Advertisement
০৪ মে ২০২৪
Sajid Khan’s Death

ক্যানসার কেড়ে নিল প্রাণ, ‘মাদার ইন্ডিয়া’র শিশুশিল্পী সাজিদ খান প্রয়াত

প্রযোজক মেহবুব খানের দত্তক পুত্র সাজিদ খান হিন্দির পাশাপাশি আন্তর্জাতিক ছবিতও অভিনয় করেছিলেন। কিন্তু এক সময় অভিনয় থেকে সরে দাঁড়ান তিনি।

Child actor of Mother India, Sajid Khan passes away due to cancer

‘মাদার ইন্ডিয়া’ খ্যাত অভিনেতা সাজিদ খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ১৪:১৪
Share: Save:

বছর শেষে বলিউেড শোকের পরিবেশ। প্রয়াত হয়েছেন ‘মাদার ইন্ডিয়া’ খ্যাত অভিনেতা সাজিদ খান। অভিনেতার পুত্র সমীর জানিয়েছেন ২২ ডিসেম্বর প্রয়াত হন সাজিদ। দীর্ঘ দিন তিনি ক্যানসারের সঙ্গে লড়াই করেছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর।

মুম্বইয়ের বস্তিতে জন্ম সাজিদের। শৈশবেই প্রযোজক মেহবুব খান তাঁকে দত্তক নেন। ১৯৫৭ সালে মুক্তি পায় মেহবুব পরিচালিত এবং অস্কার মনোনীত ছবি ‘মাদার ইন্ডিয়া’। এই ছবিতে অভিনেত্রী সুনীল দত্তের অল্প বয়সের চরিত্রে অভিনয় করে দর্শকদের নজর কাড়েন সাজিদ। ১৯৬২ সালে মেহবুব পরিচালিত শেষ ছবি ‘সন অফ ইন্ডিয়া’তেও একটি ছোট্ট চরিত্রে অভিনয় করেন সাজিদ। এর পর ‘মায়া’, ‘দ্য প্রিন্স অ্যান্ড আই’, ‘হিট অ্যান্ড ডাস্ট’-এর মতো বেশ কিছু আন্তর্জাতিক ছবিতে অভিনয় করেন সাজিদ। কিন্তু বলিউডে সেই ভাবে তাঁর কেরিয়ার গড়ে ওঠেনি। সত্তরের দশকে হিন্দি ছবিতে ফিরতে চাইলেও সেই সব ছবি সাফল্যের মুখ দেখেনি। পরবর্তী সময়ে অভিনয় থেকে সরে পরিবর্তে সমাজসেবামূলক কাজে মনোনিবেশ করেন সাজিদ।

১৯৯০ সালে বিবাহাবিচ্ছেদ হয় সাজিদের। পরবর্তী সময়ে তিনি আবার বিয়ে করেন। পরিবার সূত্রে খবর, বেশ অনেক বছর ধরেই দ্বিতীয় স্ত্রীর সঙ্গে কেরলে থাকতেন সাজিদ। পরিবারের তরফে কেরলের আলেপ্পিতে সমাধিস্থ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Actor Death Sajid Khan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE