Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

স্থগিত জাতীয় চলচ্চিত্র পুরস্কার

সরকারি ভাবে এখনও ঘোষণা করা না হলেও, ভিতরের খবর অনুযায়ী এই আপৎকালীন পরিস্থিতিতে সরকারি তরফে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের বিষয়ে এখনই ভাবা হচ্ছে

নিজস্ব চিত্র
কলকাতা ২৭ এপ্রিল ২০২০ ০০:৫০
Save
Something isn't right! Please refresh.
‘গুমনামী’ ছবির দৃশ্য-‘বিনিসুতোয়’ ছবির দৃশ্য

‘গুমনামী’ ছবির দৃশ্য-‘বিনিসুতোয়’ ছবির দৃশ্য

Popup Close

বিশ্বের নানা প্রান্তে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠান বাতিল করা হয়েছে কিংবা স্থগিত রাখা হয়েছে করোনাভাইরাসের জেরে। এ দেশেও জাতীয় চলচ্চিত্র পুরস্কারের অনুষ্ঠান আপাতত স্থগিত রাখা হল একই কারণে। প্রতি বছরের মতোই ৩মে ৬৭তম জাতীয় পুরস্কারের ঘোষণা হওয়ার কথা ছিল, যা দেশজুড়ে চলা লকডাউনের কারণে আপাতত অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখা হয়েছে। প্রসঙ্গত, গত বছরও লোকসভা নির্বাচনের জন্য নির্ধারিত সময়ের পরে ঘোষণা হয়েছিল জাতীয় পুরস্কারের। অনুষ্ঠান হয় আরও পরে।

সরকারি ভাবে এখনও ঘোষণা করা না হলেও, ভিতরের খবর অনুযায়ী এই আপৎকালীন পরিস্থিতিতে সরকারি তরফে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের বিষয়ে এখনই ভাবা হচ্ছে না। পরিচালক রাহুল রাওয়াল, যিনি গত বছর জুরি বোর্ডের অন্যতম সদস্য ছিলেন, জানিয়েছেন যে, এ বছরে এখনও নির্বাচকমণ্ডলীই চূড়ান্ত হয়নি। সাধারণত সারা দেশ থেকে এন্ট্রি জমা পড়ার পরে বছরের শুরুর দিক থেকে ধাপে ধাপে নির্বাচনী প্রক্রিয়া শুরু হয়ে যায়। এ বছর লকডাউনের কারণে যা সম্ভব হয়নি।

প্রতি বারের মতোই এ বারও একাধিক বাংলা ছবি জাতীয় পুরস্কারের দৌড়ে। তার মধ্যে উল্লেখযোগ্য কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত ‘লক্ষ্মী ছেলে’, অতনু ঘোষের ‘বিনিসুতোয়’ ইত্যাদি। প্রযোজনা সংস্থা এসভিএফ-এর তরফে পাঁচটি ছবির আবেদন জমা পড়েছিল এ বার, যেগুলির মধ্যে রয়েছে সৃজিত মুখোপাধ্যায়ের ‘গুমনামী’, ‘ভিঞ্চি দা’, ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের ‘দুর্গেশগড়ের গুপ্তধন’, অপর্ণা সেনের ‘ঘরে বাইরে আজ’ এবং সন্দীপ রায় পরিচালিত ‘প্রোফেসর শঙ্কু ও এল্‌ ডোরাডো’।

Advertisement

এ বছর বেশির ভাগ ফিল্ম রিলিজ়ই যেহেতু স্থগিত বা বাতিল হয়ে গিয়েছে, তাই আগামী বছর জাতীয় চলচ্চিত্র পুরস্কারের কার্যবিধি নিয়ে তৈরি হয়েছে সংশয়। দেশজুড়ে চলা অতিমারির মোকাবিলার পরেই এ ব্যাপারে চূড়ান্ত নির্ণয় নেওয়া হবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: গানের মতো ব্যর্থ অভিনয়েও, সাড়া জাগিয়ে শুরু করেও বিস্মৃত অভিজিৎ সবন্ত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement