×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ মে ২০২১ ই-পেপার

‘ছিন্নমস্তার অভিশাপ’ নিয়ে সিনেমা হবে, নাটকে ইন্দ্রাশিসকে ফেলুদা মানিয়েছে: সন্দীপ রায়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ জানুয়ারি ২০২১ ১৪:০৮
মঞ্চে ফেলুদা হচ্ছেন ইন্দ্রাশিস রায়।

মঞ্চে ফেলুদা হচ্ছেন ইন্দ্রাশিস রায়।

ফেলুদাকে সামনে থেকে দেখতে চান! লাইভ? পর্দার চরিত্রাভিনেতাদের সামনে দেখার কথা বলছি না কিন্তু। বইয়ের পাতা থেকে মানসচক্ষে ভেসে ওঠার কথাও নয়। হেঁটে চলে বেড়ানো চরিত্রকে, ফেলুদার চরিত্রে ডুবে থাকা অভিনেতাকে মগজাস্ত্র প্রয়োগ করতে সামনে থেকে দেখতে চান?

খুব শিগগিরই সেই সুযোগ হবে। কারণ মঞ্চে আসছে বাঙালির চিরকালীন ‘আইডল’ ফেলুদা।

নাম ভূমিকায় অভিনয় করেছেন টলিউড অভিনেতা ইন্দ্রাশিস রায়। তোপসে, রেডিও জকি অগ্নিজিৎ সেন।

Advertisement

সমাজ মাধ্যমে খবর দিয়েছেন অভিনেতা নিজেই। ছবিতে দেখা যাচ্ছে, সন্দীপ রায়ের পাশে বসে আছেন ইন্দ্রাশিস। হ্যাশট্যাগে লেখা #ফেলুদা অন স্টেজ।

তবে কি সন্দীপ রায়ই পরিচালনা করছেন মঞ্চ ফেলুদার! ফেলুদার চরিত্রে পছন্দের অভিনেতাকে পেয়ে গেলেন তিনি? প্রশ্ন করতে পরিচালক জানালেন, মঞ্চে ফেলুদাকে পরিচালনা করছেন না তিনি। একটি নাট্য সংস্থা কাজ করছে। সেই নিয়েই ওঁরা কথা বলতে এসেছিল। তবে হ্যাঁ, ‘কাস্টিং পছন্দ হয়েছে’ তাঁর।

ইন্দ্রাশিসের ফেসবুক পোস্টের ছবিতে দেখা যাচ্ছে আরও দু’জনকে। রেডিও জকি অগ্নিজিৎ সেন ও আরও এক অভিনেতা। চেহারা দেখে অনুমান হচ্ছিল, তোপসের আর জটায়ুর ভূমিকাতেই অভিনয় করছেন দু’জন। নিশ্চিত করলেন পরিচালক।

আনন্দবাজার ডিজিটাল প্রশ্ন রেখেছিল, তাহলে বড় পর্দায় ফেলুদা বানানোর সময় মঞ্চ অভিনেতাদের কথা কি মাথায় রাখবেন সন্দীপ রায়? নাকি বড় পর্দার জন্য আবীর চট্টোপাধ্যায়কেই চাইবেন ফেলুদা হিসেবে। পরিচালক জবাব দিলেন, বড় পর্দার শ্যুটিং নিয়ে তিনি এখনও কিছুই ভাবেননি।

সম্প্রতিই সৃজিত মুখোপাধ্যায়ের পরিচালনায় ওয়েবসিরিজে এসেছে সত্যজিৎ রায়ের ফেলুদার কাহিনী ‘ছিন্ন মস্তার অভিশাপ’। এই গল্পটি নিয়ে ছবি বানানোর ইচ্ছে অনেক দিন থেকেই ছিল পরিচালকের। কিন্তু, জটায়ুর চরিত্রে কাউকে পছন্দ না হওয়ায় এগোতে পারছিলেন না। তাহলে কি বড় পর্দায় ‘ছিন্ন মস্তার অভিশাপ’ নিয়ে ছবি হবে না?

পরিচালক জানালেন, কেন নয়! বড়পর্দার ছবি তো হবেই।


তাহলে জটায়ু! সৃজিতের জটায়ু অনির্বাণ চক্রবর্তীকে কি পছন্দ হয়েছে তাঁর? কেমন লেগেছে তাঁর অভিনয়! সন্দীপ রায় জানালেন, আসলে সৃজিতের ছবির ট্রেলর তিনি দেখেছেন ঠিকই। তবে ছবিটা এখনও দেখেই উঠতে পারেননি তিনি। আর ছবি না দেখে অভিনয় নিয়ে কোনও মন্তব্য করতে চান না।

এবছর সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকী। আগামী ২ মে, সত্যজিতের জন্মদিনেই নাটকটি মঞ্চস্থ করতে চলছে অঙ্কুর নাট্যগোষ্ঠী। যদিও মঞ্চে ফেলুদা এই প্রথম নয়। চার্বাক নাট্যদলের হয়ে এর আগে সব্যসাচী চক্রবর্তী ‘অপ্সরা থিয়েটার মামলা’ গল্পটি মঞ্চস্থ করেন। সেই নাটক লিখেছিলেন অরিন্দম গঙ্গোপাধ্যায়। নির্দেশনায় ছিলেন সব্যসাচী চক্রবর্তী নিজেই। ১০০টি শো হয়েছিল নাটকটির।

Advertisement