Advertisement
১১ মে ২০২৪
The Kerala Story Controversy

প্রচার বাড়াতেই অহেতুক মন্তব্য? ‘দ্য কেরালা স্টোরি’ বিতর্কে এ বার ঝেড়ে কাশলেন নওয়াজ়

ছবির প্রচার ঝলক প্রকাশ্যে আসার পর থেকেই বিতর্কের সূত্রপাত। ‘দ্য কেরালা স্টোরি’-র উপরে নিষেধাজ্ঞা বিষয়ে মতামতের অন্ত নেই। এ বার নিজের মন্তব্য খোলসা করলেন নওয়াজ়উদ্দিন সিদ্দিকি।

Nawazuddin Siddiqui

‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে কী বললেন নওয়াজ়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ১৪:৪১
Share: Save:

গত বছর একই ভাবে বিতর্কের কেন্দ্রে জায়গা করে নিয়েছিল ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। চলতি বছরে সেই জায়গা দখল করেছে ‘দ্য কেরালা স্টোরি’। মুক্তির আগে থেকেই একের পর এক বিতর্কের শিকার বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের এই ছবি। তার উপরে আবার নিষেধাজ্ঞার কোপ। বিতর্কিত এই ছবি নিয়ে এখনও পর্যন্ত মুখ খুলেছেন একাধিক বলিউড শিল্পী। ‘দ্য কেরালা স্টোরি’র উপর নিষেধাজ্ঞা জারি করা নিয়ে দিন কয়েক আগে সরব হয়েছিলেন বলিউড অভিনেতা নওয়াজ়উদ্দিন সিদ্দিকিও। তার পরেই শুরু হয় বিতর্ক। সেই জট কাটাতে আরও এক বার মুখ খুললেন নওয়াজ়।

সম্প্রতি ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে নিজের মতামত প্রকাশ করতে গিয়ে বলিউড অভিনেতা নওয়াজ় নাকি বলেছিলেন, ‘‘কোনও শিল্পকেই নিষিদ্ধ করা উচিত নয়। কিন্তু, যদি কোনও চলচ্চিত্র বা উপন্যাস কাউকে আঘাত করে, তবে সেটাও ঠিক নয়। কোনও দর্শক বা কারও অনুভূতিতে আঘাত করার জন্য চলচ্চিত্র বানানো উচিত নয়।’’

তাঁর মতে, ‘‘আরও বিভেদ তৈরি করার বদলে আমাদের এই বিশ্বকে আরও বেশি করে জুড়ে রাখার চেষ্টা করা উচিত।’’ নওয়াজ়ের এই মন্তব্য প্রকাশ্যে আসার পর থেকেই শুরু হয় বিতর্ক। নিজে অভিনেতা হয়ে একটি ছবির উপর নিষেধাজ্ঞা জারি করাকে কী ভাবে সমর্থন করছেন তিনি? ওয়াকিবহাল মহলে ওঠে প্রশ্ন। এ বার সেই বিতর্ক দূর করতে মুখ খুললেন নওয়াজ়। তাঁর দাবি, তিনি এমন মন্তব্য কখনও করেনইনি। সমাজমাধ্যমের পাতায় একটি টুইটে তিনি লেখেন, ‘‘প্রচার পাওয়ার জন্য অহেতুক ভুয়ো খবর ছড়ানোটা দয়া করে বন্ধ করুন। এটাকে সস্তার প্রচার বলা হয়। আমি কখনও কোনও ছবির উপর নিষেধাজ্ঞাকে সমর্থন করিনি আর কখনও করবও না। ছবির উপর নিষেধাজ্ঞা জারি করা বন্ধ করুন! ভুয়ো খবর ছড়ানো বন্ধ করুন!’’ অভিনেতার টুইট থেকেই স্পষ্ট, বেশ বিরক্ত হয়েই এই কথাগুলো বলেছেন তিনি।

৫ মে প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার পর ৮ মে পশ্চিমবঙ্গে নিষিদ্ধ করে দেওয়া হয় ‘দ্য কেরালা স্টোরি’ ছবির প্রদর্শন। ছবির উপর নিষেধাজ্ঞা জারি করা নিয়ে মুখ খোলেন বলিউড পরিচালক অনুরাগ কাশ্যপ। রাজ্যের মুখ্যমন্ত্রীর উদ্দেশে তিনি বলেন, “আপনি ছবিটির সঙ্গে একমত হন বা না হন, ছবির গল্প প্ররোচনামূলক হোক বা না হোক, আক্রমণাত্মক হোক বা না হোক— ছবিকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত একেবারেই ঠিক নয়।’’ ছবির চিত্রনাট্যের সঙ্গে সহমত পোষণ না করলেও নিষেধাজ্ঞার বিরুদ্ধে ছবির নির্মাতাদের পাশে দাঁড়ান অনুরাগ। বিতর্কের আবহেও বক্স অফিসে ‘দ্য কেরালা স্টোরি’র সাফল্য অব্যাহত। এখনও পর্যন্ত ২০০ কোটি টাকার বেশি ব্যবসা করে ফেলেছে অদা শর্মা অভিনীত এই ছবি। বক্স অফিস সাফল্যের নিরিখে ‘পাঠান’-এর পরেই জায়গা করে নিয়েছে ‘দ্য কেরালা স্টোরি’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE