Advertisement
২১ মে ২০২৪
Akshay Kumar on Manipur Violence

জাতিগত হিংসায় দীর্ণ মণিপুর, মহিলাদের বিবস্ত্র করে ঘোরানোর ছবি দেখে শিউরে উঠলেন অক্ষয় কুমার

গত কয়েক মাস ধরে গোষ্ঠীহিংসার সঙ্গে যুঝছে মণিপুর। রাস্তার উপরে মহিলাদের নগ্ন করে ঘোরানোর একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে। এ বার এই হিংসা প্রসঙ্গে মুখ খুললেন অক্ষয় কুমার।

 Bollywood actor Akshay Kumar

অক্ষয় কুমার। —প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ১৪:৪৬
Share: Save:

গত মাস দুয়েক ধরে জাতিগত হিংসায় দীর্ণ মণিপুর। গত ৩ মে জনজাতি ছাত্র সংগঠন ‘অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অফ মণিপুর’ (এটিএসইউএম)-এর কর্মসূচি ঘিরে অশান্তির সূত্রপাত হয় সেখানে। মণিপুর হাই কোর্ট মেইতেইদের তফসিলি জনজাতির মর্যাদা দেওয়ার বিষয়টি নিয়ে রাজ্য সরকারকে বিবেচনা করার নির্দেশ দেয়। তার পরেই তার বিরোধিতায় পথে নামে কুকি, জ়ো-সহ বিভিন্ন জনজাতি গোষ্ঠীর সংগঠনগুলি। সেই ঘটনা থেকেই হিংসার সূচনা মণিপুরে। এখনও পর্যন্ত প্রায় দু’শো মানুষের মৃত্যু এবং ৫০ হাজারের বেশি গৃহহীন হয়েছেন মণিপুরে। গোষ্ঠীহিংসার কবলে পড়েছেন মহিলারাও। সম্প্রতি সমাজমাধ্যমের পাতায় ভাইরাল হয়েছে একটি ভিডিয়ো, যাতে দেখা যাচ্ছে, রাস্তার উপরে মহিলাদের পোশাক ছিঁড়ে নগ্ন করে ঘোরানো হচ্ছে। আক্রান্ত ওই দুই মহিলাকে ধর্ষণ করা হয় বলেও অভিযোগ। যদিও আনন্দবাজার অনলাইন সেগুলির সত্যতা যাচাই করেনি। এ বার সেই ঘটনায় মুখ খুললেন বলিউড তারকা অক্ষয় কুমার।

মণিপুরের হিংসা থামানোর আর্জি জানিয়ে সম্প্রতি সমাজমাধ্যমের পাতায় একটি টুইট করেন অক্ষয়। সেই টুইটে অভিনেতা লেখেন, ‘‘মণিপুরে মহিলাদের বিরুদ্ধে এমন বর্বরতার ছবি দেখে শিউরে উঠছি। আশা করি, অপরাধীদের কড়া ও দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে, যাতে ভবিষ্যতে কেউ আর কখনও এমন কাজ করার কথা ভাবতেও না পারেন।’’

সমাজমাধ্যমের পাতায় সরব হয়েছে পরিচালক বিবেক অগ্নিহোত্রী, অভিনেতা সোনু সুদ, অভিনেত্রী কিয়ারা আডবাণীও।

বুধবার সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিটি গত ৪ মে তোলা বলে বিভিন্ন সূত্রের দাবি। থৌবল জেলায় নংপোক সেকমাই থানার অদূরের ওই দুই মহিলার উপর হামলা হয় বলে অভিযোগ। যদিও একটি সংগঠনের দাবি, ঘটনাটি কঙ্গকপি জেলার। মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ এই ঘটনায় পুলিশি তদন্তের নির্দেশ দিয়েছেন। ঘটনা প্রসঙ্গে কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি টুইটারে লেখেন, “দুই মহিলার উপর ভয়াবহ যৌন নির্যাতনের ঘটনার তীব্র নিন্দা করছি। মুখ্যমন্ত্রী বীরেন সিংহের সঙ্গে কথা হয়েছে। তদন্ত চলছে। প্রতিশ্রুতি দিচ্ছি ঘটনার ন্যায়বিচার হবে।” মণিপুর পুলিশ জানিয়েছে, অপহরণ, বিবস্ত্র করে হাঁটানো, গণধর্ষণ এবং হত্যার মামলা রুজু করে ঘটনার তদন্ত শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE