Advertisement
০১ মে ২০২৪
Burt Bacharach

পপ সঙ্গীতের কিংবদন্তি গীতিকার বার্ট ব্যাকারাকের জীবনাবসান, বয়স হয়েছিল ৯৪

প্রয়াত বিশিষ্ট সুরকার এবং গীতিকার বার্ট ব্যাকারাক। বয়স হয়েছিল ৯৪। লস অ্যাঞ্জেলেসে নিজের বাড়িতে মৃত্যু হয়েছে গীতিকারের।

photo of Burt Bacharach

প্রয়াত গীতিকার বার্ট ব্যাকারাক। ছবি রয়টার্স।

সংবাদ সংস্থা
লস অ্যাঞ্জেলস শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ২২:২৯
Share: Save:

পপ সঙ্গীতের অন্যতম সুরকার এবং গীতিকার বার্ট ব্যাকারাকের জীবনাবসান। বয়স হয়েছিল ৯৪। সুরকারের পাশাপাশি গীতিকার হিসাবেও জনপ্রিয় ছিলেন। বুধবার লস অ্যাঞ্জেলেসে নিজের বাড়িতে মৃত্যু হয়েছে গীতিকারের। বার্ধক্যজনিত কারণে মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন তাঁর প্রতিনিধি।

১৯২৮ সালের ১২ মে আমেরিকার মিসৌরির কানসাস সিটিতে জন্ম বার্টের। তাঁর বড় হয়ে ওঠা নিউ ইয়র্কে। পঞ্চাশের দশকের শেষ থেকে আশির দশক পর্যন্ত কয়েকশো পপ গানে সুর দিয়েছেন বার্ট। বেশির ভাগ গানে গীতিকার হ্যাল ডেভিডের সঙ্গে জুটি বেঁধেছেন তিনি। ১৯৫৭ সালে নিউ ইয়র্কের ব্রিল বিল্ডিংয়ে হ্যালের সঙ্গে দেখা হয় বার্টের। তার পরেই তাঁরা জুটি বেঁধে গান তৈরি করেন। ওই বছরেই সাফল্য পায় বার্ট-হ্যালের জুটি। ‘দ্য স্টোরি অব মাই লাইফ’ গানের হাত ধরে রাতারাতি সাফল্য পান তাঁরা। সঙ্গীতশিল্পী মার্টি রবিন্সকে দিয়ে ওই গান গাওয়ান। সে বছর আমেরিকায় ওই গানটি সাড়া ফেলে দিয়েছিল।

এ ছাড়া তাঁর অন্যতম জনপ্রিয় গানগুলি হল, ‘আই স অ্যা লিটল প্রেয়ার’, ‘হোয়াট ডু ইউ গেট হোয়েন ইউ ফল ইন লভ’, ‘দ্য লুক অফ লভ’, ‘ক্লোজ টু ইউ’। প্রজন্মের পর প্রজন্ম ধরে বার্টের সুর মন ছুঁয়েছে বহু সঙ্গীতানুরাগীর।

এর পর সঙ্গীতশিল্পী পেরি কোমোকে দিয়ে গাওয়ান ‘ম্যাজিক মোমেন্টস’ গান। ওই গানও জনপ্রিয় হয়। পর পর ২টি জনপ্রিয় গানের দৌলতে আর পিছন ফিরে তাকাতে হয়নি বার্টকে। ৩ বার অ্যাকাডেমি পুরস্কার পেয়েছেন বার্ট। পাশাপাশি তাঁর ঝুলিতে রয়েছে ৬টি গ্র্যামি পুরস্কার। ২০১৩ সালে তাঁর আত্মজীবনী প্রকাশিত হয়। যার নাম ‘এনিওয়ান হু হ্যাড অ্যা হার্ট’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hollywood song music
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE