Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bollywood Director

‘জুবিলি’তে মিলেছিল আভাস, এ বার দেবিকা রানির বায়োপিকের প্রস্তুতি শুরু বলিউডে

‘জুবিলি’ ওয়েব সিরিজ়ে তাঁর জীবনের উপর আংশিক আলোকপাত করা হয়েছিল। কিন্তু শোনা যাচ্ছে। বলিউডে দেবিকা রানির বায়োপিকের প্রস্তুতি শুরু হয়েছে।

Bollywood director Ashwiny Iyer Tiwari is planning to make a biopic of late actress Devika Rani

(বাঁ দিকে) দেবিকা রানি। অশ্বিনী আইয়ার তিওয়ারি (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ১৮:৫৯
Share: Save:

চলতি বছরেই হিন্দি সিনেমার দুই উল্লেখযোগ্য নাম দেবিকা রানি এবং হিমাংশু রায়ের আখ্যান দর্শক ওয়েব সিরিজ়ে দেখেছেন। বিক্রমাদিত্য মোটওয়ানে পরিচালিত সেই সিরিজ়ের নাম ‘জুবিলি’। দুই বৈগ্রহিক চরিত্রের আধারে তৈরি শ্রীকান্ত রায় এবং সুমিত্রা কুমারীর চরিত্রে অভিনয় করেছিলেন যথাক্রমে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় এবং অদিতি রাও হায়দরি। সূত্রের খবর, দেবিকা রানি এবং হিমাংশু রায়— এই দুই চরিত্রকে আরও এক বার দর্শকদের সামনে হাজির করতে উদ্যোগী হয়েছেন ‘পঙ্গা’ খ্যাত পরিচালক অশ্বিনী আইয়ার তিওয়ারি।

বলিউডের অন্দরে খবর, লেখক কিশ্বর দেশাইয়ের ‘দ্য লংগেস্ট কিস: দ্য লাইফ অ্যান্ড টাইমস অফ দেবিকা রানি’ বইটি অবলম্বনে তাঁর ছবির পরিকল্পনা করেছেন অশ্বিনী। আপাতত চিত্রনাট্য লেখার কাজ চলছে। আগামী বছরের শুরুতে নাকি এই ছবি ফ্লোরে যাবে। তবে এখনও পর্যন্ত দেবিকা বা হিমাংশুর চরিত্রে কারা অভিনয় করবেন, তা চূড়ান্ত হয়নি।

’৩০-এর দশকের অভিনেত্রী দেবিকা রানিকে দেশের প্রথম মহিলা সুপারস্টার বলা হয়। প্রযোজক হিমাংশু রায়কে বিয়ের পর এই দম্পতি ‘বম্বে টকিজ়’ প্রতিষ্ঠা করেছিলেন। এই প্রযোজনা সংস্থার অধীনেই হিন্দি ছবিতে তারকা হয়ে উঠেছিলেন অশোক কুমার, দিলীপ কুমার এবং মধুবালা।

‘পঙ্গা’-র পর বড় পর্দা থেকে তিন বছর দূরে রয়েছেন অশ্বিনী। তবে এর মধ্যে তাঁর ‘আনকহি কহানিয়াঁ’ ছবিটি বা ‘ব্রেক পয়েন্ট’-এর মতো তথ্যচিত্র মুক্তি পেয়েছে ওটিটিতে। দেবিকা রানির বায়োপিকের আগেই নারায়ণ মূর্তির বায়োপিক ঘোষণা করেছিলেন পরিচালক। সূত্রের দাবি, যে ছবির চিত্রনাট্য আগে তৈরি হবে, অশ্বিনী সেটিই আগে শুরু করবেন। তবে তিনি দেবিকা রানির জীবন অবলম্বনে ছবিটি নিয়ে খুব বেশি দেরি করতে চাইছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE