Advertisement
০৪ মে ২০২৪
Tollywood inauguration rate

পুজোর উদ্বোধন করাতে চান মিঠাই, খড়ি, ঋষি সেনদের দিয়ে? কার কত পারিশ্রমিক?

পুজো মানেই নিত্যনতুন ভাবনার প্যান্ডেল। নানা রূপে মায়ের দর্শন। প্রতি বছরই উদ্যোক্তরা নিজেদের পুজো উদ্বোধন করাতে চান নামী-দামি অতিথিদের দিয়ে। ছোট পর্দার তারকারাই তাঁদের প্রথম পছন্দ!

পুজো উদ্বোধনের জন্য আপনাদের প্রিয় তারকাদের পারিশ্রমিক ঠিক কত?

পুজো উদ্বোধনের জন্য আপনাদের প্রিয় তারকাদের পারিশ্রমিক ঠিক কত? গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ১৩:৩৫
Share: Save:

বাকি নেই আর এক মাসও। প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। মা আসছে যে। সারাটা বছর এই ক’টা দিনের অপেক্ষাতেই বসে থাকেন শহরবাসী। পাড়ার মোড়ে মোড়ে বাঁশ বাঁধা চলছে। এবার শুধু রং-বেরঙের কাপড় জড়ানোর অপেক্ষা। প্রতি বছরই এই প্রতিযোগিতা লেগে থাকে। কে, কত ভাল করতে পারে। কোন পুজোর উদ্বোধনে কত বড় তারকা আসছেন, সেই অলিখিত প্রতিযোগিতাও চলতেই থাকে।

নামী মুখ মানেই আরও বেশি ভিড়। যাঁর প্যান্ডেলে যত বিখ্যাত মুখ, তাঁদের সম্মান ততটাই বেশি। তবে ইচ্ছা হলেই যে তারকাদের নাগাল পাওয়া যায় না। তার জন্য প্রচুর কাঠখড় পোড়াতে হয়। যাঁর জনপ্রিয়তা যত বেশি, তাঁর পারিশ্রমিকের অঙ্কও ততটাই বড়। পুজো উদ্বোধের জন্য কেউ চান লক্ষ, কেউ আবার হাজারেই খুশি। তাই পুজোর বাজেটও করতে হবে সে ভাবেই।

প্রতি বছরই কোন তারকার পারিশ্রমিক কত, তা জানতে বেশ পরিশ্রমই করতে হয় ক্লাবকর্তাদের। বিশেষত যাঁদের পুজো নতুন। পুজো উদ্বোধনের জন্য আপনাদের প্রিয় তারকাদের পারিশ্রমিক ঠিক কত? খোঁজ নিল আনন্দবাজার অনলাইন। এই মুহূর্তে ছোট পর্দার জনপ্রিয় মুখ মিঠাই ওরফে সৌমিতৃষা কুণ্ডু, অন্য দিকে রয়েছেন ঋষি সেন ওরফে শন বন্দ্যোপাধ্যায়। তাঁদের চাহিদা এখন তুঙ্গে। বিগ বাজেট পুজোগুলোয় আগে বড় পর্দার তারকাদের চাহিদাই বেশি ছিল। কিন্তু এখন তাঁরা বেশির ভাগই কোনও না কোনও রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত। কেউ কেউ আবার সাংসদও। তাই পুজোর প্যান্ডেলে ফিতে কাটার পাঠ তাঁরা এখন অনেকেই চুকিয়ে দিয়েছেন। অতিমারির প্রকোপে মাঝে এক বছর পুজোর প্যান্ডেলের ছবিটাও একটু বদলে গিয়েছিল। তবে মোটামুটি গত পুজো থেকেই ফের পুরনো ছন্দে ফিরেছে শহরের বিভিন্ন পুজোগুলো। এবং এ বার দেখা যাচ্ছে, ছোট পর্দার তারকাদেরই এখন বেশি দেখা যাচ্ছে পুজো উদ্যোক্তাদের পছন্দের তালিকায়। তবে ছোট পর্দা বলে কিন্তু বাজেট ছোট হলে চলবে না।

যেমন যে কোনও পুজো উদ্বোধনের জন্য মিঠাইয়ের সম্ভাব্য পারিশ্রমিক ৮৫ হাজার টাকা, অন্য দিকে শনের পারিশ্রমিক হাজার ছাড়িয়ে লক্ষ ছুঁয়েছে। শন নেন এক লক্ষ টাকা। এই তালিকায় উপরের দিকে রয়েছেন দিতিপ্রিয়া রায়। তাঁর সম্ভাব্য পারিশ্রমিক ৭০ হাজার টাকা। দর্শকের প্রিয় চিঠি ওরফে দেবচন্দ্রিমা সিংহ রায়ের সম্ভাব্য পারিশ্রমিক ৪৫ হাজার টাকা। খড়ির অর্থাৎ শোলাঙ্কি রায়ের সম্ভাব্য পারিশ্রমিকও ৪৫ হাজার টাকা।

মিঠাই, খড়ি, ঋষি, চিঠি ছাড়াও বাকিরা পুজো উদ্বোধনের জন্য কত পারিশ্রমিক নেন, রইল তালিকা—

ফিতে কাটার রেট কত?

ফিতে কাটার রেট কত? গ্রাফিক: শৌভিক দেবনাথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE