Advertisement
০২ মে ২০২৪
29th Kolkata International Film Festival

চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে মমতার লেখা, সুরারোপিত গানের সঙ্গে নাচবেন ডোনা, থাকবে দীক্ষামঞ্জরীর দলও

৫ ডিসেম্বর চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বসবে চাঁদের হাট। মুখ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত থাকবেন বলিউড এবং টলিউডের বিশিষ্টরা।

Dona Ganguly will perform in inaugural ceremony of 29th Kolkata film festival on 5th December on chief Minister Mamata Banerjee’s song

নৃত্যশিল্পী ডোনা গঙ্গোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১৮:০১
Share: Save:

সারা বছর নানা ব্যস্ততার মাঝে ডোনা গঙ্গোপাধ্যায়ের নৃত্যানুষ্ঠান সব সময় দেখতে পারেন না তাঁরা স্বামী সৌরভ গঙ্গোপাধ্যায়। কিন্তু ৫ ডিসেম্বর সেই সুযোগ হবে। করে দিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা গঙ্গোপাধ্যায়!

৫ ডিসেম্বর, মঙ্গলবাল থেকে শুরু হচ্ছে ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। মঙ্গলবার বিকাল ৪টে থেকে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে শুরু হবে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান। প্রত্যেক বছর অনুষ্ঠানে বলিউডের একাধিক তারকা উপস্থিত থাকেন। তবে এই বছর প্রথা মেনে অমিতাভ বচ্চন এবং শাহরুখ খান উপস্থিত থাকতে পারছেন না। তবে সিনেপ্রেমীদের তাতে নিরাশ হওয়ার কারণ নেই। কারণ, উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকছেন সলমন খান, কমল হাসন, অনিল কপূর, মহেশ ভট্ট, শত্রুঘ্ন সিন্‌হা, সোনাক্ষী সিন্‌হা। উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সমবেত নৃত্য পরিবেশন করবেন ডোনা গঙ্গোপাধ্যায় এবং ‘দীক্ষামঞ্জরী’-ছাত্রছাত্রীরা।

এর আগে বেশ কয়েক বছর কখনও চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান, আবার কখনও সমাপ্তি অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেছেন ডোনা। সেখানে একাধিক গানের মেডলিকে ব্যবহার করা হয়। তবে এই বছর একটি গানের সঙ্গেই পারফর্ম করবেন তিনি। উৎসবের আয়োজক রাজ্যের তথ্য ও সংস্কৃতি দপ্তরের তরফে সেই গানটি নির্বাচন করা হয়েছে বলে খবর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা এবং সুর করা ‘এই পৃথিবী একটাই দেশ’ গানটির সঙ্গে নৃত্য পরিবেশন করবেন ডোনা এবং তাঁর ছাত্রছাত্রীরা। গানটি গেয়েছেন পলক মুছল।

কী ভাবে প্রস্তুতি নিচ্ছেন শিল্পী? আনন্দবাজার অনলাইনকে ডোনা বললেন, ‘‘আমাদের যে গানটি দেওয়া হয়েছে, তার উপরে আমাদের সাধ্য মতো চেষ্টা করেছি। আশা করছি, অতিথিদের আমাদের পারফরম্যান্স পছন্দ হবে।’’ জানা গেল ডোনার সঙ্গে প্রায় ১৫০ থেকে ২০০ জন ছাত্রছাত্রী থাকছেন। সারা বছর একাধিক অনুষ্ঠানে অংশ নিলেও, চলচ্চিত্র উৎসবে পারফর্ম করাটা ডোনার কাছে সম্মানের। শিল্পীর কথায়, ‘‘উদ্বোধনী অনুষ্ঠানে তাবড় তাবড় ব্যক্তিত্ব আসেন। শহরের একাধিক বিশিষ্টরা উপস্থিত থাকেন। তাঁরা যে কিছু ক্ষণের জন্য আমাদের অনুষ্ঠান দেখেন, এটা তো আমাদের কাছে বড় প্রাপ্তি।’’ মঙ্গলবার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা ডোনার স্বামী সৌরভ গঙ্গোপাধ্যায়ের। কথা প্রসঙ্গেই ডোনা বললেন, ‘‘সারা বছর মহারাজের কাজের ব্যস্ততা থাকেই। আমার অনুষ্ঠান দেখার জন্যই সব সময় ও সময় বার করতে পারে না। সেখানে চলচ্চিত্র উৎসবে ও যদি আমাদের অনুষ্ঠান দেখে, এটাও আমার বেশ ভাল লাগে।’’

অনুষ্ঠানের পর নেতাজি ইন্ডোরে প্রদর্শিত হবে এ বারের উৎসবের উদ্বোধনী ছবি ‘দেয়া নেয়া’। সুনীল বন্দ্যোপাধ্যায় পরিচালিত ছবিটি এই বছর ৬০ বছর পূর্ণ করল। ছবিতে অভিনয় করেছেন উত্তমকুমার, তনুজা, তরুণ কুমার প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE