Advertisement
৩০ এপ্রিল ২০২৪
French film festival

ফেব্রুয়ারিতে কলকাতায় ফরাসি ছবির উৎসব, মেলবন্ধন হবে ফরাসি এবং ভারতীয় চলচ্চিত্রের

উৎসব শুরু আগামী ১৬ ফেব্রুয়ারি। চলবে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। ১৬ তারিখ উদ্বোধনে উপস্থিত থাকার কথা বলিউডের তারকা অনিল কপূর এবং খ্যাতনামা পরিচালক অনুরাগ কাশ্যপের।

French film festival will be held in Kolkata in February

অনিল কপূর (ডান দিকে) এবং প্রীতিময় চক্রবর্তী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ২১:২১
Share: Save:

আগামী ফেব্রুয়ারিতে কলকাতা শহরে হবে ফরাসি চলচ্চিত্র উৎসব। উদ্যোক্তা আলিয়াঁজ় ফ্রঁসে। তবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মতো ফরাসি ছবির উৎসবে কোনও প্রতিযোগিতার বিভাগ থাকছে না। উৎসব শুরু আগামী ১৬ ফেব্রুয়ারি। চলবে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। ১৬ তারিখ উদ্বোধনে উপস্থিত থাকার কথা বলিউডের তারকা অনিল কপূর এবং খ্যাতনামা পরিচালক অনুরাগ কাশ্যপের। ১৭ ফেব্রুয়ারি তাঁদের ছবিও দেখানো হবে ওই চলচ্চিত্র উৎসবে।

French film festival will be held in Kolkata in February

আগামী ফেব্রুয়ারিতে কলকাতা শহরে অনুষ্ঠিতব্য ফরাসি চলচ্চিত্র উৎসবের লোগো। ছবি: সংগৃহীত।

ওই চলচ্চিত্র উৎসবের জন্য যে উপদেষ্টামণ্ডলী গঠিত হয়েছে, তাতে রয়েছেন কলকাতার সিনে-শিল্পোদ্যোগী প্রীতিময় চক্রবর্তী। অভিনেতা মনোজ বাজপেয়ীকেও উদ্বোধনী অনুষ্ঠানে আনার চেষ্টা হচ্ছে বলে সূত্রের খবর। তবে তাঁর তরফে এখনও চূড়ান্ত সম্মতি আসেনি বলেই প্রীতিময় জানিয়েছেন। আলিয়াঁজ় ফ্রঁসেজ় মনোজকেও উপদেষ্টামণ্ডলীতে থাকার অনুরোধ জানিয়েছে। সে বিষয়েও এখনও অভিনেতার চূড়ান্ত সম্মতি আসেনি। তবে প্রীতিময়ের বক্তব্য, ‘‘কলকাতাও যে ভাল ফরাসি ছবির উৎসব করতে পারে, এই চলচ্চিত্র উৎসব সেটাই প্রমাণ করে দেবে। বন্ধু হিসেবে উদ্বোধনী অনুষ্ঠানে থাকতে সম্মত হয়েছেন অনিল কপূর, অনুরাগ কাশ্যপ এবং শাজ়ি এন কারুণের মতো ব্যক্তিত্ব।’’

ওই চলচ্চিত্র উৎসবে কী কী ফরাসি ছবি থাকবে, তা নিয়ে এখন শেষমুহূর্তের প্রস্তুতি চলছে। প্রসঙ্গত, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনের সময় শহরে এসেছিলেন অনিল। তখনই তাঁকে ফরাসি চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে আমন্ত্রণ জানানো হয়েছিল। অনিল সেই বিষয়ে প্রাথমিক সম্মতি দিয়েছেন বলেই খবর। প্রীতিময়ের বক্তব্য, ‘‘ওই উৎসবে ভারতীয় এবং ফরাসি সিনেমার মেলবন্ধন হবে।’’ মালয়ালাম চলচ্চিত্রনির্মাতা কারুণের তৈরি ছবি ‘পিরাভি’ কান এবং ভেনিস চলচ্চিত্র উৎসবে পুরস্কার পেয়েছে। অনুরাগের ‘কেনেডি’ ছবিটি কান চলচ্চিত্র উৎসবে দর্শকদের কাছে প্রশংসিত হয়েছিল। সংগঠকদের আশা, এই ফরাসি ছবির উৎসব কলকাতার দর্শকদের আকর্ষণ করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Film Festival Anil Kapoor Anurag Kashyap
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE