Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ইন্ডাস্ট্রিতে ‘বাচ্চা শ্বশুর’-এর চাহিদা আছে কি না দেখা যাবে! বলছেন পাভেল

পরিচালক পাভেলের সঙ্গে আলাপচারিতায় স্রবন্তী বন্দ্যোপাধ্যায়তাঁর হাতে আটজন প্রযোজক। বছর শেষের পার্টিতে শিবপ্রসাদ মুখোপাধ্যায় তাঁকে জড়িয়ে ধরে বল

২৩ জানুয়ারি ২০১৯ ১৩:৪২
Save
Something isn't right! Please refresh.
পরিচালক পাভেল। সংগৃহীত।

পরিচালক পাভেল। সংগৃহীত।

Popup Close

তাঁর হাতে আটজন প্রযোজক। বছর শেষের পার্টিতে শিবপ্রসাদ মুখোপাধ্যায় তাঁকে জড়িয়ে ধরে বলেন, 'আরও অনেক ছবি করব আমরা'। অন্যদিকে জিৎ-এর মতো সুপারস্টার চান তাঁর সঙ্গে একের পর এক কাজ করতে। পরিচালক পাভেল। স্কুটি নিয়ে রাতের কলকাতা দেখতেই বেশি ভাল লাগে তাঁর।

‘রসগোল্লা’-র আগে পাভেল আর এখন পাভেল। কতটা বদল?


কাজের চাপ ছাড়া আর কোনও বদল নেই। কাল রাতেও ব্যাডমিন্টন খেললাম। শীত আর ছুটি ছুটি ভাব দেখে মনে হচ্ছে কবে ম্যাকলাক্সিগঞ্জ যাব? রুই সর্ষে বানাতে হবে। এরকমই...

Advertisement


'রসগোল্লা'-র পরিচালক হঠাৎ 'বাচ্চা শ্বশুর'-এর মতো ছবির গল্প আর চিত্রনাট্য লিখলেন?
'বাচ্চা শ্বশুর'-এর মতো মানে?


কনটেন্ট নির্ভর ইন্ডাস্ট্রিতে পাভেল হঠাৎ কমার্শিয়াল ছবিতে?


আপনাকে কে বলেছে 'বাচ্চা শ্বশুর'-এ কনটেন্ট নেই? ছবিটার ট্রেলর যেমন জনপ্রিয় হয়েছে ইতিমধ্যেই তাতেই বোঝা যাচ্ছে এই ছবির গল্প দর্শককে হলে নিয়ে যাবে। আর আমি কমার্শিয়াল আর নিউ এজ ছবি এই ভাগে সিনেমাকে দেখি না। আমি মনে করি দর্শকের চাহিদায় ভাল আর খারাপ ছবি হয়। কনটেন্ট নির্ভর ছবিতে অনেক ক্ষেত্রে প্রচুর স্নব ব্যাপার থাকে সেটাও মানতে হবে। ওই ধারার ছবিতে নির্ভেজাল গল্প বলার জায়গা কম থাকে। কনটেন্ট নির্ভর ইন্ডাস্ট্রিতে 'বাচ্চা শ্বশুর'-এর মতো গল্পের চাহিদা আছে কি নেই সেটা বোঝা যাবে আর কয়েকদিনের মধ্যেই। 'রসগোল্লা'-র যে চাহিদা ছিল সেটা প্রমাণ হয়ে গেছে।

আরও পড়ুন: হট জিম আউটফিটে সারা-জাহ্নবী, ভাইরাল ছবি


জিৎ এর সঙ্গে কাজ করার অভিজ্ঞতা কেমন? শোনা যায় জিৎ-এর নিজস্ব বৃত্তে সহজে কেউ ঢুকতে পারে না?


ইন্ডাস্ট্রিতে ‘শোনা যায়’-এর জায়গাটা গোলমেলে। যাঁদের কোনও কাজ নেই তারাই পিএনপিসি করে। সামনে এসে বলুক দেখি কেউ জিৎদা সম্পর্কে এ কথা। জিৎদা কাজের মানুষ। কাজের মানুষের সঙ্গেই তাঁর ওঠা বসা। আর হ্যাঁ একটা কথা পরিস্কার বলে দিই, জিৎদার সঙ্গে প্রচুর কাজ হবে। সব কনটেন্টধর্মী কাজ। এমন কাজ, যা জিৎদা আগে করেনি।



‘দেখি...ওভার কনফিডেন্ট হলে সিনেমা নিয়ে আমার ক্যাজুয়াল অ্যাপ্রোচ হত’ । নিজস্ব চিত্র।

প্রায় তিন বছর উইনডোজের সঙ্গে কাজ করেছেন। এখন জিৎ-এর সঙ্গে। নিজেও ক্রিয়েটিভ হেড হয়ে ছবি করার কথা ভাবছেন। 'রসগোল্লা'-র প্রযোজকদের সঙ্গে কি ঝগড়া?


শুনুন বছর শেষের পার্টিতে জড়িয়ে ধরে শিবুদা বলেছে 'আই অ্যাম প্রাউড অফ ইউ। আরও ছবি করব আমরা'। আর সারা পৃথিবীতে পরিচালক প্রযোজক একসঙ্গে কাজ করলে মনোমালিন্য হয়। এগুলো কোনোও বিষয়ই নয়।

আরও পড়ুন: ‘ঠাম্মা বলল, মেয়েটা খুব খারাপ হয়ে যাচ্ছে


উইনডোজের ব্যানারে ছবি হবে?


রসগোল্লার ডায়লগ মনে আছে। 'হবে হবে হবেই'।


ঋতুপর্ণা সেনগুপ্ত-র সঙ্গে কবে ছবি হবে?


রসগোল্লার আগেই ঋতুদির সঙ্গে ছবি করার কথা। তার আগেই রসগোল্লা করতে চলে আসি। আমার এখন ছবি করতে মাঝে মাঝে ভয় করে। হয়ত এমন একটা ছবির মধ্যে ঢুকলাম যা তিন বছরের আগে শেষ হল না! তবে ঋতুদির সঙ্গে কাজ করার ইচ্ছে তো খুব।


উজান-অবন্তিকা?


কাজ করব তো। একসঙ্গে দু’জনে হতে পারে। আবার উজান অভিনয় করবে অবন্তিকা আমায় অ্যাসিস্ট করবে এমনও হতে পারে।
বেশ। নতুন ইঙ্গিত!

পাভেল কি তিন বছরে একটা ছবি করবে?


না না বিষয়টা সেরকম নয়। 'রসগোল্লা'-র পর দেখলাম আমার ফ্যান ফলোয়ার হয়েছে। তাঁদের জন্য বছরে একটা ছবি করতেই হবে। খুব মুশকিল এ বছর গুপী বাঘা করার কথা। আরও দুটো ছবি। দেখি...


আপনার তো মুম্বই যাওয়ার কথা...


হ্যাঁ।পরিচালনা আর গল্প নিয়ে। অনেক কাজ! এ বার পি এ রাখতে হবে।


আপনি কি ওভার কনফিডেন্ট?


ধুর না না। আমি ঝপাঝপ সোজা সোজা কথা বলি। তাই ওরকম মনে হয়। আমার সিনেমা বানাতে খুব কষ্ট হয়। আমি কখনওই বলতে পারি না দারুণ মজা হল ছবি করে। ইউনিট মানে পিকনিক। নাহ...বেশ কঠিন লাগে সিনেমা তৈরির কাজ। এই তো আটজন প্রযোজক আমার সঙ্গে কাজ করতে চাইছেন। কীভাবে সব সাজাব? দেখি। আমার গল্প,ভাবনা অন্য পরিচালক এ ভাবেও ভাবছি। দেখি...ওভার কনফিডেন্ট হলে সিনেমা নিয়ে আমার ক্যাজুয়াল অ্যাপ্রোচ হত। আমাকে কফি শপে, মোবাইলে সারাক্ষণ দেখা যেতো। সেটা পারি না। আমি খুব টেনসড থাকি।



কাজে ব্যস্ত পরিচালক। নিজস্ব চিত্র।

রসগোল্লা নিয়ে সমালোচনা কীভাবে নিলেন?


মানুষের কাছে পজিটিভ ফিডব্যাক পেয়েছি। হ্যাঁ, কোনও পত্র পত্রিকায় জুল্ফি আর চুল নিয়ে সমালোচনা হয়েছিল। সারা দেহে এত মিষ্টি মেখেছি যে চুল বা জুল্ফি নিয়ে মাথা ঘামাইনি।


কৌশিক গঙ্গোপাধ্যায়, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, সৃজিত মুখোপাধ্যায় কী বললেন রসগোল্লা নিয়ে?


কৌশিকদা খুব পছন্দ করে আমায়। একটু বায়াসড বোধ হয়। বুম্বাদার তো 'বাবার নাম গান্ধী' ভাল লেগেছিল। 'রসগোল্লা'ও লেগেছে। সৃজিতদার ও ভাল লেগেছে।


আপনার পছন্দের নায়িকা কারা?


আমার গল্প আগে। সেই অনুযায়ী নায়িকা নির্বাচন। ঋতুদি, জয়াদি, কোয়েলদি, সোহিনী...


বেস্ট স্ক্রিনপ্লে রাইটার হিসেবে বিএফজে অ্যাওয়ার্ড নিলেন না কেন?


আমার পুরস্কার নিতে ভাল লাগে না। এই সব জায়গায় যেতে ভাল লাগে না।


ঠিক বলছেন এটা?


বেঠিক বলব কেন? আপনি বলতে পারবেন আগের বছর কে এই পুরস্কার পেয়েছিলেন? বা তার আগে? এসব কারও মনে থাকে না।এগুলো মন্ত্রী হওয়ার মতো। ১৯৬৭-কে কে খাদ্যমন্ত্রী ছিল বা ১৯৮০তে রেলমন্ত্রী? মানুষ মনে রাখে না। যদি কিছু মনে রাখে সেটা সিনেমা। কাজ।


আপনি ভীষণ পাকা!


আঙুর ফল টক। আমি পাকা নই। মিষ্টি আর ঝাল। অবন্তিকার কথায় কাঁচালঙ্কা ফ্লেভারের রসগোল্লা।

সেলেব্রিটি ইন্টারভিউ, সেলেব্রিটিদের লাভস্টোরি, তারকাদের বিয়ে, তারকাদের জন্মদিন থেকে স্টার কিডসদের খবর - সমস্ত সেলেব্রিটি গসিপ পড়তে চোখ রাখুন আমাদের বিনোদন বিভাগে।)



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement