Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

কেন্দ্রে নারী, তবু বক্স অফিস বিমুখ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩১ জানুয়ারি ২০২০ ০০:০১
ছপাক ও পঙ্গা

ছপাক ও পঙ্গা

নারীকেন্দ্রিক ছবির চাহিদা আছে বলেই বলিউডে একের পর এক সেই ঘরানার ছবি হচ্ছে। কিন্তু সাম্প্রতিক মুক্তি পাওয়া সেই জ়ঁরের দু’টি ছবির বক্স অফিস কালেকশন উসকে দিচ্ছে অন্য প্রশ্ন। জানুয়ারির প্রথম সপ্তাহে মুক্তি পেয়েছিল দীপিকা পাড়ুকোনের ‘ছপাক’। গত সপ্তাহে রিলিজ় করেছে কঙ্গনা রানাউত অভিনীত ‘পঙ্গা’। দু’টি ছবির বক্স অফিস কালেকশন প্রথম দিন থেকেই ভাল নয়। গত ছ’দিনে দেশে ‘পঙ্গা’ ব্যবসা করেছে ২০ কোটির কাছাকাছি। বড় পর্দায় দুই নারীর গল্প বলেছেন মেঘনা গুলজ়ার এবং অশ্বিনী আইয়ার তিওয়ারির মতো পরিচালকেরা। তাঁদের ছবির মুখ এই প্রজন্মের দুই সুপারস্টার। নারীবাহিনীর এত উজ্জ্বল উপস্থিতি থাকা সত্ত্বেও, হলে গিয়ে দর্শক কেন দেখলেন না ছবি দু’টি? তবে কি নারীকেন্দ্রিক ছবি নিয়ে আলোচনা শুধুই সোশ্যাল মিডিয়ায়? দর্শকের উৎসাহ কেন বক্স অফিসের অঙ্কে পর্যবসিত হচ্ছে না?

‘ছপাক’ এবং ‘পঙ্গা’র ব্যর্থতার বিচার একই মাপকাঠিতে করা যাবে না। দু’টি ছবির মূলে যদিও এক বিজয়িনীর গল্প। ‘পঙ্গা’ রিলিজ়ের আগে বিতর্ক ছিল না। সর্বস্তরে প্রশংসা কুড়িয়েছে ছবিটি। এই ছবির প্রচারেও বিতর্কিত মন্তব্য করতে ছাড়েননি ছবির অভিনেত্রী কঙ্গনা। যদিও ছবির বক্স অফিস পাওয়ার ক্ষেত্রে তাঁর ‘বিতর্কিত ইমেজ’ এখনও অবধি কাজে আসেনি। ‘পঙ্গা’র গল্পে এমনিতে নতুনত্ব নেই। পরপর স্পোর্টস মুভি দেখার ফলেই কি দর্শক এই ছবি দেখতে বেশি উৎসাহী নন? তবে সবে এক সপ্তাহ। তাই আগামী দিনে ছবির ব্যবসা বাড়তেও পারে।

কিন্তু দীপিকার ‘ছপাক’ ইতিমধ্যেই ফ্লপ। এর কারণ বোঝা অবশ্য একটু কঠিন। নারীকেন্দ্রিক ছবিরই যদি কথা ওঠে, তবে মেঘনার ‘রাজ়ি’ সফল হয়েছিল। দীপিকার ছবিটি কি তবে ব্যতিক্রম? না কি নারীকেন্দ্রিক ছবির বাজার এখনও তৈরি নয়, সেটা বুঝতে আরও কিছুটা অপেক্ষা করতে হবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement