Advertisement
১৫ জুলাই ২০২৪
Goutam Halder

ছোটদের হাতে গল্প কবিতার নাটকে উত্তরণ, নেপথ্য ভাবনায় গৌতম হালদার

ছোটদের নিয়ে ‘নয়ে নাটুয়া’র প্রয়াস ‘রকমারি নাট্য আসর’। এই উপস্থাপনা প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনের সঙ্গে কথা বললেন গৌতম হালদার।

Bengali theatre director Goutam Halder speaks about his annual workshop oriented production

ছাত্রছাত্রীদের নিয়ে মহড়ায় গৌতম হালদার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৪ ২১:০৮
Share: Save:

বয়স ওদের অনেকটাই কম। তবে নির্দেশক অভিনেতা গৌতম হালদার মনে করেন, অল্প বয়সেই যদি একটু একটু করে দায়িত্ব বুঝে নেওয়া যায়, তা হলে ভবিষ্যতে অভিনয় সফর অনেকটাই সহজ হয়ে যায়। এই ভাবনা থেকেই প্রতি বছর তাঁর দল ‘নয়ে নাটুয়া’ ছোটদের নিয়ে নাটকের কর্মশালা আয়োজন করছে। এ বারের কর্মশালার পোশাকি নাম ‘রকমারি নাট্য আসর’।

গত কয়েক মাস ধরেই জোর কদমে চলছে মহড়া। আনন্দবাজার অনলাইনকে গৌতম বললেন, ‘‘নির্দেশনা, পোশাক থেকে শুরু করে আলো— সবটাই ওরা করছে। আমরা বড়রা ওদের একটু বেশি স্বাধীনতা দিয়েছি। এর ফলে মঞ্চ নিয়ে ওদের দায়িত্বও অনেকটা বাড়বে বলেই আমার ধারণা।’’ মূলত কবিতা ও ছোটগল্পের উপর নির্ভর করে বেশ কয়েকটি ছোট ছোট নাটক তৈরি হয়েছে। গৌতমের কথায়, ‘‘গল্প ও কবিতাকে কী ভাবে অভিনয়ে প্রকাশ করা যায়, এই ভাবনা অল্প বয়সে তৈরি করে দেওয়ার চেষ্টা করি।’’

প্রশিক্ষণের নির্যাসটুকুই ছোটদের মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা। সেখানে থাকছে কিছু নতুন উপস্থাপনাও। এই বার প্রায় ১০টা নাটক থাকছে। তার মধ্যে উল্লেখযোগ্য তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের ছোটগল্প ‘আধলা ও পয়সা’, রবীন্দ্রনাথ ঠাকুরের ‘অভ্যর্থনা’, ‘ভাব ও অভাব’, ‘একান্নবর্তী’। সব মিলিয়ে দু’ঘণ্টার উপস্থাপনা।

৬ থেকে ২২ বছর, প্রায় ৩০ জন ছাত্রছাত্রী অংশ নেবে এই কর্মশালায়। আগামী ২৪ তারিখ তৃপ্তি মিত্র সভাঘরে অনুষ্ঠিত হবে ‘রকমারি নাট্য আসর’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Goutam Halder theatre artist Bengali Theatre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE