Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Pathaan

বয়কট প্রবণতা আটকাতে সরকারের কাছে আবেদন চলচ্চিত্রকর্মীদের, হিংসা ছড়ালে মিলবে কি শাস্তি?

দীপিকা পাড়ুকোনের বিকিনির রং গেরুয়া বলে নানা মহল থেকে আপত্তি উঠেছে। সেন্সর বোর্ডের নির্দেশে ছবির একাধিক ‘অশালীন’ মুহূর্ত বাদও পড়তে চলেছে। কিন্তু তার পর কী?

পশ্চিমের চলচ্চিত্র কর্মীদের সংগঠনের তরফে  বলিউড ছবি নিয়ে হিংসাপ্রচার আটকানোর আর্জি সরকারের কাছে।

পশ্চিমের চলচ্চিত্র কর্মীদের সংগঠনের তরফে বলিউড ছবি নিয়ে হিংসাপ্রচার আটকানোর আর্জি সরকারের কাছে। ফাইল চিত্র

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ০৭:৫৭
Share: Save:

‘পাঠান’ জ্বলন্ত উদাহরণ। ছবি নিয়ে অসন্তোষ প্রকট হচ্ছে। বয়কটের রব উঠছে দেশ জুড়ে। প্রেক্ষাগৃহে এসে দর্শক ছবি দেখতে না চাইলে ইন্ডাস্ট্রিতে অর্থসঙ্কট দেখা দিতে পারে। বয়কটের বাড়াবাড়িতে আশঙ্কিত হয়ে এ বার সরকারি সাহায্যের আবেদন করল ফেডারেশন অফ ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ় (এফডব্লিউআইসিই)। সম্প্রতি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলিউড তারকাদের সঙ্গে বৈঠক করার পরই এই পদক্ষেপ । বুধবার অভিনেতা সুনীল শেট্টিও যোগীর কাছে এই সমস্যার কথা খুলে বলেছিলেন। বলিউড-বিরোধী মনোভাব এবং আনুষঙ্গিক ঘৃণার বাতাবরণ থেকে বেরোনোর জন্য কী করণীয়, সে বিষয়ে যোগীর পরামর্শ চান সুনীল। পশ্চিমের চলচ্চিত্র কর্মীদের সংগঠনের তরফেও সেই হিংসাপ্রচারের প্রবণতা আটকানোর আর্জি সরকারের কাছে।সরকারি সাহায্য চেয়ে এফডব্লিউআইসিইর আবেদন, “সাম্প্রতিক বয়কট প্রবণতা বহু প্রযোজক এবং চলচ্চিত্রকর্মীর সর্বনাশ করে চলেছে। এটা আমরা ভাল ভাবে খেয়াল করেছি। বহু মানুষ, যাঁরা ইন্ডাস্ট্রির নানা কাজে যুক্ত এবং সেখান থেকেই রুটিরুজির ব্যবস্থা করেন তাঁদের চলবে কী করে? শিল্পী থেকে শুরু করে টেকনিশিয়ান— আমরা সবাইকে নিয়ে চিন্তিত।”

সেই বিবৃতিতেই লেখা, “রক্ত জল করা পরিশ্রম থাকে এক-একটা সিনেমার পিছনে। অনেক স্বপ্ন জড়িয়ে থাকে। সেই স্বপ্ন সত্যি হওয়ার আগেই যদি টুপ করে খসে যায়, মানুষের সামনে আর পথ খোলা থাকে না। হতাশায়, যন্ত্রণায় ডুবে যেতে হয়। কেন আমরা পরস্পরের কথা ভাবব না? কেন আমরা অন্যের জীবিকায় কোপ বসাব? শান্তি, একতা, সহমর্মিতার কি আর কোনও জায়গা নেই?” এর পরই সমাজমাধ্যমে নানা রকম হিংসাত্মক মন্তব্য এবং ঘৃণার প্রচার নিয়ে বলা হয়েছে।

বিবৃতিতে আরও লেখা, “যে কোনও ছবি মুক্তির আগেই তার পোস্টারের নীচে কিংবা ট্রেলার মুক্তির পর ভরে যাচ্ছে এই ধরনের মন্তব্য। কিন্তু কেন? আদৌ কি তাঁরা ছবিটা দেখে মন্তব্য করছেন? এক জন হিংসা ছড়িয়ে অন্যকে প্রভাবিত করবেন কেন? সরকার এর বিরুদ্ধে পদক্ষেপ করুক। বয়কটের রব তুলে এই ধ্বংসের অভিযান বন্ধ হোক।”

প্রসঙ্গত, বৃহস্পতিবারই ‘পাঠান’ নিয়ে ফের ঝামেলা হয়েছে আমদাবাদে। দীপিকা পাড়ুকোনের বিকিনির রং গেরুয়া বলে নানা মহল থেকে আপত্তি উঠেছে। যা নিয়ে সম্প্রতি তোলপাড় দেশ। সেন্সর বোর্ডের নির্দেশে ছবির একাধিক ‘অশালীন’ মুহূর্ত বাদও পড়তে চলেছে। এত কিছুর পর আগামী ২৫ জানুয়ারি মুক্তি পাবে শাহরুখ খানের ‘পাঠান’। কী যে হবে, ভেবেই আশঙ্কিত নির্মাতারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE