কবিতা সিংহের ‘চুল গজানো তৈল’ কবিতাটিতে মহারাজের ফাঁকা মাথায় চুল গজানোর জন্য বিশ্বের নানা জায়গা থেকে হাজার হাজার বোতল তেল আনা হচ্ছিল। কিন্তু লাভের লাভ কিছুই হচ্ছিল না। অবশেষে এক পরদেশি এসে এমন এক অদ্ভুত ‘চুল গজানো তৈল’ রাজাকে উপহার দিলেন যে রাজার টাকে চুল তো গজালোই, উপরন্তু পাশে দাঁড়ানো পিসির গায়ে সেই তেলের ছিটে লেগে তারও গজিয়ে গিয়েছিল চুল-দাড়ি!

কিন্তু ধরুন, আপনার চুলকে আরও আকর্ষণীয় করার জন্য আপনি বাজার থেকে এমন এক তেল কিনে আনলেন, যা ব্যবহারের পর দিন থেকেই আপনার মাথা গড়ের মাঠ। রাতারাতি হয়ে গেলেন ‘টেকো’! তারপর?

এ রকমই এক ‘টেকো’-র আখ্যান নিয়ে পরিচালক অভিমন্যু মুখোপাধ্যায়ের পরবর্তী ছবি ‘টেকো’। মুখ্য চরিত্রে রয়েছেন ঋত্বিক চক্রবর্তী। শনিবারই প্রকাশ পেল সেই ছবির পোস্টার।

আরও পড়ুন: ‘বালিকা বধূ’-র ছোট্ট ‘আনন্দী’-কে মনে আছে? এখন সে কী করছে জানেন?​

পোস্টারটি এক ঝলক দেখলে মনে হতে পারে আয়ুষ্মাণ খুরানার ‘বালা’-র সঙ্গে কনসেপ্টের মিল রয়েছে! সেখানেও তো এক ‘টেকো’-রই আখ্যান শোনানো হবে বলে জানা যাচ্ছে। তবে?

আরও পড়ুন: উপোস করলেন নিখিলের জন্য, করে নিলেন বরণও, কেমন কাটল নুসরতের প্রথম ‘করবা চৌথ’​

টিম ‘টেকো’ জানাচ্ছেন, অভিমন্যুর এই ভাবনাটা অনেক আগের। নকল নয় একেবারেই। কিছু অসুবিধে থাকার জন্য ছবি মুক্তি পিছিয়েছিল। অভিনেত্রী মানালি দে-র কথায়: ‘‘'অন্য কোনও ভাষা আর ছবি থেকে ইনস্পায়ার্ড হয়ে কোনও ছবি বাংলায় বানানো হলে সেটা নিয়ে অনেক কথা হয়, কিন্তু বাংলায় যদি কোনও কনসেপ্ট বলিউডের আগেও ভাবা হয় সেটার সমাদর হয় না।’’ মানালি যোগ করেন, ‘‘বিশ্বাস করুন বা না-ই করুন, ওই ছবির ভাবনা অনেকটাই পুরনো।’’

ছবির পোস্টার ইতিমধ্যেই জনপ্রিয়তা কুড়িয়েছে। সব কিছু ঠিক থাকলে আগামী ২২ নভেম্বর মুক্তি পাবে এই ছবি।