র স্বপ্ন সত্যি করবে? বলতে পারেননি আরব, সায়ন কেউই। তবে তাঁদের আন্তরিক চাওয়া, ২১-এর নির্বাচন রাজ্যে যেন সুস্থ রাজনীতির পরিবেশ ফিরিয়ে নিয়ে আসে। আশা, আগামী দিনে ‘টুম্পা’ হয়তো ‘অপসংস্কৃতি’র তকমা সরিয়ে এ ভাবেই বারে বারে প্রাসঙ্গিক হয়ে উঠবে।

Advertisement
Advertisement